ঢাকা, ০৮ সেপ্টেম্বর, ২০২৪
Banglar Alo

ফোন চুরি হলে লক হবে নিজে থেকেই, করা যাবে লোকেশন ট্র্যাক

Publish : 02:06 AM, 15 June 2024.
ফোন চুরি হলে লক হবে নিজে থেকেই, করা যাবে লোকেশন ট্র্যাক

ফোন চুরি হলে লক হবে নিজে থেকেই, করা যাবে লোকেশন ট্র্যাক

তথ্যপ্রযুক্তি ডেস্ক :

চুরি হলে স্মার্টফোন অটোমেটিক লক হয়ে যাবে। হারিয়ে গেলে দ্রুত তার লোকেশন ট্র্যাক করতে পারবেন। এমনই নতুন অ্যান্টি-থেফট এবং রিমোট লক ফিচার আনছে গুগল। অ্যান্ড্রয়েড ১০ বা তার বেশি আপডেট ফোনে কাজ করবে এই ফিচার। প্রথমে ব্রাজিলে চালু হবে, তারপর ভারতসহ অন্যান্য দেশে এই ফিচার রোল আউট করবে গুগল।

স্মার্টফোনে থাকে অসংখ্য ব্যক্তিগত তথ্য। আর তা যদি চোরের হাতে যায় তাহলেই বিপত্তি। তাই কৃত্রিম বুদ্ধিমত্তাকে হাতিয়ার করে অ্যান্টি-থেফট ফিচার আনছে সার্চ ইঞ্জিন গুগল। বিশ্বের মধ্যে সর্বপ্রথম ব্রাজিলে এই সুবিধাটি চালু করতে চলেছে কোম্পানি।

ভারতসহ অন্যান্য দেশের ব্যবহারকারীদের ফোনে শিগগিরই তা রোল আউট হবে। কিছুদিন আগে অনুষ্ঠিত হয় গুগলের আই/ও বা ইনপুট/আউটপুট ২০২৪। সেখানে অ্যান্ড্রয়েড সম্পর্কিত নানা ফিচার্স ঘোষণা করে গুগল। তার মধ্যে একটি অ্যান্টি-থেফট ফিচার। এটি অ্যান্ড্রয়েড ১০ বা তার বেশি আপডেট ফোনে পাওয়া যাবে। অর্থাৎ আপনার ফোন কয়েক বছর পুরোনো হলেও ফিচারটি পাবেন।

স্মার্টফোনে একটি নতুন অ্যালগরিদম আনছে গুগল। সহজ ভাষায় বললে, এমন একটি সিস্টেম যা এআই দ্বারা পরিচালিত। চোরেরা সাধারণ ফোন ছিনতাই করে পালিয়ে যায়। সেই সময় এআই তার অ্যালগরিদমকে কাজে লাগিয়ে সেটি ডিটেক্ট করবে। ফোনে কিছু অস্বাভাবিক বলে তা তাৎক্ষণিক ধরে নেবে এআই। আর ওই মুহূর্তেই লক হয়ে যাবে স্মার্টফোন।

আরও একটি ফিচার আসছে, সেটি হলো রিমোট লক ফিচার। ফোন চুরি হলে বা খুঁজে না পেলে চিন্তায় পড়ে যান সবাই। কারণ তাতে রয়ের অসংখ্য ব্যক্তিগত তথ্য। তাছাড়া অনেকেই ফোনের পাসওয়ার্ড ভুলে যান। এই সব সমস্যা যাতে না হয় তার জন্য আনা হয়েছে রিমোট লক ফিচার। এটির কাজ হলো, আপনি ফোন থেকে অনেক দূরে থাকলেও অন্য ডিভাইসের মাধ্যমে সেটি লক করতে পারবেন।

গুগলের যে Find My Device অ্যাপ রয়েছে তাতে বাড়তি সুবিধা যোগ করবে রিমোট লক ফিচার। এক্ষেত্রে একটি সিকিউরিটি চ্যালেঞ্জ করে রাখতে হবে ইউজারকে। যেমন আপনার পোষ্য বা প্রিয় খেলোয়াড়ের নাম কী ইত্যাদি। Find My Device অ্যাপ খুলে হারিয়ে যাওয়া ফোনে Factory Reset অপশন কমান্ড করতে পারবেন।

এটি বেশ কার্যকরী হতে পারে, যদি আপনার ফোনের পিন বা পাসওয়ার্ড জেনে যায়। ফ্যাক্টরি রিসেট করে দিলে ফোনের সমস্ত তথ্য মুছে যাবে। ফলে ওই মোবাইল আর অ্যাক্সেস করা যাবে না। এই সব নিরাপত্তা ফিচার শিগগিরই আপনার অ্যান্ড্রয়েড ফোনে যোগ করতে চলেছে গুগল।

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর তাজুল ইসলাম শিরোনাম ব্যাংক থেকে যত খুশি তোলা যাবে নগদ টাকা শিরোনাম নিউইয়র্কে ইউনূস-মোদির বৈঠক আয়োজনের প্রস্তাব শিরোনাম উপকূলে ঝড়ের শঙ্কায় তিন নম্বর সতর্ক সংকেত শিরোনাম স্টোরিতে কমেন্ট করার সুবিধা চালু করলো ইনস্টাগ্রাম শিরোনাম হাসপাতালে দীপিকা, আজই হতে পারেন সন্তানের মা!