ঢাকা, ০৮ সেপ্টেম্বর, ২০২৪
Banglar Alo

গরমে বাইরে বের হলে ডিহাইড্রেশন এড়ানোর উপায়

Publish : 02:00 AM, 23 May 2024.
গরমে বাইরে বের হলে ডিহাইড্রেশন এড়ানোর উপায়

গরমে বাইরে বের হলে ডিহাইড্রেশন এড়ানোর উপায়

লাইফস্টাইল ডেস্ক :

গরমের সময় বাইরে বের না হয়ে থাকা সবার জন্য সম্ভব নয়। কারণ কাজ ও জীবিকার প্রয়োজনে আমাদের অনেককেই বাইরে বের হতে হয়। তীব্র তাপের সময় বাইরে বের হলে তা ত্বকে প্রভাব ফেলে। সেইসঙ্গে ঘাম, ট্যানিং এবং এমনকী ডিহাইড্রেশন হতে পারে! ডিহাইড্রেশন আমাদের সামগ্রিক সুস্থতা ঝুঁকিতে ফেলতে পারে। তাই গরমের সময়ে বাইরে বের হলে ডিহাইড্রেশন এড়ানোর উপায় জেনে নেওয়া জরুরি-

১. পানির বোতল সঙ্গে রাখুন

গরমে বাইরে বের হলে পানির বোতল সঙ্গে রাখুন। এমন একটি বোতল বেছে নিন যা সারাদিন বহন করার জন্য সুবিধাজনক। একটি ভালো বোতল বেছে নিন যা সারা দিন পানি সতেজ ও ঠান্ডা রাখবে। তৃষ্ণার্ত হওয়ার আগেই পানিতে ঘন ঘন চুমুক দিন।

২. ইলেক্ট্রোলাইট

প্রচণ্ড গরমে ঘাম হওয়া সাধারণ ব্যাপার। এই কারণে আমরা আমাদের শরীর থেকে প্রচুর খনিজ হারিয়ে ফেলি। সোডিয়াম, পটাসিয়াম এবং ম্যাগনেসিয়ামের মতো ইলেক্ট্রোলাইট সর্বোত্তম হাইড্রেশনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, বিশেষ করে তীব্র গরমের সময়। আপনার পানির বোতলে ইলেক্ট্রোলাইট ট্যাবলেট বা এক চিমটি গোলাপি লবণ যোগ করুন। আরেকটি বিকল্প হলো ডাবের পানি পান করা, যা ইলেক্ট্রোলাইটে ভরপুর।

৩. হাইড্রেটিং খাবার

সম্ভব হলে বাইরে বের হওয়ার আগে হাইড্রেটিং খাবারে পূর্ণ একটি বক্স সঙ্গে নিন। পানি সমৃদ্ধ ফল যেমন শসা, তরমুজ, ফুটি ইত্যাদি কেটে সঙ্গে নিতে পারেন। হাইড্রেটেড রাখার জন্য এই ফলগুলো চমৎকার। সেইসঙ্গে এগুলো আপনাকে চিপসের মতো সোডিয়াম-সমৃদ্ধ খাবার খাওয়া থেকে বিরত রাখবে, যা ডিহাইড্রেশন এবং ওজন বাড়াতে পারে।

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম চাকরির বয়সসীমা বাড়ানোর দাবিতে শাহবাগ অবরোধ শিরোনাম তত্ত্বাবধায়ক সরকারের স্থায়ী রূপ চায় বিএনপি: মির্জা ফখরুল শিরোনাম টাকা ছাপিয়ে এক্সিমকে হাজার কোটি টাকা বিশেষ ধার শিরোনাম আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর তাজুল ইসলাম শিরোনাম ব্যাংক থেকে যত খুশি তোলা যাবে নগদ টাকা শিরোনাম নিউইয়র্কে ইউনূস-মোদির বৈঠক আয়োজনের প্রস্তাব