ঢাকা, ২২ অক্টোবর, ২০২৪
Banglar Alo

বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান, এমডিসহ ৮ সদস্যের দেশত্যাগে নিষেধাজ্ঞা

Publish : 11:01 PM, 21 October 2024.
বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান, এমডিসহ ৮ সদস্যের দেশত্যাগে নিষেধাজ্ঞা

বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান, এমডিসহ ৮ সদস্যের দেশত্যাগে নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক :

বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমদ আকবর সোবহান, ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীরসহ এই পরিবারের আট সদস্যের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। 

দুর্নীতি দমন কমিশনের (দুদক) আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা মহানগরের জ্যেষ্ঠ বিশেষ জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন সোমবার (২১ অক্টোবর) এ আদেশ দেন।

বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যানসহ তার পরিবারের আটজনের দেশত্যাগে নিষেধাজ্ঞার বিষয়টি নিশ্চিত করেছেন দুদকের পাবলিক প্রসিকিউটর (পিপি) মাহমুদ হোসেন জাহাঙ্গীর।

আদালত-সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমদ আকবর সোবহান, তার স্ত্রী আফরোজা বেগম, ছেলে সায়েম সোবহান আনভীর ও তার স্ত্রী সাবরিনা সোবহান, আরেক ছেলে সাদাত সোবহান ও তার স্ত্রী সোনিয়া ফেরদৌস সোবহান এবং আরও দুই ছেলে সাফিয়াত সোবহান সানভীর ও সাফওয়ান সোবহানের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত।

পিপি মাহমুদ হোসেন জাহাঙ্গীর বলেন, দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যানসহ পরিবারের আট সদস্যের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত।

দুদকের পক্ষ থেকে লিখিতভাবে আদালতকে জানানো হয়েছে, বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে মানি লন্ডারিং, সরকারের রাজস্ব ফাঁকি, ভূমি জবরদখল, ঋণ জালিয়াতি, অর্থ আত্মসাৎ, অবৈধ সম্পদ অর্জনসহ অর্থ স্থানান্তর, রূপান্তরসহ মানি লন্ডারিং প্রতিরোধ আইনের সম্পৃক্ত ধারার অপরাধের অভিযোগ অনুসন্ধান করা হচ্ছে। 

এ জন্য দুদক অনুসন্ধান টিম গঠন করেছে। তারা দেশত্যাগের পরিকল্পনা করেছেন। এ জন্য তাদের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা আরোপ করা প্রয়োজন বলে আদালতকে জানিয়েছেন দুদকের উপপরিচালক মো. নাজমুল হুসাইন।

সাবেক শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান ও তার তিন ঘনিষ্ঠজনের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। ঢাকা মহানগরের জ্যেষ্ঠ বিশেষ জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন এ আদেশ দেন। অন্যরা হলেন খুলনার শাহাবুদ্দিন আহমেদ, এ এম ইয়াছিন ও শামীমা সুলতানা (হৃদয়)।

দুদকের পক্ষ থেকে লিখিতভাবে আদালতকে জানানো হয়, সাবেক শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ানের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে অকল্পনীয় সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধান করছে দুদক। মন্নুজানসহ তার ঘনিষ্ঠ ব্যক্তিরা বিদেশে পালিয়ে যেতে পারেন বলে জানতে পেরেছে দুদক।

দুদকের পাবলিক প্রসিকিউটর মীর আহমেদ আলী সালাম বলেন, দুদকের আবেদনের শুনানি নিয়ে সাবেক প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ানসহ চারজনের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত।

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দিন খান আলমগীরের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। ঢাকা মহানগরের জ্যেষ্ঠ বিশেষ জজ আদালত এ আদেশ দেন। দুদক আদালতকে বলেছে, মহীউদ্দিন খান আলমগীরের মাধ্যমে সাবেক ফারমার্স ব্যাংক (বর্তমানে) পদ্মা ব্যাংকের জামালপুরের বকশীগঞ্জ শাখায় ৮ কোটি ৮৬ লাখ টাকা আত্মসাৎ ও সন্দেহজনক লেনদেন করার অভিযোগ অনুসন্ধান করছে দুদক। তিনি বিদেশে পালাতে পারেন বলে দুদক জানতে পেরেছে। আদালত শুনানি নিয়ে তার দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করেন।

এ ছাড়া অ্যাননটেক্স গ্রুপের মোহাম্মদ ইউনুছ, কাজী মোস্তফা সারওয়ার, আবদুল্লাহ সিদ্দিক ও মোহাম্মদ কবির হোসেনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত।

দেশত্যাগের নিষেধাজ্ঞার আবেদনে দুদক আদালতকে বলেছে, অ্যাননটেক্স গ্রুপের মালিকদের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে জালিয়াতি, আত্মসাৎ, অর্থ হস্তান্তর, রূপান্তরসহ মানি লন্ডারিংয়ের অভিযোগ অনুসন্ধান করছে দুদক। অ্যাননটেক্স গ্রুপের এই চারজন দেশত্যাগের পরিকল্পনা করেছেন বলে দুদক জানতে পেরেছে।

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র হামলা : তেল আবিবে জরুরি অবস্থা, বেন গুরিয়নে উড়োজাহাজ চলাচল বন্ধ শিরোনাম উপদেষ্টা, সমন্বয়কের প্রতিক্রিয়া শিরোনাম যাত্রাবাড়ীতে ‘জেগে’ আছেন শহীদরা শিরোনাম নির্বাচনের দিন ঠিক করে কাজ-কর্ম শুরু করুন: নীরব শিরোনাম গাজায় স্কুলে ইসরায়েলের হামলা, নিহত ১০ শিরোনাম ব্যারিস্টার সুমন এতদিন কোথায় ছিলেন?