ঢাকা, ২০ মে, ২০২৪
Banglar Alo

সুন্দরবনের একই এলাকায় ২৫ বার অগ্নিকাণ্ড, তদন্তে হচ্ছে কমিটি

Publish : 11:50 PM, 06 May 2024.
সুন্দরবনের একই এলাকায় ২৫ বার অগ্নিকাণ্ড, তদন্তে হচ্ছে কমিটি

সুন্দরবনের একই এলাকায় ২৫ বার অগ্নিকাণ্ড, তদন্তে হচ্ছে কমিটি

নিজস্ব প্রতিবেদক :

 সুন্দরবন পূর্ব বন বিভাগের আমুরবুনিয়া টহল ফাঁড়ি এলাকায় গত শনিবার আগুন লাগে। এ নিয়ে বিভিন্ন সময়ে সুন্দরবনের এই এলাকায় অন্তত ২৫ বার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। তবে এবার আগুনের কারণ জানতে ও ক্ষতি নিরূপণে সাত সদস্যের বিশেষজ্ঞ কমিটি গঠন করা হচ্ছে।

সোমবার (৬ মে) বন সংরক্ষণ কর্মকর্তাকে প্রধান করে ৭ সদস্য বিশিষ্ট ওই কমিটি গঠন করা হবে। আগামী ১০ কার্যদিবসের মধ্যে আগুনের কারণ উদঘাটন করে তদন্ত প্রতিবেদন জমা দেবে এই কমিটি। গতকাল ৫ মে প্রধান বন সংরক্ষক আমীর হোসাইন চৌধুরী পশ্চিম বন বিভাগ কার্যালয়ে রাত ১১টায় প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।

তিনি বলেন,  সুন্দরবন পূর্ব বন বিভাগের আমুরবুনিয়া টহল ফাঁড়ি এলাকায় এর আগেও ২৫ বার আগুন লাগার ঘটনা ঘটেছে। প্রতিবার তদন্ত প্রতিবেদনে ওই জায়গায় পানির পাম্প ও পাইপ বসানোসহ বেশকিছু সুপারিশ আসে। গুরুত্বপূর্ণ সুপারিশ ছিল পাম্প ও পাইপ বসানো।  তাই সুপারিশের আলোকে পাম্প ও পাইপ বসানো হয়। যার করণে উপরি ভাগের আগুন সহজে নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে। এখন মাটির নিচের আগুন নেভাতে বিভিন্ন টিম কাজ করছে।

তিনি বলেন, ওই খাল শুকিয়ে গেছে। ভূমি রূপের পরিবর্তন হয়েছে। পাতা শুকিয়ে বড় স্তর তৈরি হয়েছে। যা তুষের মতো কাজ করেছে। ফলে মৌয়াল, আশপাশের লোকজনসহ নানা উৎস থেকে আগুন লাগার সাথেই তা ছড়িয়ে পড়ছে  এবং তীব্র হচ্ছে।

আমীর হোসাইন চৌধুরী বলেন, আগুন ৫ একর বন অঞ্চলে ক্ষতি হয়েছে।  তাৎক্ষণিক তিন সদস্যের কমিটি গঠন হয়। এছাড়া আগুনের সূত্রপাত ও ক্ষতি নিরূপণে আজ সোমবার বন সংরক্ষকে প্রধান করে ৭ সদস্য বিশিষ্ট বিশেষজ্ঞ কমিটি গঠন করা হবে। কমিটি ১০ কার্যদিবসের মধ্যেই তদন্ত প্রতিবেদন জমা দেবে।

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম হেলিকপ্টার দুর্ঘটনায় মারা গেছেন ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী শিরোনাম আতঙ্কে রাফাহ ছেড়েছে ৮ লাখ ফিলিস্তিনি শিরোনাম ফাঁস হওয়া ছবি নিয়ে যা বললেন পরিচালক শিরোনাম ইরানের প্রেসিডেন্টকে নিয়ে বিধ্বস্ত হেলিকপ্টারটি যুক্তরাষ্ট্রের তৈরি শিরোনাম ‘আদালতে যাওয়া নিপুণের ঠিক হয়নি’ শিরোনাম সংকটাপন্ন ব্যাংক থেকে আমানত তোলার চাপ