ঢাকা, ২২ অক্টোবর, ২০২৪
Banglar Alo

শেয়ারবাজারে রেকর্ড পতন

Publish : 11:01 PM, 21 October 2024.
শেয়ারবাজারে রেকর্ড পতন

শেয়ারবাজারে রেকর্ড পতন

অর্থনৈতিক প্রতিবেদক :

শেয়ারবাজারে ধারাবাহিক দরপতন চলছেই। প্রায় প্রতিদিনই দর হারাচ্ছে সিংহভাগ কোম্পানির শেয়ারদর। গতকাল রবিবারও রেকর্ড দরপতন হয়েছে বাজারে। পুঁজি হারানোয় ক্ষোভ-হতাশা বাড়ছে বিনিয়োগকারীদের মধ্যে। বাজার মধ্যস্থতাকারী প্রতিষ্ঠান ব্রোকারেজ হাউস, মার্চেন্ট ব্যাংক কোম্পানি কেউ-ই স্বস্তিতে নেই। কারণ লাগাতার পতনে শেয়ার কেনাবেচা কমায় তারা ব্যবসা হারিয়েছেন। সম্পদ ব্যবস্থাপক কোম্পানি মুনাফা নিতে পারছে না, উল্টো তাদের সম্পদ মূল্য কমছে। এদিকে পতন থামাতে নেই দৃশ্যমান কোনো পদক্ষেপও।

ব্রোকারেজ হাউসগুলো জানায়, শেখ হাসিনা সরকারের পতনের পর প্রথম চার দিন বাজারে ব্যাপক উত্থান হয়েছিল। এরপর থেকে যে পতন শুরু হয়েছে, তা থামছেই না। এ অবস্থা কতদিন চলবে, সে বিষয়ে কেউ কোনো ধারণা দিতে পারছে না।

বাজারসংশ্লিষ্টরা বলছেন, টানা দরপতনের কারণে শেয়ারবাজারের প্রতি বিনিয়োগকারীদের মধ্যে একধরনের হতাশা তৈরি হয়েছে। এ কারণে প্রতিদিনই নিষ্ক্রিয় বিনিয়োগকারীর সংখ্যা বাড়ছে। লোকসান কমাতে শেয়ার বিক্রি করে দিচ্ছেন অনেকে, যা দরপতনে প্রভাব ফেলছে।

ডিএসইর সাবেক পরিচালক মিনহাজ মান্নান ইমন আমাদের সময়কে বলেন, বাজারে আস্থা বলতে কিছু নেই। নতুন কমিশন বেশকিছু সিদ্ধান্ত নিয়েছে, যা দীর্ঘমেয়াদে ভালো ফল মিলবে। তবে বাজারের দুরবস্থা কাটাতে যে সাহসী সিদ্ধান্ত নেওয়ার কথা, তা নেওয়া হয়নি। ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশও কোনো সাপোর্ট দিতে পারছে না। ফলে বাজারের এ অবস্থা।

ডিএসইর ব্রোকারদের সংগঠন ডিবিএর সভাপতি সাইফুল ইসলাম মনে করেন, তারল্য সংকট ও ফোর্সসেলের চলতি দর পতনের প্রধান কারণ। যাদের বিনিয়োগে বাজারে তারল্য বাড়ত এবং শেয়ার চাহিদা সৃষ্টি হতো, তারা সক্রিয় নেই। এর মধ্যে ৮-১০টি ব্যাংক আর্থিক সংকটে। আমানতকারীদের টাকাও এসব ব্যাংক ফেরত দিতে পারছে না। পুঁজি বাঁচাতে মার্জিন ঋণদাতা কিছু প্রতিষ্ঠান গ্রাহকের শেয়ার ‘ফোর্সসেল’ করছে।

