ঢাকা, ২৪ জুলাই, ২০২৪
Banglar Alo

জাপানে ছড়িয়ে পড়েছে ভয়াবহ ব্যাকটেরিয়া, মৃত্যু হতে পারে ৪৮ ঘণ্টায়!

Publish : 11:38 PM, 16 June 2024.
জাপানে ছড়িয়ে পড়েছে ভয়াবহ ব্যাকটেরিয়া, মৃত্যু হতে পারে ৪৮ ঘণ্টায়!

জাপানে ছড়িয়ে পড়েছে ভয়াবহ ব্যাকটেরিয়া, মৃত্যু হতে পারে ৪৮ ঘণ্টায়!

আন্তর্জাতিক ডেস্ক :

ভয়াবহ এক ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়েছে জাপানে। গ্রুপ এ স্ট্রেপ্টোকোকাস (গাস) নামের এই ব্যাকটেরিয়াটির সংক্রমণে স্ট্রেপ্টোকোকাল টক্সিক শক সিনড্রোম (এসটিএসএস) রোগ হতে পারে। এই ব্যাকটেরিয়া কোনো মানুষের শরীরে ছড়িয়ে পড়লে তার ৪৮ ঘণ্টার মধ্যেই মৃত্যু হতে পারে। 

জাপানের সংক্রামক রোগ গবেষণা সংস্থা ন্যাশনাল ইনস্টিটিউট অব ইনফেকশাস ডিজিজের তথ্য অনুযায়ী, চলতি বছর জানুয়ারি থেকে ২ জুন পর্যন্ত দেশটিতে এই রোগে আক্রান্ত হয়েছেন ৯৭৭ জন। গত বছর এসটিএসএসে আক্রান্ত হয়েছিলেন ৯৪১ জন মানুষ। ১৯৯৯ সাল থেকে এই রোগে আক্রান্ত ও মৃত্যুর তথ্য রেকর্ড করছে। 

সংক্রমণের এই ধারা অব্যাহত থাকলে এই বছরে আক্রান্তের সংখ্যা দাঁড়াবে আড়াইহাজারে। এই রোগে মৃত্যুর হার ভয়ঙ্করজনকভাবে বেশি, শতকরা ৩০ শতাংশ।

ন্যাশনাল ইনস্টিটিউট অব ইনফেকশাস ডিজিজের কর্মকর্তারা জানিয়েছেন, প্রতি বছরই জাপানে এসটিএসসে আক্রান্ত হওয়া রোগীদের সংখ্যা বাড়ছে। 

এই ব্যাকটেরিয়াটির বিভিন্ন প্রজাতি রয়েছে। কিছু কিছু প্রজাতির মূলত শিশুদের আক্রান্ত করে। এতে আক্রান্ত শিশুর গলা ফুলে যায়, সঙ্গে ব্যথাও থাকে। তবে কিছু প্রজাতি  মূলত ৫০ বছর বা তার চেয়ে বেশি বয়সী লোকজনকে আক্রমণ করে । 

এসব প্রজাতির সংক্রমণ ঘটলে প্রথমে গলা ব্যথা এবং পরে মাংসপেশীতে ব্যথা শুরু হয়। হাত-পা-মুখ ফুলে যায়, রক্তচাপ নেমে আসে এবং একপর্যায়ে মাংশপেশিতে পচন ধরে, শ্বাস-প্রশ্বাসে সমস্যা হয়, অঙ্গপ্রত্যঙ্গ বিকল হয়ে পড়ে এবং রোগীর মৃত্যু ঘটে।

টোকিও উইম্যান্স মেডিকেল ইউনিভার্সিটির সংক্রামক রোগ বিভাগের অধ্যাপক কেন কিকুচি বলেন, এসব লক্ষণ দেখা দিলে একজন রোগীর ৪৮ ঘণ্টার মধ্যে মৃত্যু হতে পারে।

এই রোগের সংক্রমণ থেকে সুরক্ষা পেতে হাত পরিষ্কার রাখা এবং শরীরের যে কোনো ক্ষতস্থান খোলা অবস্থায় না রাখার পরামর্শ দিয়েছেন অধ্যাপক কেন কিকুচি। 

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম সারাদেশে সংঘর্ষে ঝরল ১১ প্রাণ শিরোনাম রেসিডেনসিয়াল মডেল কলেজের ছাত্র ফারহান নিহত শিরোনাম কোটা সংস্কারের ব্যাপারে নীতিগতভাবে একমত সরকার শিরোনাম ২১, ২৩ ও ২৫ জুলাইয়ের এইচএসসি পরীক্ষা স্থগিত শিরোনাম সাময়িক বন্ধ মেট্রোরেলের শেওড়াপাড়া থেকে মিরপুর-১১ স্টেশন শিরোনাম ব্যাংক থেকে ঋণ নিবে সরকার, বাড়ানো হয়নি নীতি সুদহার