ঢাকা, ২২ অক্টোবর, ২০২৪
Banglar Alo

মধ্যপ্রাচ্যের বাঁকবদল, বাদ ইসরায়েল

Publish : 11:01 PM, 21 October 2024.
মধ্যপ্রাচ্যের বাঁকবদল, বাদ ইসরায়েল

মধ্যপ্রাচ্যের বাঁকবদল, বাদ ইসরায়েল

আন্তর্জাতিক :

বছর খানেক আগে ইসরায়েলকে স্বীকৃতি দেওয়ার প্রস্তুতি নিচ্ছিল সৌদি আরব। মধ্যপ্রাচ্যকে পুনির্নিমাণ এবং ইরান ও তার মিত্রদের আরও বিচ্ছিন্ন করে দেওয়ার এ প্রক্রিয়ায় দেশ দুটি সম্পর্ক স্বাভাবিকীকরণ চুক্তির খুব কাছাকাছি চলেও গিয়েছিল। এটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার লড়াইকে ধূলিসাত করার প্রক্রিয়াকে আরও একধাপ এগিয়ে নিত। তবে এখন ইসরায়েলের কল্পিত সেই স্বপ্নের ঘড়ির কাঁটা পুরো উল্টো ঘুরছে। ইসরায়েলকে বাইরে রেখেই মধ্যপ্রাচ্য সত্যিকারের পুনর্গঠনের পথে হাঁটছে। খবর নিউইয়র্ক টাইমসের

দীর্ঘ এক বছর ধরে গাজায় নির্বিচার হামলার পর প্রভাবশালী দেশ সৌদি আরব ইসরায়েলের সমালোচকে পরিণত হয়েছে। নিরীহ ফিলিস্তিনিদের ওপর চালানো ধ্বংসযজ্ঞের নিয়মিত প্রতিবাদ জানিয়ে আসছে রিয়াদ। পাশাপাশি তারা চিরশত্রু ইরানের সঙ্গে সম্পর্ক উষ্ণ করছে। রিয়াদ জানিয়ে দিচ্ছে, ইসরায়েলের ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি ছাড়া কোনো কূটনৈতিক চুক্তি হবে না। 

অথচ এই ধরনের পট পরিবর্তন কখনও কল্পনাও করেননি ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। চলতি মাসে পারস্য উপসাগরীয় দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে প্রথমবারের মতো অংশগ্রহণ করে ইরান। এটি উপসাগরীয় দেশগুলোর সঙ্গে তেহরানের নজিরবিহীন এক সম্প্রীতি। যদিও এই বন্ধন এখনও প্রাথমিক পর্যায়ে এবং নড়বড়ে রয়ে গেছে। তবে এটি দেশগুলোর শতাব্দী পুরোনো বৈরিতাকে দূরে ঢেলে দেবে বলেই মনে হচ্ছে। 

ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাগচি উত্তেজনা কমানোর প্রয়াসে ইরাক, ওমানসহ এই অঞ্চলের অন্যান্য দেশে যাওয়ার আগে সৌদি আরব সফর করেন। মিসর ও তুরস্ক ভ্রমণের আগে তিনি জর্ডানও যান। ইরানের সংবাদমাধ্যম জানায়, এক যুগের মধ্যে কোনো ইরানি পররাষ্ট্রমন্ত্রীর এই প্রথম মিসর সফর। আব্বাস আরাগচি শুক্রবার ইস্তাম্বুলে বিমান থেকে অবতরণের পর বলেন, এই অঞ্চলে যুদ্ধের বিস্তারের হুমকি, গাজা ও লেবাননের যুদ্ধ এবং বাস্তুচ্যুত মানুষদের নিয়ে আমাদের এখন সাধারণ ক্ষোভ রয়েছে। 

