ঢাকা, ০৮ সেপ্টেম্বর, ২০২৪
Banglar Alo

এসি বারবার অন অফ করলে কী হয়

Publish : 12:59 PM, 03 July 2024.
এসি বারবার অন অফ করলে কী হয়

এসি বারবার অন অফ করলে কী হয়

নিজস্ব প্রতিবেদক :

তীব্র তাপপ্রবাহে জনজীবন অতিষ্ঠ। স্বস্তির বৃষ্টি কিছুটা স্বস্তি এনে দিলেও রোদের তেজে আবারও আগের মতোই অবস্থা। এ সময় এসি ব্যবহার করছেন কমবেশি সবাই। সারাক্ষণ এসি ব্যবহার করে নানান সমস্যা দেখে দিচ্ছে।

আবার বিদ্যুত্ খরচ কমাতে অনেকেই এসি একটু পর পর বন্ধ করছেন। এতে আসলেই কি বিদ্যুত্ খরচ কমছে নাকি বিপরীত হচ্ছে? এসি কখনোই বারবার অন-অফ করা ঠিক না। বারবার অন-অফ করলে এসির জন্য বিদ্যুত্ খরচ বেশি হতে পারে।

তবে দীর্ঘক্ষণ এসি চালু রাখলে কম্প্রেসার অতিরিক্ত গরম হওয়ার আশঙ্কা থাকে। তাই এসি বেশিক্ষণ চালু রাখা উচিত নয়। যাদের বাড়িতে এসি আছে—তাদের মধ্যে খুব কম মানুষই জানেন যে কতক্ষণ এসি চালানোর পর তা বন্ধ রাখতে হবে।

আপনি যদি দীর্ঘ সময় ধরে এসি চালান তবে আপনার মনে রাখা উচিত প্রতি এক থেকে দুই ঘণ্টা অন্তর ৫-৭ মিনিটের জন্য সেটি বন্ধ করা উচিত। ফলে এসির কম্প্রেসার দ্রুত গরম হবে না।

আপনার কম্প্রেসার খুব পুরোনো হলেও অতিরিক্ত গরম হওয়ার ঝুঁকি রয়েছে। অতিরিক্ত পুরোনো এসির কম্প্রেসার গ্রীষ্মকালে অতিরিক্ত গরম হতে পারে। কম্প্রেসারের সময়মতো যত্ন এবং প্রয়োজন অনুযায়ী প্রতিস্থাপন অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কনডেন্সার কয়েল পরিষ্কার করা, ফিল্টার পরিষ্কার করা প্রয়োজেন। কম্প্রেসারের চারপাশে ভালো বায়ু চলাচল থাকলে, ঘর ঠান্ডা করতে এসিকে কম পরিশ্রম করতে হয়। তবে এসি কখনোই বারবার অন-অফ করা ঠিক না। আপনি টাইমার সেট করে রাখতে পারেন। এতে আপনা আপনি ঘর ঠান্ডা হলে এসি বন্ধ হয়ে যাবে।

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম চাকরির বয়সসীমা বাড়ানোর দাবিতে শাহবাগ অবরোধ শিরোনাম তত্ত্বাবধায়ক সরকারের স্থায়ী রূপ চায় বিএনপি: মির্জা ফখরুল শিরোনাম টাকা ছাপিয়ে এক্সিমকে হাজার কোটি টাকা বিশেষ ধার শিরোনাম আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর তাজুল ইসলাম শিরোনাম ব্যাংক থেকে যত খুশি তোলা যাবে নগদ টাকা শিরোনাম নিউইয়র্কে ইউনূস-মোদির বৈঠক আয়োজনের প্রস্তাব