ঢাকা, ২১ সেপ্টেম্বর, ২০২৪
Banglar Alo

মানবসৃষ্ট জলবায়ু পরিবর্তনের ফলে দেখা দিয়েছে ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগ : প্রবল বন্যায় বিধ্বস্ত চার মহাদেশ

Publish : 08:42 AM, 20 September 2024.
মানবসৃষ্ট জলবায়ু পরিবর্তনের ফলে দেখা দিয়েছে ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগ : প্রবল বন্যায় বিধ্বস্ত চার মহাদেশ

মানবসৃষ্ট জলবায়ু পরিবর্তনের ফলে দেখা দিয়েছে ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগ : প্রবল বন্যায় বিধ্বস্ত চার মহাদেশ

আন্তর্জাতিক :

সাম্প্রতিক সময়ে এশিয়া, আফ্রিকা, দক্ষিণ আমেরিকা ও ইউরোপ– এ চার মহাদেশে দেখা দিয়েছে প্রবল বন্যা। বন্যায় চাদ, ভিয়েতনাম, অস্ট্রিয়া ও দক্ষিণ আমেরিকার মতো বিশ্বের বৈচিত্র্যময় এ অঞ্চলগুলো প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়েছে। প্রবল বৃষ্টিতে সৃষ্ট বন্যায় হাজার হাজার মানুষের প্রাণহানির ঘটনা ঘটেছে। তলিয়ে গেছে শহরের পর শহর। এ ছাড়া ভূমিধসের ঘটনাও ঘটেছে। এতে বিদ্যুৎহীন অবস্থায় রয়েছে লাখ লাখ মানুষ। 

জলবায়ু পরিবর্তনের ফলেই পৃথিবীর বিভিন্ন প্রান্তে দেখা দিয়েছে ভারী বৃষ্টিপাত, চরম তাপপ্রবাহ, খরা বা সাইক্লোনের মতো ঘটনাগুলো। এ পরিস্থিতি ধনী ও দরিদ্র দেশগুলোতে একইভাবে খাপ খাইয়ে নেওয়ার প্রয়োজনীয়তা তুলে ধরছে। প্রচণ্ড বৃষ্টির ফলে উপকূলে নদীর পানি বৃদ্ধি পাওয়ায় বন্যা পরিস্থিতি আরও বিপজ্জনক করে তুলছে।

লরেন্স বার্কলে ন্যাশনাল ল্যাবরেটরির বিজ্ঞানী মাইকেল ওয়েহনার বলেছেন, চরম আবহাওয়া সর্বত্রই শক্তিশালী হচ্ছে। তাই আমরা যেখানেই থাকি না কেন, বন্যা পরিস্থিতি ক্রমাগত ভয়াবহ হবে– এমনটাই ভাবা উচিত। বিশ্বজুড়ে বন্যা পরিস্থতি খারাপ হবে, তাতে কোনো সন্দেহ নেই।

গ্রীষ্মের শুরুতে দক্ষিণ ভারতের কেরালায় বন্যায় ভূমিধসের মতো ঘটনা ঘটেছে। এতে প্রাণহানির ঘটনাও ঘটেছে। যার জন্য মানবসৃষ্ট জলবায়ু পরিবর্তনকে সরাসরি দায়ী করা যেতে পারে। আগস্টে প্রকাশিত এক বৈজ্ঞানিক সমীক্ষায় দেখা গেছে, ভারী বর্ষণে সৃষ্ট  ১০ শতাংশ ভূমিধসের কারণ  মানব সৃষ্ট জলবায়ু পরিবর্তন। 

তাপমাত্রা বৃদ্ধির জন্য এর আগে যতটা সময় লাগবে বলে ধারণা করা হয়েছিল, এখন বলা হচ্ছে তার ১০ বছর আগেই সেটা ঘটে যাবে। জাতিসংঘ বলছে, এর ফলে সারাবিশ্বে চরম আবহাওয়া পরিস্থিতি তৈরি হবে। বিশেষজ্ঞরা বলছেন, একমাত্র কার্বন নির্গমনের মাত্রা কমিয়েই এই পরিবর্তনের গতি কমানো সম্ভব।

মার্কিন প্রেসিডেন্টের জলবায়ু সম্পর্কিত বিশেষ দূত জন কেরি বলেছেন, এখন বিশ্বের জন্য প্রকৃত ও জোরালো পদক্ষেপ নেওয়ার সময় এসে গেছে। রিপোর্টে জাতিসংঘের বিজ্ঞানীরা বলছেন, মানুষের কর্মকাণ্ড পরিবেশের ওপর যে ক্ষতিকর প্রভাব ফেলছে, তা মানবসমাজের জন্য একটি ‘লাল সংকেত’।

রিপোর্ট প্রণেতারা আরও বলছেন, এ শতাব্দীর শেষ নাগাদ সমুদ্রের পানিস্তরের উচ্চতা বৃদ্ধির পরিমাণ ২ মিটারের কাছাকাছি চলে যাওয়ার সম্ভাবনা এখন আর উড়িয়ে দেওয়া যায় না। খবর দ্য নিউইয়র্ক টাইমসের।

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম রাঙামাটি শহরে হামলা-সংঘর্ষে একজনের মৃত্যু, আহত ৫০ শিরোনাম বিএনপির ত্রাণ তহবিলে জমা আছে ৭ কোটি টাকা শিরোনাম তীব্র গরমে সুস্থ থাকার উপায় শিরোনাম সমাবেশের ডাক ইমরান খানের, সবাইকে বেরিয়ে আসার আহ্বান শিরোনাম নতুন ফোন কিনছেন, জেনে নিন এ বিষয়গুলো শিরোনাম ইবিতে ভিসি নিয়োগের দাবিতে কুষ্টিয়া- খুলনা মহাসড়ক অবরোধ