ঢাকা, ২০ মে, ২০২৪
Banglar Alo

হামাস প্রধানের সাথে এরদোয়ানের বৈঠক, ইসরায়েলের নিন্দা

Publish : 12:51 AM, 22 April 2024.
হামাস প্রধানের সাথে এরদোয়ানের বৈঠক, ইসরায়েলের নিন্দা

হামাস প্রধানের সাথে এরদোয়ানের বৈঠক, ইসরায়েলের নিন্দা

আন্তর্জাতিক ডেস্ক :

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসের প্রধান ইসমাইল হানিয়ার সঙ্গে বৈঠক করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। গতকাল শনিবার ইস্তাম্বুলে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

ইস্তাম্বুলের দোলমাবাখ প্রাসাদে প্রায় ঘণ্টা খানেক বৈঠক করেছেন এরদোয়ান ও ইসমাইল হানিয়া। এ সময় বৈঠকে তাঁরা গাজায় যুদ্ধবিরতি এবং ত্রাণ নিয়ে কথা বলেন। খবর আল জাজিরা।

বৈঠক শেষে এক বিবৃতি দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান বলেন, ‘ফিলিস্তিনের জয়ের জন্য দখলদার ইসরায়েলের বিরুদ্ধে ঐকবদ্ধ হতে হবে। যুদ্ধে ফিলিস্তিনিদের বিজয় নির্ভর করছে তাদের ঐক্য ও অখণ্ডতার ওপর।’

দেহে জীবন থাকা পর্যন্ত ফিলিস্তিনি সংগ্রামকে রক্ষা করতে এবং নিপীড়িত ফিলিস্তিনি জনগণের মুক্তিতে কাজ করে যাবেন বলে জানান এরদোয়ান।

বৈঠকে হামাসের আরেক গুরুত্বপূর্ণ নেতা খালেদ মাশালসহ আরও বেশ কয়েকজন নেতা উপস্থিত ছিলেন।

২০১১ সালে ইসরায়েলি সৈন্য গিলাদ শালিতকে মুক্ত করতে হামাসের সঙ্গে মধ্যস্থতা করেছিল তুরস্ক। সেই সময়ে তুরস্কে একটি কার্যালয় স্থাপন করে হামাস। তারপর থেকে হামাস নেতা ঈসমাইল হানিয়ার সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে চলেছেন এরদোয়ান।

অন্যদিকে, তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান এবং হামাস প্রধান ইসমাইল হানিয়াহের মধ্যে সাক্ষাৎ ও বৈঠক নিয়ে সমালোচনা ও নিন্দা জানিয়েছে ইসরায়েল। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে নিন্দা জানিয়ে পোস্ট করেছেন ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী ইসরাইল কার্টজ।

তিনি বলেন, ‘মুসলিম ব্রাদারহুড জোট: ধর্ষণ, হত্যা, মৃতদেহের অপবিত্রতা এবং শিশুদের পোড়ানো। এরদোয়ান, তোমার লজ্জা হওয়া উচিত!”

তবে ইসরায়েলের সমালোচনার উল্টো নিন্দা জানিয়েছে তুরস্ক।

তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র কার্টজের টুইটের জবাবে বলেন, “ইসরায়েলি কর্তৃপক্ষের লজ্জিত হওয়া উচিত। তারা প্রায় ৩৫,০০০ ফিলিস্তিনিকে গণহত্যা করেছে, যাদের অধিকাংশই নারী ও শিশু।

তিনি বলেন, ‘ইসরায়েলি সরকারের সদস্যদের এজেন্ডা পরিবর্তনের প্রচেষ্টা সফল হবে না। তুরস্কের অগ্রাধিকার হচ্ছে গাজায় গণহত্যার অবসান ঘটানো এবং মধ্যপ্রাচ্যে স্থায়ী শান্তি নিশ্চিত করতে একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা করা।‘

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম ‘রেফারিদের বিরুদ্ধে প্রমাণ পেলে প্রয়োজনে নিষিদ্ধ করা হবে’ শিরোনাম শেখ হাসিনার বিরুদ্ধে ষড়যন্ত্র চলছে: সালমান এফ রহমান শিরোনাম বগুড়ায় গর‌মে অসুস্থ ২২ শিক্ষার্থী শিরোনাম নির্বাচন থেকে সরে দাঁড়ালেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী শিরোনাম পঞ্চগড়ে পানি উন্নয়ন বোর্ডে স্থানীয়দের নিয়োগের দাবিতে মানববন্ধন শিরোনাম ইউপি সদস্যকে পিটিয়ে পা ভেঙে দিল দুর্বৃত্তরা