ঢাকা, ২৪ জুলাই, ২০২৪
Banglar Alo

একটির বেশি গাড়ি থাকলে সাড়ে ৩ লাখ টাকা পর্যন্ত সারচার্জ

Publish : 09:43 AM, 10 July 2024.
একটির বেশি গাড়ি থাকলে সাড়ে ৩ লাখ টাকা পর্যন্ত সারচার্জ

একটির বেশি গাড়ি থাকলে সাড়ে ৩ লাখ টাকা পর্যন্ত সারচার্জ

নিজস্ব প্রতিবেদক :

কারও একটির বেশি ১৫০০ সিসির গাড়ি থাকলে তাকে প্রতিটি গাড়ির জন্য ২৫ হাজার টাকা পরিবেশ সারচার্জ দিতে হবে। একই সঙ্গে একটি গাড়ির ক্ষেত্রে অগ্রিম কর দিতে হবে ২৫ হাজার টাকা। তা দিতে ব্যর্থ হলে গাড়িটির জন্য সর্বোচ্চ জরিমানাসহ অগ্রিম কর দিতে হবে ৫৬ হাজার ২৫০ টাকা। গত সোমবার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) একটির বেশি গাড়ির ক্ষেত্রে সারচার্জ ও অগ্রিম কর আদায় এবং কর দিতে ব্যর্থতায় জরিমানা আরোপের বিষয়ে বিস্তারিত পরিপত্র জারি করেছে। 

পরিপত্র অনুযায়ী, একটির বেশি গাড়ির ক্ষেত্রে সর্বোচ্চ সারচার্জ আরোপ করা হয়েছে সাড়ে ৩ লাখ টাকা। যাদের সাড়ে ৩০০০ সিসির বেশি একটির বেশি গাড়ি থাকবে, তারাই এ সারচার্জ দেবে। এ রকম সিসির একটি গাড়ি থাকলে অগ্রিম কর দিতে হবে সাড়ে ৪ লাখ টাকা। 

বাস, মিনি বাস, ট্রাক, প্রাইমমুভার, লরি, পিকআপ ভ্যান, অটোরিকশা ও মোটরসাইকেল সারচার্জের আওতামুক্ত থাকবে। তবে এসব গাড়িকে অগ্রিম কর দিতে হবে। যথাসময়ে তা না দিলে জরিমানাসহ বাড়তি অগ্রিম করও দিতে হবে। আয়কর নীতির দ্বিতীয় সচিব বাপন চন্দ্র দাসের সই করা পরিপত্রে এসব সারচার্জ ও অগ্রিম করের বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। 

পরিপত্রে আরও বলা হয়, ১৫০০ থেকে ২ হাজার সিসি পর্যন্ত একটির বেশি গাড়িতে সারচার্জ দিতে হবে ৫০ হাজার টাকা। আর এই সিসিসম্পন্ন একটি গাড়ির অগ্রিম কর হবে ৫০ হাজার টাকা। ২ হাজার থেকে আড়াই হাজার সিসির একটির বেশি গাড়ির সারচার্জ হবে ৭৫ হাজার টাকা। আর একটির অগ্রিম কর হবে ৭৫ হাজার টাকা। দিতে ব্যর্থ হলে জরিমানাসহ অগ্রিম কর হবে ১ লাখ ৬৮ হাজার টাকা।

আড়াই হাজার থেকে ৩ হাজার সিসির একটির বেশি গাড়ির সারচার্জ ১ লাখ ৫০ হাজার টাকা। আর একটি গাড়ির অগ্রিম কর ১ লাখ ৫০ হাজার টাকা। আর অগ্রিম কর যথাসময়ে দিতে ব্যর্থ হলে জরিমানাসহ অগ্রিম কর দিতে হবে ২ লাখ ৮১ হাজার ২৫০ টাকা। তিন হাজার থেকে সাড়ে তিন হাজার সিসির একটির বেশি গাড়ির সারচার্জ ২ লাখ টাকা। আর এই সিসির একটি গাড়ির অগ্রিম করও ২ লাখ টাকা। অগ্রিম কর দিতে ব্যর্থ হলে জরিমানাসহ অগ্রিম কর দিতে হবে ৩ লাখ ৩৭ হাজার ৫০০ টাকা।

পরিপত্রে বলা হয়, বাস, মিনি বাস, ট্রাক, প্রাইমমুভার, লরি, পিকআপ ভ্যান, অটোরিকশা ও মোটরসাইকেলের ওপর সারচার্জ না থাকলেও এসব গাড়ির ফিটনেস নবায়নের সময় অগ্রিম কর দিতে হবে। আর অগ্রিম কর দিতে ব্যর্থ হলে জরিমানাসহ এই অগ্রিম করের পরিমাণ বেড়ে যাবে।

পরিপত্রে আরও বলা হয়, কারও দুটি বা তিনটির বেশি গাড়ি থাকতে পারে। এসব গাড়ির জন্য আলাদা আলাদাভাবে প্রযোজ্য সারচার্জ দিতে হবে। যাদের দুটি গাড়ির মধ্যে একটি যদি ১৫০০ সিসি আর আরেকটি যদি তিন থেকে সাড়ে তিন হাজার সিসি হয়, তবে তাকে সারচার্জ ২ লাখ টাকা দিতে হবে। তবে এসব পরিবেশ সারচার্জের ওপর আর কোনো শুল্ক ও ভ্যাট দিতে হবে না।

পরিপত্রে বিশেষ কিছু খাতের গাড়ির ক্ষেত্রে ফিটনেস নবায়নের সময় অগ্রিম কর থেকে অব্যাহতি দেওয়া হয়েছে; যেমন সরকার বা স্থানীয় কর্তৃপক্ষ, স্থানীয় সরকারের প্রকল্পের গাড়ি, বিদেশি মিশনের গাড়ি, এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের গাড়ি, সরকারি বিশ্ববিদ্যালয়ের গাড়ি ও গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধার গাড়ি।

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম থাইল্যান্ডকে হারাল বাংলাদেশ শিরোনাম ১৮ বছর পর দক্ষিণী সিনেমায় শিল্পা শিরোনাম মার্কিন নির্বাচন : সম্ভাব্য ডেমোক্র্যাট প্রার্থী হ্যারিসের প্রচার শুরু শিরোনাম গাজায় আগ্রাসন : পোলিওসহ জটিল রোগ ছড়ানোর শঙ্কা বিশ্ব স্বাস্থ্য সংস্থার শিরোনাম যুক্তরাষ্ট্রের অনেক অঙ্গরাজ্যে ছড়িয়ে পড়ছে দাবানল : হিট অ্যালার্টের সতর্কতায় কয়েক কোটি মানুষ শিরোনাম মাছের সরবরাহ কম, অনেক দোকান বন্ধ