ঢাকা, ০৮ সেপ্টেম্বর, ২০২৪
Banglar Alo

সৌদি আরবে হজের সময় উচ্চ তাপমাত্রার সতর্কতা

Publish : 11:45 PM, 12 June 2024.
সৌদি আরবে হজের সময় উচ্চ তাপমাত্রার সতর্কতা

সৌদি আরবে হজের সময় উচ্চ তাপমাত্রার সতর্কতা

ইসলামিক ডেস্ক :

চলতি বছরের হজ মৌসুমে তাপমাত্রার উল্লেখযোগ্য বৃদ্ধি একটি বড় চ্যালেঞ্জ হিসেবে দেখা দিতে পারে বলে সতর্ক করেছেন সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ডা. মোহাম্মদ আল-আব্দুল-আলী। খবর সৌদি গেজেটের।  

সূর্যের সরাসরি বিকিরণ এড়াতে হজযাত্রীদের ছাতা বহনসহ মন্ত্রণালয়ের স্বাস্থ্য নির্দেশিকা মেনে চলার পরামর্শ দিয়েছেন ডা. আল-আব্দুল-আলী।

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, পর্যাপ্ত পানি পান করতে হবে। শরীরে ক্লান্তি ও তাপের প্রভাব কমাতে হজের আচার পালনের সময় বিশ্রাম নিতে হবে। হজের আনুষ্ঠানিকতা পালনের সময় হজযাত্রীদের নিরাপত্তা ও স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে এসব পদক্ষেপের ওপর গুরুত্ব আরোপ করেন মন্ত্রণালয়ের মুখপাত্র ডা. আল-আব্দুল-আলী।

প্রতিকূল আবহাওয়ার মধ্যেও হজযাত্রীদের জন্য স্বাস্থ্যকর ও নিরাপদ পরিবেশ নিশ্চিতে মন্ত্রণালয় সব ধরনের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

সৌদি আরবের ন্যাশনাল সেন্টার ফর মেটিওরোলজি (এনসিএম) জানিয়েছে, এ বছর হজের মৌসুমে পবিত্র স্থানগুলোতে আবহাওয়া গরম থেকে অতি গরম মাত্রা পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। এ সময় তাপমাত্রা থাকতে পারে ৪৫ থেকে ৪৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে এবং বৃষ্টির সম্ভাবনা কম। এই পরিস্থিতি হজযাত্রীদের স্বাস্থ্যবিষয়ক নির্দেশনাগুলো কঠোরভাবে অনুসরণের প্রয়োজনীয়তার ওপর জোর দেওয়া হচ্ছে।

গত ৬ জুন সৌদি আরবে জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। দেশটিতে পরদিন ৭ জুন থেকে আরবি বর্ষপঞ্জিকার ১২তম এ মাস শুরু হয়েছে। এই হিসাবে আগামী ১৫ জুন মধ্যপ্রাচ্যের দেশটিতে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। পরদিন ১৬ জুন দেশটিতে পবিত্র ঈদুল আজহা অনুষ্ঠিত হবে।

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম দেশে ফিরলেন আমিরাতে ক্ষমা পাওয়া ১৩ বাংলাদেশি শিরোনাম চাকরির বয়সসীমা বাড়ানোর দাবিতে শাহবাগ অবরোধ শিরোনাম তত্ত্বাবধায়ক সরকারের স্থায়ী রূপ চায় বিএনপি: মির্জা ফখরুল শিরোনাম টাকা ছাপিয়ে এক্সিমকে হাজার কোটি টাকা বিশেষ ধার শিরোনাম আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর তাজুল ইসলাম শিরোনাম ব্যাংক থেকে যত খুশি তোলা যাবে নগদ টাকা