ঢাকা, ১৭ সেপ্টেম্বর, ২০২৪
Banglar Alo

চাকরির বয়সসীমা বাড়ানোর দাবিতে শাহবাগ অবরোধ

Publish : 01:23 AM, 09 September 2024.
চাকরির বয়সসীমা বাড়ানোর দাবিতে শাহবাগ অবরোধ

চাকরির বয়সসীমা বাড়ানোর দাবিতে শাহবাগ অবরোধ

নিজস্ব প্রতিবেদক :

চাকরিতে আবেদনের বয়সসীমা ন্যূনতম ৩৫ করার দাবিতে মহাসমাবেশ করেছে ‘৩৫ প্রত্যাশী সাধারণ শিক্ষার্থীবৃন্দ’। গতকাল শনিবার বেলা ১১টায় রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে এ সমাবেশ শুরু হয়। এদিকে বেলা দেড়টার দিকে শিক্ষার্থীরা সমাবেশ থেকে শাহবাগ মোড় অবরোধ করে অবস্থান নেন। এ সময় দাবি মেনে না নেওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণাও দেন চাকরিতে ৩৫ প্রত্যাশীরা।

এর আগে বেলা ১১টায় সমাবেশে ‘বয়সসীমা বৃদ্ধি চাই, যোগ্যতা প্রমাণের সুযোগ চাই’, ‘৩০-এর শৃঙ্খল, ভেঙে দাও গুঁড়িয়ে দাও’, ‘বয়স না যোগ্যতা, যোগ্যতা যোগ্যতা’, ‘বয়স না মেধা-মেধা, মেধা’, ‘৩০ থেকে মুক্তি চাই, বয়সসীমা ৩৫ চাই’, ‘৩৫-এর অ্যাকশন, ডাইরেক্ট অ্যাকশনসহ’ নানা স্লোগান দেন আন্দোলনকারীরা। এ ছাড়া সমাবেশে আগত কয়েকজনকে চাকরির বয়সসীমা বৃদ্ধির দাবি সংবলিত প্ল্যাকার্ড হাতে বহন করতে দেখা যায়।

সমাবেশে অংশ নিয়ে মো. রফিক নামে এক আন্দোলনকারী বলেন, সৌদি আরব, আরব আমিরাত, যুক্তরাষ্ট্র, কানাডা, ইন্দোনেশিয়াসহ উন্নত দেশের দিকে তাকালে দেখি সেখানে চাকরিতে বয়সসীমা নেই। সেখানে ৫৫ বছর বয়সীরাও চাকরিতে প্রবেশ করতে পারেন। আমাদের প্রতিবেশী দেশ ভারতে চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ থেকে ৪২ বছর; ক্ষেত্রবিশেষ ৪৫ বছর। তাহলে বাংলাদেশে কেন বয়সসীমা ৩০ থাকবে? বাংলাদেশি হিসেবে আমরা এই বৈষম্য মানতে পারি না।

ঢাকা কলেজের সাবেক শিক্ষার্থী জিয়াউর রহমান বলেন, আমাদের দাবির বিষয়ে আমরা প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস স্যারের কাছে আবেদন জানিয়েছি, স্মারকলিপিও প্রদান করেছি। তার কাছ থেকে উত্তর পাওয়ার আশায় আজ আমরা সমবেত হয়েছি। আমরা আশা করছি ইতিবাচক সাড়ার। যদি সে ধরনের সাড়া না আসে, তাহলে আমরা পরবর্তী কর্মসূচি ঘোষণা করব। সে ক্ষেত্রে আমাদের ব্লকেড বা পদযাত্রার মতো কর্মসূচি দেওয়ার পরিকল্পনা রয়েছে।

এর আগে সমাবেশে সংহতি জানিয়ে ডাকসুর সাবেক ভিপি ও নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, বাংলাদেশের সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে কত যে অনিয়ম চালু আছে সে কথা বলতে গেলে একটা ডিকশনারির মতো হয়ে যাবে। এসবের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার সুযোগ পর্যন্ত নেই। তিনি বলেন, আমরা যে আন্দোলন করেছি, এটা শুধু সরকার পতনের আন্দোলন ছিল না। দেশ থেকে বৈষম্য দূর করাই আমাদের আন্দোলনের মূল লক্ষ্য ছিল।

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম কলেজছাত্র হত্যাচেষ্টা মামলায় আসামি ৪৯৯, শেখ হাসিনা নির্দেশদাতা শিরোনাম বাংলাদেশের আর্থিক স্থিতিশীলতা নিশ্চিতে আলোচনা করেছে মার্কিন প্রতিনিধিদল শিরোনাম পশ্চিমবঙ্গের অচলাবস্থা কাটাতে ‘শেষ চেষ্টা’ মমতার শিরোনাম ত্রাণের ৯ কোটি টাকা কেন ব্যাংকে রেখেছেন সমন্বয়করা? শিরোনাম লঞ্চ হলো গুগল ওয়ান লাইট, খরচ কত? শিরোনাম সত্যিকারের বন্ধু চেনার উপায়