ঢাকা, ২২ অক্টোবর, ২০২৪
Banglar Alo

কমলার পক্ষে ওবামা সোচ্চার, ট্রাম্পের জন্য মরিয়া মাস্ক

Publish : 08:51 AM, 12 October 2024.
কমলার পক্ষে ওবামা সোচ্চার, ট্রাম্পের জন্য মরিয়া মাস্ক

কমলার পক্ষে ওবামা সোচ্চার, ট্রাম্পের জন্য মরিয়া মাস্ক

আন্তর্জাতিক :

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আর মাত্র কয়েক সপ্তাহ বাকি। এ অবস্থায় ডেমোক্র্যাট প্রার্থী কমলা হ্যারিস ও রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্পের পক্ষে চলছে জোর প্রচারণা। কমলার পক্ষে নির্বাচনের মাঠে নেমেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি মঞ্চে উঠে ডেমোক্র্যাট প্রার্থীর জন্য ভোট চাচ্ছেন।

অন্যদিকে, ট্রাম্পকে জেতাতে মরিয়া চেষ্টা চালিয়ে যাচ্ছেন টেসলার সিইও এবং প্রভাবশালী ব্যবসায়ী ইলন মাস্ক। এ অবস্থায় আগামী ৫ নভেম্বর যুক্তরাষ্ট্রের ভোটে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস মিলছে। তবে নানা জনমত জরিপে এখন পর্যন্ত কমলা হ্যারিস এগিয়ে আছেন।

গতকাল শুক্রবার সিএনএন জানায়, ১৬ বছর আগে বারাক ওবামা ওহাইওতে বাসে ভ্রমণ করে অনেকটা তোলপাড় সৃষ্টি করেছিলেন। সেই সময় তিনি জয়ী হন। তখন ওহাইও ভাগ্যনির্ধারণী রাজ্য হলেও এবার সবার চোখ পেনসিলভানিয়ায়। এ কারণে তিনি নিজ দলের প্রার্থী কমলার পক্ষে সেখানে গণসংযোগে নেমেছেন। বরফ-স্নিগ্ধ চুলের ওবামা চষে বেড়াচ্ছেন দোদুল্যমান পেনসিলভানিয়ায়।

২০০৮ সালে দুর্দান্ত কিছু করা ওবামা এবারও দলের গুরুত্বপূর্ণ মুখ। প্রচারণায় নেমে তিনি রিপাবলিকান প্রার্থী ট্রাম্পের জোর সমালোচনা করেছেন। পেনসিলভানিয়ায় এক সমাবেশে তিনি বলেন, ‘আমাদের আরও চার বছর অহংকার, ধাক্কাধাক্কি ও বিভক্তির দরকার নেই। যুক্তরাষ্ট্র পৃষ্ঠা উল্টাতে প্রস্তুত।’ তিনি বলেন, ‘আমরা একটি ভালো গল্পের জন্য প্রস্তুত, যা আমাদের একে অপরের বিরুদ্ধে না গিয়ে একসঙ্গে কাজ করতে সাহায্য করেছে। পেনসিলভানিয়া, আমরা প্রেসিডেন্ট কমলা হ্যারিসের জন্য প্রস্তুত।’

স্থানীয় সময় বৃহস্পতিবার পেনসিলভানিয়ার ইউনিভার্সিটি অব পিটসবার্গে ওবামা রিপাবলিকান প্রার্থী ট্রাম্পকে বিদ্বেষপরায়ণ, হাস্যকর ও অদক্ষ হুমকি হিসেবে তুলে ধরার চেষ্টা করেন। যারা কমলাকে ভোট দিতে অর্থনৈতিক ঝুঁকির কথা ভাবছেন, তাদের সন্তুষ্ট করারও চেষ্টা করেন তিনি। ওবামা বলেন, নানা কারণে অনেকে হতাশ হয়ে থাকতে পারেন। কিন্তু ডোনাল্ড ট্রাম্প যে সব ঠিক করে ফেলবেন, এমনটা সবাই কেন ভাবছেন, বুঝতে পারি না।  

