ঢাকা, ০৮ সেপ্টেম্বর, ২০২৪
Banglar Alo

পুলিশের হামলা করা স্থানকে ‘ছাত্র আন্দোলন চত্ত্বর’ নামকরণ কুবি শিক্ষার্থীদের

Publish : 12:00 PM, 12 July 2024.
পুলিশের হামলা করা স্থানকে ‘ছাত্র আন্দোলন চত্ত্বর’ নামকরণ কুবি শিক্ষার্থীদের

পুলিশের হামলা করা স্থানকে ‘ছাত্র আন্দোলন চত্ত্বর’ নামকরণ কুবি শিক্ষার্থীদের

নিজস্ব প্রতিনিধি :

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর পুলিশি হামলার প্রতিবাদে হামলার স্থান ‘আনসার ক্যাম্প মোড়’ -কে ‘ছাত্র আন্দোলন চত্ত্বর’ ঘোষণা করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। 

শুক্রবার (১২ জুলাই) শিক্ষার্থীদের উপর ‘কোটা সংস্কারের আন্দোলনে যাবার সময় হামলার প্রতিবাদে’আয়োজিত বিক্ষোভ মিছিলের পরে এই ঘোষণা দেন কোটা আন্দোলনের সমন্বয়কদের অন্যতম একজন মো. সাকিব হোসাইন। 

এর আগে তারা বিকেল ৪টা ৩০ মিনিটে ক্যাম্পাস গেটে থেকে দক্ষিণ মোড় পর্যন্ত মিছিল নিয়ে যায়। দক্ষিণ মোড় থেকে কাল যেখানে পুলিশ হামলা চালায় সে রাস্তায় যায় এবং অবস্থান করে। সেখানে তারা জাতীয় সংগীত পাঠ করে। ১১ জুলাইয়ের নেক্কার জনক হামলার প্রতিবাদ স্বরূপ ১ মিনিট নিরবতা পালন করে। সবশেষে যে স্থানে শিক্ষার্থী ও সাংবাদিকদের উপর গুলিবর্ষণ, টিয়ারসেল এবং লাঠিপেটা করেছিল, সে স্থানকে ‘আনসার ক্যাম্প মোড়’ থেকে পরিবর্তন করে ‘ছাত্র আন্দোলন চত্বর’ ঘোষণা করে। 

পরবর্তীতে সেখানে দুইটি বৃক্ষরোপণ করে মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের গোলচত্বরে এসে কর্মসূচি শেষ করে। এ ব্যাপারে আন্দোলনের সমন্বয়ক সাকিব হোসাইন বলেন, আমাদের এ আন্দোলন যৌক্তিক ছিল, আমরা বিশ্বরোডের দিকে যাচ্ছিলাম অবরোধ করতে। তখন আমাদের উপর হামলা করা হয় এবং লাঠিচার্জ করা হয় টিয়ারশেল নিক্ষেপ করা হয়, আজকে আমরা দেখিয়ে দিবো শিক্ষার্থীরা কী করতে পারে। আমরা এই আন্দোলন আরো জোরদার করবো। 

উল্লেখ্য, গতকাল (১১ জুলাই) বিকাল তিনটার দিকে বিশ্ববিদ্যালয় সংলগ্ন আনসার ক্যাম্পের সামনে শিক্ষার্থীদের ওপর লাঠি চার্জ করে পুলিশ। এর জবাবে শিক্ষার্থীরাও ইট-পাথর নিক্ষেপ করেন। পরবর্তীতে পুলিশ কাঁদুনে গ্যাস, টিয়ারশেল, ফাঁকা গুলি ছুড়েন। ফলে তিন সাংবাদিক সহ অন্তত ২০ জন শিক্ষার্থী আহত হওয়ার ঘটনা ঘটেছে। পরবর্তীতে বিকাল ৪ টা থেকে রাত ১১ টা পর্যন্ত ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে রাখে শিক্ষার্থীরা৷

 
Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর তাজুল ইসলাম শিরোনাম ব্যাংক থেকে যত খুশি তোলা যাবে নগদ টাকা শিরোনাম নিউইয়র্কে ইউনূস-মোদির বৈঠক আয়োজনের প্রস্তাব শিরোনাম উপকূলে ঝড়ের শঙ্কায় তিন নম্বর সতর্ক সংকেত শিরোনাম স্টোরিতে কমেন্ট করার সুবিধা চালু করলো ইনস্টাগ্রাম শিরোনাম হাসপাতালে দীপিকা, আজই হতে পারেন সন্তানের মা!