ঢাকা, ২০ মে, ২০২৪
Banglar Alo

প্লাস্টিক ধ্বংসে ব্যাকটেরিয়ার ব্যবহার

Publish : 06:43 AM, 06 May 2024.
প্লাস্টিক ধ্বংসে ব্যাকটেরিয়ার ব্যবহার

প্লাস্টিক ধ্বংসে ব্যাকটেরিয়ার ব্যবহার

নিজস্ব প্রতিবেদক :

সারাবিশ্বেই বাড়ছে প্লাস্টিক দূষণের মাত্রা। প্লাস্টিকের স্থায়িত্ব প্রকৃতিতে অনেক দিন থাকে। ফলে পরিবেশ দূষণের পাশাপাশি নানা ধরনের ক্ষতি করে থাকে এটি। প্লাস্টিকের দূষণ কমাতে দীর্ঘদিন ধরেই কাজ চলছে বিশ্বের বিভিন্ন দেশে। এবার ব্যাকটেরিয়ার মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে নিজে ধ্বংস হতে সক্ষম এক ধরনের প্লাস্টিক তৈরি করেছেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া সান দিয়েগোর বিজ্ঞানীরা। নতুন ধরনের এই প্লাস্টিক উপাদান ব্যবহারের মাধ্যমে পরিবেশের দূষণ কমানোর সুযোগ তৈরি হবে বলেও জানিয়েছেন তারা। গবেষণাটি নেচার কমিউনিকেশনস জার্নালে প্রকাশ হয়েছে।

গবেষণার সঙ্গে যুক্ত বিজ্ঞানী জন পোকরস্কি বলেন, ব্যাকটেরিয়ার স্পোরযুক্ত প্লাস্টিক ব্যবহারের পর সহজে নির্মূল করা যাবে। পরীক্ষামূলকভাবে নতুন ধরনের প্লাস্টিক নিয়ে গবেষণাগারে কাজ চলছে। আগামী কয়েক বছরের মধ্যে বাস্তব জগতে এই প্লাস্টিক ব্যবহার করা যাবে। পলিউরেথেন ও ব্যাকটেরিয়া স্পোর পাউডারকে উচ্চ তাপমাত্রায় একসঙ্গে গলানো হলে প্লাস্টিক ও ব্যাকটেরিয়া এক হয়ে যায়।

ফেলে দেওয়া প্লাস্টিকের সঙ্গে প্লাস্টিক-বিনাশকারী ব্যাকটেরিয়ার স্পোর যুক্ত করে বিকল্প ধরনের প্লাস্টিক তৈরি করা হয়েছে। এই প্লাস্টিক নিজেকে ধ্বংস করতে পারে। প্লাস্টিকের মধ্যে ব্যাকটেরিয়া স্পোর সুপ্ত অবস্থায় থাকে। পরে নির্দিষ্ট রাসায়নিকের সংস্পর্শে এলে তারা আবার জীবিত হয়। তখন ব্যাকটেরিয়া প্লাস্টিক পণ্য ধীরে ধীরে ধ্বংস করতে থাকে।

অর্থাৎ এই প্লাস্টিক ব্যবহার শেষে মাটিতে বা নির্ধারিত স্থানে রাখলে ব্যাকটেরিয়ার কারণে নিজ থেকেই ক্ষয় হতে শুরু করবে। অনেকটা ঘুণপোকা যেভাবে কাঠ খেয়ে ফেলে সেভাবেই ব্যাকটেরিয়া প্ল্যাস্টিক খেয়ে ফেলবে। * বিবিসি

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম হেলিকপ্টার দুর্ঘটনায় মারা গেছেন ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী শিরোনাম আতঙ্কে রাফাহ ছেড়েছে ৮ লাখ ফিলিস্তিনি শিরোনাম ফাঁস হওয়া ছবি নিয়ে যা বললেন পরিচালক শিরোনাম ইরানের প্রেসিডেন্টকে নিয়ে বিধ্বস্ত হেলিকপ্টারটি যুক্তরাষ্ট্রের তৈরি শিরোনাম ‘আদালতে যাওয়া নিপুণের ঠিক হয়নি’ শিরোনাম সংকটাপন্ন ব্যাংক থেকে আমানত তোলার চাপ