অন্যদিকে, ট্রাম্পের পক্ষে প্রচারণায় নেমেছেন ইলন মাস্ক। দ্য নিউইয়র্ক টাইমস লিখেছে, মার্কিন নির্বাচনের শেষ সপ্তাহগুলোতে বিশ্বের অন্যতম ধনাঢ্য ব্যক্তি মাস্ক এমনভাবে ট্রাম্পের পক্ষে প্রচারণায় নেমেছেন, যা বর্তমান সময়ে বিরল। মাঝেমধ্যেই মাস্ককে জনসভায় ট্রাম্পের সঙ্গে দেখা যাচ্ছে। বাটলারে এক সমাবেশে তাঁকে মঞ্চে আনন্দে লাফাতেও দেখা যায়। 

সর্বশেষ মাস্ককে পেনসিলভানিয়ায় জোর প্রচার চালাতে দেখা যায়। সম্প্রতি তিনি বলেন, ওই অঙ্গরাজ্যে ট্রাম্পের জয়ের বিষয়ে তিনি প্রায় নিশ্চিত। সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে তিনি ট্রাম্পের হয়ে জোর প্রচার চালান। সেখানে তিনি ডেমোক্রেটিক পার্টির বিরুদ্ধে নানা ষড়যন্ত্র তথ্যও তুলে ধরেন। পাশাপাশি প্রার্থী কমলা হ্যারিসকে আক্রমণ করে কথা বলছেন। ট্রাম্পের জন্য তহবিল সংগ্রহে ভূমিকা রাখছেন মাস্ক; দিয়েছেন কোটি ডলারের অনুদান। 

দ্য গার্ডিয়ান অনলাইন জানায়, নেভাডা ও অ্যারিজোনা অঙ্গরাজ্যে নির্বাচনী সমাবেশ করেন কমলা। লাস ভেগাসের টাউন হলে স্প্যানিশ ল্যাঙ্গুয়েজ স্টেশন ইউনিভিশনের আয়োজনে অনুষ্ঠানে বক্তব্য দেন তিনি। পরে তিনি অ্যারিজোনার ফিনিক্সে নির্বাচনী সভায় যোগ দেন। সেখানে নারীদের গর্ভপাতের অধিকারের পক্ষে তিনি কথা বলেন।

একই দিনে ডেট্রয়েট ও মিশিগান অঙ্গরাজ্যে প্রচারণায় অংশ নেন ট্রাম্প। সেখানে তিনি যুক্তরাষ্ট্রের অর্থনীতির ওপর জোর দিয়ে প্রচার চালান। তিনি দাবি করেন, মার্কিন অর্থনীতি জো বাইডেনের মেয়াদে খারাপের দিকে যাচ্ছে। ডেট্রয়েটে তিনি বলেন, ‘আমরাও এখন উন্নয়নশীল দেশ। দেখুন ডেট্রয়েটের কী অবস্থা! এটা এখন চীনের যে কোনো স্থানের চেয়ে বেশি উন্নয়নশীল। আমাদের পুরো দেশের অবস্থাটাও এ রকম হয়ে যাবে যদি তিনি (কমলা) প্রেসিডেন্ট হন। এখন বাকিটুকু আপনাদের হাতে।’

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র হামলা : তেল আবিবে জরুরি অবস্থা, বেন গুরিয়নে উড়োজাহাজ চলাচল বন্ধ শিরোনাম উপদেষ্টা, সমন্বয়কের প্রতিক্রিয়া শিরোনাম যাত্রাবাড়ীতে ‘জেগে’ আছেন শহীদরা শিরোনাম নির্বাচনের দিন ঠিক করে কাজ-কর্ম শুরু করুন: নীরব শিরোনাম গাজায় স্কুলে ইসরায়েলের হামলা, নিহত ১০ শিরোনাম ব্যারিস্টার সুমন এতদিন কোথায় ছিলেন?