ঢাকা, ২২ অক্টোবর, ২০২৪
Banglar Alo

তাইজুলের মাইলফলক

Publish : 11:01 PM, 21 October 2024.
তাইজুলের মাইলফলক

তাইজুলের মাইলফলক

ক্রীড়া ডেস্ক :

টেস্টে সাকিব আল হাসানের পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ২০০ উইকেটের দেখা পেলেন বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম। ৭১ ম্যাচে ২৪৬ উইকেট সাকিবের।

তাইজুল তার ৪৮ টেস্টের ক্যারিয়ারে ৮৫ ইনিংসে বোলিং করে এ পর্যন্ত ১৩ বার ইনিংসে ৫ উইকেট নিয়েছেন। বাংলাদেশের হয়ে টেস্টে সবচেয়ে বেশিবার ৫ উইকেট নেওয়ায়ও লড়াই সাকিব ও তাইজুলের। ১২১ ইনিংসে বোলিং করে ১৯ বার ৫ উইকেট নিয়ে শীর্ষে সাকিব। 

কিন্তু সাকিবের টেস্ট ক্যারিয়ার আর না এগোনোর সম্ভাবনাই বেশি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এ ম্যাচটি খেলেই টেস্ট থেকে সাকিবের অবসর নেওয়ার ইচ্ছাটা শেষ পর্যন্ত পূরণ হয়নি। অর্থাৎ বাংলাদেশের হয়ে টেস্টে সবচেয়ে বেশি উইকেট ও সবচেয়ে বেশিবার ৫ উইকেট নেওয়ার দুটো কীর্তিই গড়ার সুযোগ রয়েছে ৩২ বছর বয়সী তাইজুলের সামনে।

তবে সাকিব-তাইজুলের মধ্যে মিলও ছিল। সেটি কিছুক্ষণের জন্য। ব্রিটজকের উইকেটটি (তার চতুর্থ) নেওয়ার সময় টেস্টে সাকিব ও তাইজুলের বোলিং গড় ছিল সমান ৩১.৭২। পঞ্চম উইকেটটি নেওয়ার পর সেটা আরেকটু ভালো হয়ে (৩১.৬৬) সাকিবকে টপকেও যায়। বোলিং স্ট্রাইক রেটেও সাকিবের চেয়ে এগিয়ে তাইজুল। সাকিবের ৬৩.৭ ও তাইজুলের ৬২.৩।

দেশের মাটিতে উইকেট শিকারে তাইজুলের চেয়ে মাত্র ১টি উইকেট বেশি নিয়ে এগিয়ে সাকিব। ৩৪ টেস্টে তাইজুলের শিকার ১৬২ উইকেট, সাকিবের ৪৫ টেস্টে শিকার ১৬৩ উইকেট। 

অর্থাৎ টেস্টে দেশের মাটিতে সর্বোচ্চ উইকেট নিতে তাইজুলের আর ২টি উইকেট দরকার। সেটি কিন্তু এ ইনিংসেই হয়ে যেতে পারে। সাকিব ও তাইজুল ছাড়া বাংলাদেশের মাটিতে ন্যূনতম ১০০ উইকেট আছে শুধু মেহেদী হাসান মিরাজের।

২০১৪ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কিংস্টন টেস্টে অভিষেক তাইজুলের। অথচ এই তাইজুলই পরবর্তী সময়ে হয়ে যান দেশের মাটির বোলার। ৪৮ টেস্টের ক্যারিয়ারে মাত্র ১৪ ম্যাচ খেলেছেন দেশের বাইরে। উইকেট ৩৯টি। ৫ উইকেট নিয়েছেন তিনবার। সাকিব থাকতে বিদেশের মাটিতে টেস্টে তাইজুল প্রায় সুযোগ পাননি বললেই চলে। এখন থেকে নিশ্চয়ই পাবেন?

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র হামলা : তেল আবিবে জরুরি অবস্থা, বেন গুরিয়নে উড়োজাহাজ চলাচল বন্ধ শিরোনাম উপদেষ্টা, সমন্বয়কের প্রতিক্রিয়া শিরোনাম যাত্রাবাড়ীতে ‘জেগে’ আছেন শহীদরা শিরোনাম নির্বাচনের দিন ঠিক করে কাজ-কর্ম শুরু করুন: নীরব শিরোনাম গাজায় স্কুলে ইসরায়েলের হামলা, নিহত ১০ শিরোনাম ব্যারিস্টার সুমন এতদিন কোথায় ছিলেন?