ঢাকা, ১৮ অক্টোবর, ২০২৪
Banglar Alo

স্পেন নাকি ইংল্যান্ড কাদের একাউন্টে ঢুকছে ৩৫৭ কোটি

Publish : 09:36 AM, 15 July 2024.
স্পেন নাকি ইংল্যান্ড কাদের একাউন্টে ঢুকছে ৩৫৭ কোটি

স্পেন নাকি ইংল্যান্ড কাদের একাউন্টে ঢুকছে ৩৫৭ কোটি

ক্রীড়া ডেস্ক :

দীর্ঘ মাসখানেকের লড়াইয়ের পর শেষের পথে ইউরো চ্যাম্পিয়নশীপ। ফাইনালে মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড-স্পেন। ২০০৮ সাল থেকে ২০১২ সাল, এই চারটি বছর স্বপ্নের মতো কেটেছে স্পেনের। এই চার বছরে দুটি ইউরো জিতেছে তারা। 

সেইসঙ্গে ২০১০ সালে জিতেছে বিশ্বকাপ। সেই সময়ে স্পেন ছিল সময়ের সেরা একটি দল। তবে সেই সেরা দলে চির ধরে ২০১৩ সালে। ব্রাজিলের কাছে কনফেডারেশনস কাপের ফাইনালে হেরে যায় স্পেন। দ্বিতীয় ধাক্কা খায় ২০১৪ সালে। সেবার বিশ্বকাপের প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের কাছে ৫-১ গোলে বিধ্বস্ত হয় স্পেন। তৃতীয় ধাক্কাটা ছিল ২০১৬ সালে, সেবার ইতালির কাছে হেরে ইউরোর মঞ্চ থেকে বিদায় নিতে হয়েছিল তাদের।

২০২০ সালে কিছুটা ভাল খেললেও ২০২২ বিশ্বকাপে মরক্কোর মতো দলের কাছে তারা হেরে যায়। তবে লুই দে লা ফুয়েন্তে ভেবেছেন অন্যভাবে। লুই এনরিকে-কে সরিয়ে স্পেনের কোচের দায়িত্ব দেওয়া হয় ফুয়েন্তেকে। এরপর অনেকেই সমালোচনা করেছিলেন, তবে সিদ্ধান্তটা যে ভুল ছিল না তার প্রমাণও ইতোমধ্যে সবাই পেয়েছে।

ফুয়েন্তের শুরুটা খারাপ হলেও আস্থা হারায়নি। ভরসা ছিল তার ওপর। এখন তারই পুরস্কার পাওয়া যাচ্ছে। গত বছর নেশনন্স লিগ জিতে ১১ বছরের ট্রফি-খরা কাটিয়েছিল স্পেন। এবার ইউরো জিতে তাদের সামনে বড় মঞ্চে আবারও দাপট দেখানোর সুযোগ তাদের সামনে। 

এদিকে ইংল্যান্ডের কোচ সাউথগেট, সেরা কোচদের তালিকায় বেশ বড় নামই বটে। তার অধীনে বদলে গেছে ইংল্যান্ড দল। এই ইংল্যান্ডের হার না মানা মনোভাবটা সত্যিই বেশ অপরিচিত। ১৯৬৬ সালে ঘরের মাঠে জার্মানিকে ৪-২ গোলে হারিয়ে বিশ্বকাপ জিতেছিল ইংল্যান্ড। সিনিয়র ফুটবলে সেটাই ইংল্যান্ডের একমাত্র ট্রফি।

ইংলিশ কোচ সাউথগেট বলেছেন, 'আমরা শুধু একটা প্রতিযোগিতা নিয়ে ভাবিনি। শুধু একমুখী পড়াশোনা করিনি। এই দলটা আলাদা।' সাউথগেটকে দায়িত্ব দেওয়া হয় ২০১৬ সালে। আইসল্যান্ডের কাছে হেরে ইউরো থেকে বিদায় নেওয়ার পরই তাকে কোচ করা হয়েছিল।

তারপর থেকেই বদলাতে থাকে দল। ২০১৮ সালে বিশ্বকাপের সেমিফাইনাল খেলে দলটি। ২০২১ সালে ইউরো কাপের ফাইনালে ওঠে। শেষ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলেছে ইংল্যান্ড। গত ৭০ বছরে একবারই কোনও প্রতিযোগিতার ফাইনাল খেলেছিল ইংল্যান্ড। আর গত আট বছরে সেখানে দ্বিতীয় ফাইনাল খেলার প্রস্তুতি নিচ্ছে সাউথগেটের শিষ্যরা।    

ইউরোর শিরোপা শুধু ঐতিহ্যগত দিক থেকেই নয়, প্রাইজমানির দিক থেকেও ফুটবল বিশ্বকাপের চেয়ে কোনো অংশে কম নয়। এই আসরের শিরোপাজয়ী দল প্রাইজমানি হিসেবে পাবে ৩০.৪৩ মিলিয়ন ডলার। যা বাংলাদেশি মুদ্রায় ৩৫৭ কোটি ৮৮ লাখ ৫৭ হাজার টাকা। এখন দেখার বিষয় কোন দলের একাউন্টে যোগ হচ্ছে এই বিশাল অঙ্কের প্রাইজমানি।

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম গাড়ি পার্কিং নিয়ে বিরোধ : নিউইয়র্কে গুলিতে নিহত বাংলাদেশি কলেজছাত্র শিরোনাম ৫ বছর পর চিলমারীতে বাজবে ট্রেনের হুইসেল শিরোনাম সারাদেশে বজ্রসহ বৃষ্টির আভাস শিরোনাম বাংলাদেশে চরম দারিদ্রসীমায় ৪ কোটি ১৭ লাখ মানুষ: জাতিসংঘ শিরোনাম দেশ-বিদেশে থাকা সাইফুজ্জামানের সম্পদ জব্দের আদেশ শিরোনাম ‘যাদের কথায় আন্দোলনে তারাই ভুলে গেছেন’