ঢাকা, ১৮ অক্টোবর, ২০২৪
Banglar Alo

অ্যালোভেরার এই উপকারিতাগুলো জানতেন?

Publish : 05:22 AM, 09 July 2024.
অ্যালোভেরার এই উপকারিতাগুলো জানতেন?

অ্যালোভেরার এই উপকারিতাগুলো জানতেন?

লাইফস্টাইল ডেস্ক :

অ্যালোভেরার রয়েছে অনেক উপকারিতা। ত্বক ও চুলের যত্নে এর ব্যবহার ও কার্যকারিতার কথা জানা আছে নিশ্চয়ই? শুধু তাই নয়, সৌন্দর্যের সঙ্গে সঙ্গে সুস্বাস্থ্য বজায় রাখতেও এটি সমান কার্যকরী। অ্যালোভেরা ক্যাকটাস জাতীয় উদ্ভিদ। যে কারণে এটি যেকোনো স্থানেই হতে পারে, প্রয়োজন পড়ে না বিশেষ কোনো যত্নেরও। তাই আপনার বাড়ির ছাদ কিংবা বেলকোনিতেও লাগাতে পারেন উপকারী এই গাছ।

অ্যালোভেরায় পাওয়া যায় ক্যালসিয়াম, সোডিয়াম, আয়রন, পটাশিয়াম, ম্যাঙ্গানিজ, জিঙ্ক, ফলিক অ্যাসিড, অ্যামাইনো অ্যাসিডের মতো অনেক উপকারী উপাদান। সেইসঙ্গে এই উদ্ভিদ থেকে আরও মিলবে ভিটামিন-এ, বি৬ ও বি২ ইত্যাদি। এগুলোর সবই স্বাস্থ্যের জন্য দারুণ কার্যকরী।

অ্যালোভেরা জুসে থাকে অ্যান্টি-ইনফ্লামেটরি উপাদান। এই উপাদান শরীরে জমে থাকা মেদ ঝরাতে কাজ করে থাকে। এছাড়া এটি শরীরে কোনো ধরনের পার্শ্বপ্রতিক্রিয়ার সৃষ্টি করে না। তাই নিশ্চিন্তে খাওয়া যায়। যারা মেদ ঝরাতে চান তারা নিয়মিত অ্যালোভেরার জুস পান করলে উপকার পাবেন।

অ্যালোভেরার অ্যান্টি-ইনফ্লামেটরি উপাদান আমাদের পেট ঠান্ডা রাখতে কাজ করে। যে কারণে গ্যাস্ট্রিকের সমস্যা থেকে বাঁচা অনেকটাই সহজ হয় যায়। হজম শক্তি বৃদ্ধি করতে কার্যকরী ভূমিকা রাখতে পারে অ্যালোভেরা। অ্যালোভেরার জুস ডায়াবেটিস কিংবা হার্টের রোগীদের ক্ষেত্রেও উপকারী। কারণ এটি কোলেস্টেরলের মাত্রা কমাতে কাজ করে।

অ্যালোভেরা খেলে তা মুখের ভেতরের স্বাস্থ্য ভালো রাখতে কাজ করে। কারণ এই উদ্ভিদে আছে ভিটামিন সি-সহ অনেক সক্রিয় প্রাকৃতিক উপাদান। এসব উপাদান মুখের ভেতরে প্লাক তৈরিতে বাধা দিয়ে থাকে। যে কারণে অ্যালোভেরার জুস খেলে তা মুখে দুর্গন্ধ সৃষ্টি হতে দেয় না। সেইসঙ্গে এটি দাঁত ও মাড়ি ভালো রাখে। 

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম গাড়ি পার্কিং নিয়ে বিরোধ : নিউইয়র্কে গুলিতে নিহত বাংলাদেশি কলেজছাত্র শিরোনাম ৫ বছর পর চিলমারীতে বাজবে ট্রেনের হুইসেল শিরোনাম সারাদেশে বজ্রসহ বৃষ্টির আভাস শিরোনাম বাংলাদেশে চরম দারিদ্রসীমায় ৪ কোটি ১৭ লাখ মানুষ: জাতিসংঘ শিরোনাম দেশ-বিদেশে থাকা সাইফুজ্জামানের সম্পদ জব্দের আদেশ শিরোনাম ‘যাদের কথায় আন্দোলনে তারাই ভুলে গেছেন’