শীর্ষস্থানীয় একটি ব্রোকারেজ হাউসের প্রধান নির্বাহী বলেন, বাজারে সব শ্রেণির বিনিয়োগকারীদের মধ্যে হতাশা ভর করেছে। ফলে নতুন করে কেউ বিনিয়োগে এগিয়ে আসছেন না। উল্টো অনেকে লোকসান মেনে নিয়ে শেয়ার বিক্রি করে নিষ্ক্রিয় হয়ে পড়ছেন। সরকার এবং নিয়ন্ত্রক সংস্থার দিক থেকেও পতন থামাতে দৃশ্যমান কোনো পদক্ষেপ না থাকায় বিনিয়োগকারীদের হতাশা আরও বাড়ছে। রাজনৈতিক পটপরিবর্তনের পর যারা নতুন করে বিনিয়োগে আগ্রহী হয়েছিলেন, তারাও এখন আর আগ্রহ দেখাচ্ছেন না।

বাজার পরিস্থিতি : গতকাল রবিবার ঢাকা স্টক ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সূচকের বড় পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম কমেছে। ডিএসইতে লেনদেন হওয়া ৪০০ প্রতিষ্ঠানের মধ্যে ৮৭ শতাংশ অর্থাৎ ৩৪৬টির শেয়ারের দাম কমেছে। এ ছাড়া দাম বেড়েছে ২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির শেয়ারদর।

দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯৭.২৪ পয়েন্ট কমে পাঁচ হাজার ১৬০ পয়েন্টে, ডিএসই শরিয়া সূচক ১৮.৫৬ পয়েন্ট কমে এক হাজার ১৫৫ পয়েন্টে এবং ডিএস ৩০ সূচক ৩৪.১৪ পয়েন্ট কমে এক হাজার ৮৯৬ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইতে এদিন মোট ৩৬২ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়, যা আগের দিন ছিল ৩০৬ কোটি ৮৯ লাখ টাকা।

অন্যদিকে সিএসসিএক্স সূচক ১৬১.৯১ পয়েন্ট কমে ৮ হাজার ৮৫০ পয়েন্টে, সার্বিক সূচক সিএএসপিআই ২৭১.৪৩ পয়েন্ট কমে ১৪ হাজার ৫৪৯ পয়েন্টে, শরিয়া সূচক ১৬.৯৪ পয়েন্ট কমে ৯৪৩ পয়েন্টে এবং সিএসই ৩০ সূচক ১৭৯.২৫ পয়েন্ট কমে ১১ হাজার ৯২৬ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে ২৩০টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২৬টির, কমেছে ১৮১টির এবং অপরিবর্তিত আছে ২২টির। দিন শেষে সিএসইতে ছয় কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়, যা আগের দিন হয়েছিল ৪ কোটি ৬৪ লাখ টাকা।

জেড ক্যাটাগরি নিয়ে নতুন নির্দেশনা : পুঁজিবাজারে জেড ক্যাটাগরিতে স্থানান্তরিত করা যেসব কোম্পানি ইতোমধ্যে অনুমোদিত লভ্যাংশের ন্যূনতম ৮০ শতাংশ বিতরণ সম্পন্ন করেছে, সেসব কোম্পানিকে জেড ক্যাটাগরি হতে প্রযোজ্য ক্যাটাগরিতে পরিবর্তনে স্টক এক্সচেঞ্জসমূহকে নির্দেশ দিয়েছে বিএসইসি। গতকাল কমিশন সভায় এ সিদ্ধান্ত হয়। এ ছাড়াও সভায় কমিশন কর্তৃক নিবন্ধিত বাজার মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানের নামে ‘পিএলসি’ যুক্ত করার জন্য নাম পরিবর্তনজনিত কোনো ধরনের ফি আদায় না করার সিদ্ধান্ত হয়।

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র হামলা : তেল আবিবে জরুরি অবস্থা, বেন গুরিয়নে উড়োজাহাজ চলাচল বন্ধ শিরোনাম উপদেষ্টা, সমন্বয়কের প্রতিক্রিয়া শিরোনাম যাত্রাবাড়ীতে ‘জেগে’ আছেন শহীদরা শিরোনাম নির্বাচনের দিন ঠিক করে কাজ-কর্ম শুরু করুন: নীরব শিরোনাম গাজায় স্কুলে ইসরায়েলের হামলা, নিহত ১০ শিরোনাম ব্যারিস্টার সুমন এতদিন কোথায় ছিলেন?