ঢাকা, ১৭ সেপ্টেম্বর, ২০২৪
Banglar Alo

সকালে খালি পেটে দৌড়াবেন যে কারণে

Publish : 07:03 AM, 03 September 2024.
সকালে খালি পেটে দৌড়াবেন যে কারণে

সকালে খালি পেটে দৌড়াবেন যে কারণে

লাইফ স্টাইল ডেস্ক :

বেশিরভাগ সময়েই আমরা সহজ এবং কার্যকর পদ্ধতি উপেক্ষা করে এমন কোনো পদ্ধতি বেছে নিই যা আসলে খুব একটা কার্যকরী নয়। বলছি, সুস্বাস্থ্য এবং সুস্থতা ধরে রাখার কথা। যেমন ধরুন, দৌড়ানোর মতো সাধারণ ব্যায়াম আমাদের সঠিক শরীর এবং স্বাস্থ্য অর্জনে সহায়তা করতে পারে, কিন্তু আমরা তা উপেক্ষা করি। এই অভ্যাস কার্ডিওভাসকুলার স্বাস্থ্য ভালো রাখে, পেশী শক্তিশালী করে এবং ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে। এটি বিভিন্ন ফিটনেস স্তরের সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার সময় সহনশীলতা এবং মানসিক সুস্থতার উন্নতি করে।

নিয়মিত দৌড়ানোর অভ্যাস সামগ্রিক ফিটনেস বাড়ায়, শারীরিক ও মানসিক স্বাস্থ্যকে সমর্থন করে। এই ব্যায়াম প্রায় সব জায়গায় করা যেতে পারে। কিন্তু সর্বোচ্চ স্বাস্থ্য সুবিধা পেতে দৌড়াবেন কীভাবে? চলুন আলোচনা করা যাক-

সকালে দৌড়ানোর উপকারিতা

সকালে খালি পেটে দৌড়ানো এমন একটি অভ্যাস যা অনেক ক্রীড়াবিদ এবং ফিটনেস সচেতনরা করে থাকেন। আপনি যখন খালি পেটে দৌড়ান, সাধারণভাবে তা ফাস্টেড কার্ডিও হিসেবে উল্লেখ করা হয়। খাওয়ার আগে ব্যায়াম করলে শরীরের শক্তির জন্য সঞ্চিত চর্বি পোড়ানোর সম্ভাবনা বেশি। এটি ঘটে কারণ রাতের পেট খালি থাকার পরে গ্লাইকোজেনের মাত্রা (পেশী এবং লিভারে কার্বোহাইড্রেটের সঞ্চিত রূপ) তুলনামূলকভাবে কম থাকে।

ফলস্বরূপ, শরীর ওয়ার্কআউটের সময় জ্বালানীর প্রাথমিক উৎস হিসেবে চর্বি ব্যবহার করার দিকে বেশি ঝুঁকে থাকে। পেট খালি থাকা অবস্থায় শরীরে কম গ্লাইকোজেন মজুদ থাকে, যার অর্থ শক্তির জন্য এটিকে ফ্যাট স্টোরগুলোতে ট্যাপ করতে হয়। কিছু গবেষণায় দেখা গেছে, এটি অতিরিক্ত ওজন ঝরাতে সাহায্য করে।

দ্রুত দৌড়ানো ইনসুলিন সংবেদনশীলতার জন্য উপকারী হতে পারে

ইনসুলিন সংবেদনশীলতা বলতে বোঝায় আপনার শরীর কতটা কার্যকরীভাবে ইনসুলিনের প্রতি সাড়া দেয়। এটি একটি হরমোন যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। খালি পেটে ব্যায়াম করার সময় আপনার ইনসুলিন সংবেদনশীলতার উন্নতি হতে পারে, যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে এবং টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি কমাতে বিশেষভাবে উপকারী হতে পারে।

ভোরবেলা আদর্শ সময়

সকালে খালি পেটে দৌড়ানো বাকি দিনের জন্য একটি ইতিবাচক টোন সেট করতে সাহায্য করতে পারে। সকালের সময়টা কাজে লাগালে দিনে আরও অনেক বেশি সময় পাওয়া যায় অন্যান্য কাজ করার জন্য। এটি পুরো দিনের জন্য আপনার মেজাজ এবং শক্তির মাত্রা বাড়িয়ে তুলতে পারে, যা আপনাকে আরও উৎপাদনশীল এবং মনোযোগী বোধ করতে সহায়তা করে।

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম কলেজছাত্র হত্যাচেষ্টা মামলায় আসামি ৪৯৯, শেখ হাসিনা নির্দেশদাতা শিরোনাম বাংলাদেশের আর্থিক স্থিতিশীলতা নিশ্চিতে আলোচনা করেছে মার্কিন প্রতিনিধিদল শিরোনাম পশ্চিমবঙ্গের অচলাবস্থা কাটাতে ‘শেষ চেষ্টা’ মমতার শিরোনাম ত্রাণের ৯ কোটি টাকা কেন ব্যাংকে রেখেছেন সমন্বয়করা? শিরোনাম লঞ্চ হলো গুগল ওয়ান লাইট, খরচ কত? শিরোনাম সত্যিকারের বন্ধু চেনার উপায়