ঢাকা, ২১ এপ্রিল, ২০২৪
Banglar Alo

অরুণাচল প্রদেশের ৩০টি স্থানের চীনা নামকরণ প্রত্যাখ্যান করলো ভারত

Publish : 05:36 AM, 03 April 2024.
অরুণাচল প্রদেশের ৩০টি স্থানের চীনা নামকরণ প্রত্যাখ্যান করলো ভারত

ছবিঃ সংগৃহীত

অনলাইন ডেস্ক :

ভারতের উত্তর-পূর্ব হিমালয় রাজ্য অরুণাচল প্রদেশের প্রায় ৩০টি স্থানের চীনা নামকরণকে প্রত্যাখ্যান করেছে ভারত। মঙ্গলবার (২ মার্চ) এই ঘোষণা দিয়েছে ভারতীয় কর্তৃপক্ষ। এসময় চীনের এমন পদক্ষেপকে ‘বুদ্ধিহীন’ বলে অভিহিত করে সীমান্ত এই প্রদেশটিকে ভারতের একটি ‘অবিচ্ছেদ্য’ অংশ বলে পুনরায় নিশ্চিত করেছে দেশটি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

অরুণাচল প্রদেশ চীনে জাংনান নামে পরিচিত। এটি দক্ষিণ তিব্বতের একটি অংশ বলে দাবি করে চীনা কর্তৃপক্ষ। তবে দেশটির এমন দাবি বারবার প্রত্যাখান করেছে ভারত। গত বছর চীন একইভাবে রাজ্যটির ১১টি স্থানের নামকে চীনাকরণ করার মাধ্যমে উত্তেজনা বাড়িয়েছিল।

পারমাণবিক অস্ত্রধারী প্রতিবেশি দুই দেশ ভারত ও চীন। ২০২২ সালের ডিসেম্বরে এই রাজ্যে তাদের বিতর্কিত সীমান্তে ছোটখাটো সংঘর্ষে লিপ্ত হয়েছিল উভয় দেশের সেনারা। পরে ব্যাপক সামরিক ও কূটনৈতিক আলোচনার পর সীমান্তে উত্তেজনা কমে।

শনিবার একটি বিবৃতিতে চীন বলেছে, ‘জাতীয় পরিষদের স্থানের নাম ব্যবস্থাপনা সংক্রান্ত নিয়ম অনুসারে’ দক্ষিণ তিব্বতের প্রায় ৩০টি স্থানের নাম পরিবর্তন করেছে তারা।

মঙ্গলবার ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জেসওয়াল বলেছেন, ‘আরোপিত নামগুলো বাস্তবতাকে পরিবর্তন করতে পারবে না। অরুণাচল প্রদেশ ছিল, আছে এবং সর্বদাই ভারতের একটি অবিচ্ছেদ্য অংশ হিসেবে থাকবে।’

এর আগে, সোমবার ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রহ্মণ্যম জয়শঙ্কর সাংবাদিকদের বলেছিলেন, ‘নাম পরিবর্তন করে কিছুই হবে না”।’

তিনি বলেছিলেন, ‘আপনার বাড়ির নাম যদি আমি পরিবর্তন করে দেই তবে কি তা আমার বাড়ি হয়ে যাবে?’

 

Banglar Alo

সম্পাদক
মো: ইউনুছ

প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম শ্রীলঙ্কায় রেস কার দুর্ঘটনায় নিহত ৭ শিরোনাম রাফাহতে ইসরায়েলি হামলায় ১৮ শিশুসহ নিহত ২২ শিরোনাম ইরান নিজের শক্তি দেখিয়েছে: খামেনি শিরোনাম উপজেলা নির্বাচন: দ্বিতীয় ধাপে সম্ভাব্য প্রার্থী ২০৫৫ শিরোনাম শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি আরো বাড়তে পারে শিরোনাম ঢাকা আসছেন কাতারের আমির, সই হবে ১১ দলিল