ঢাকা, ২০ মে, ২০২৪
Banglar Alo

বিএসএমএমইউ উপাচার্য মানুষের চোখ দেখেই তার স্বাস্থ্যের অবস্থা জানা যায়

Publish : 12:37 AM, 14 May 2024.
বিএসএমএমইউ উপাচার্য মানুষের চোখ দেখেই তার স্বাস্থ্যের অবস্থা জানা যায়

মানুষের চোখ দেখেই তার স্বাস্থ্যের অবস্থা জানা যায়

নিজস্ব প্রতিবেদক :

মানুষের চোখ দেখেই তার স্বাস্থ্যের অবস্থা জানা যায় বলে উল্লেখ করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. দীন মো. নূরুল হক।

তিনি বলেন, চোখ বলে দিবে শরীরে কি রোগ আছে। এতে স্বাস্থ্যের অবস্থাও জানা যাবে। এছাড়াও তিনি চোখের রোগের বিভিন্ন পর্যায় ও লক্ষণগুলো সংক্ষেপে আলোচনা করেন এবং এ বিষয়ে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানান ও উৎসাহিত করেন।

রোববার (১২মে) বিএসএমএমইউতে অনুষ্ঠিত এক সেমিনারে তিনি এসব কথা বলেন। এতে বিশেষ অতিথি ছিলেন প্রোভিসি (একাডেমিক) অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান।

প্রকৃতপক্ষে, চোখের পরীক্ষার মাধ্যমে মানবদেহে অন্যান্য রোগ রয়েছে কিনা তার পূর্বাভাস জ্ঞাত হওয়াসহ শরীরের স্বাস্থ্যের অবস্থা জানার বিষয়ে চিকিৎসক ও ছাত্রছাত্রীদের সচেতন করতেই এই সেমিনারের আয়োজন করা হয়।

এছাড়া নিয়মিত চোখ পরীক্ষার মাধ্যমে চোখের সমস্যাগুলো নির্ণয়সহ শরীরের অন্যান্য রোগ সম্পর্কেও আগেভাগেই জানার ফলে সেসব রোগেরও চিকিৎসা করা সম্ভব হবে। শরীরের কি কি রোগ চোখের ক্ষতি করে সে বিষয়ে মানুষকে সচেতন করাটাও এই সেমিনার আয়োজনের অন্যতম লক্ষ্য।

সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে প্রোভিসি (একাডেমিক) অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান বলেন, চোখের নিয়মিত পরীক্ষার মাধ্যমে চোখের সমস্যা নির্ণয় ও চিকিৎসা করা সম্ভব। এ বিষয়ে চিকিৎসক ও রেসিডেন্টদের আরও সচেতন হতে হবে।

ডা. শাহ-নূর হোসেন তার প্রবন্ধে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও নিউরোলজিক্যাল ডিজঅর্ডার নার্ভের পাশাপাশি চোখের কি ধরনের পরিবর্তন হয় সে বিষয়ে আলোকপাত করে নিয়মিত চোখের পরীক্ষার ওপর গুরুত্বারোপ করেন।

সেমিনারে প্রোভিসি (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, প্রোভিসি (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান খানসহ বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক, চিকিৎসক, রেসিডেন্ট ছাত্রছাত্রী উপস্থিত ছিলেন।

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম ‘রেফারিদের বিরুদ্ধে প্রমাণ পেলে প্রয়োজনে নিষিদ্ধ করা হবে’ শিরোনাম শেখ হাসিনার বিরুদ্ধে ষড়যন্ত্র চলছে: সালমান এফ রহমান শিরোনাম বগুড়ায় গর‌মে অসুস্থ ২২ শিক্ষার্থী শিরোনাম নির্বাচন থেকে সরে দাঁড়ালেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী শিরোনাম পঞ্চগড়ে পানি উন্নয়ন বোর্ডে স্থানীয়দের নিয়োগের দাবিতে মানববন্ধন শিরোনাম ইউপি সদস্যকে পিটিয়ে পা ভেঙে দিল দুর্বৃত্তরা