এদিকে, নেতানিয়াহু যখন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের বিষয়টি প্রত্যাখ্যান করে চলেছেন, সৌদি কর্মকর্তারা তখন কূটনৈতিক চুক্তির শর্ত হিসেবে দ্বিরাষ্ট্র সমাধানের প্রসঙ্গ তুলেছেন। রিয়াদ বলেছে, এটিই ইসরায়েলকে স্বীকৃতি দেওয়ার একমাত্র উপায়। মূলত ইসরায়েলি হামলায় গাজার ধ্বংসস্তূপের নিচে জীবন্ত চাপা পড়ে থাকা শিশুদের ছবি, মৃত শিশুদের বুকে নিয়ে মায়েদের আর্তনাদ এবং ফিলিস্তিনিদের অবর্ণনীয় দুর্ভোগের ফলে সৌদি নেতৃত্বের পক্ষে ফিলিস্তিনি রাষ্ট্রের ইস্যুটিকে উপেক্ষা করা অসম্ভব হয়ে পড়েছে।  

প্রভাবশালী সৌদি ব্যবসায়ী আলি শিহাবি বলেন, গাজার ঘটনায় সৌদি আরবের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক আরও বিষাক্ত হয়ে উঠেছে। ইসরায়েলিরা যদি তাদের অবস্থান পরিবর্তন না করে এবং ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠায় সত্যিকারের প্রতিশ্রুতি না দেখায়, তবে এটি আর ভালো হওয়ার সুযোগ নেই। 

আপাতত, সৌদি আরব ও তার উপসাগরীয় অংশীদাররা ইরানের কূটনৈতিক পদক্ষেপের আন্তরিকতা নিয়ে সন্দিহান। ইরানের দুটি সহযোগী গোষ্ঠী হামাস, হিজবুল্লাহ এবং অস্ত্র ও সমর্থন দেওয়া ইয়েমেনের হুতিদের সৌদি আরবে আক্রমণের ইতিহাস আছে। তবে যতদিন ইরানিরা রিয়াদের দিকে হাত বাড়াচ্ছে, ততক্ষণ সৌদি নেতৃত্ব তা সাদরে গ্রহণ করবে বলে মনে করেন শিহাবি। তিনি বলেন, এ ক্ষেত্রে ইরান যদি আন্তরিক হয়, এটি হবে মধ্যপ্রাচ্যের সত্যিকারের পুনর্গঠন। 

ফিলিস্তিনিদের সীমাহীন দুর্ভোগ আরব নাগরিকদের মধ্যে ইসরায়েলের প্রতি ঘৃণা বাড়াচ্ছে। আর এটি দখলদার দেশটির সঙ্গে ভালো সম্পর্ক বজায় রাখা শাসকদের উদ্বিগ্ন করে তুলেছে। জনমত নিয়ে উদ্বেগে থাকায় দেশগুলোর শাসক গোষ্ঠী বাধ্য হয়েই স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার পক্ষে কথা বলছেন। উপসাগরীয় অঞ্চলে অন্যতম শক্তিশালী খেলোয়াড় সংযুক্ত আরব আমিরাত এক বছর ধরে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক বজায় রেখেছে। তবে নাগরিকদের চাপে সেই সম্পর্কও ক্রমবর্ধমান চাপের মধ্যে রয়েছে। 

আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদ গত মাসে ইসরায়েলের দাবির কথা উল্লেখ করে বলেছিলেন, তাঁর দেশ ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা থেকে পিছু হটতে প্রস্তুত নয়। যুদ্ধ শেষ হলে গাজা পুনর্নিমাণের ভার আমিরাতের কাঁধে।

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র হামলা : তেল আবিবে জরুরি অবস্থা, বেন গুরিয়নে উড়োজাহাজ চলাচল বন্ধ শিরোনাম উপদেষ্টা, সমন্বয়কের প্রতিক্রিয়া শিরোনাম যাত্রাবাড়ীতে ‘জেগে’ আছেন শহীদরা শিরোনাম নির্বাচনের দিন ঠিক করে কাজ-কর্ম শুরু করুন: নীরব শিরোনাম গাজায় স্কুলে ইসরায়েলের হামলা, নিহত ১০ শিরোনাম ব্যারিস্টার সুমন এতদিন কোথায় ছিলেন?