ঢাকা, ১৮ অক্টোবর, ২০২৪
Banglar Alo

প্রেমের শহরে অলিম্পিকের বর্ণিল উদ্বোধন

Publish : 12:55 AM, 28 July 2024.
প্রেমের শহরে অলিম্পিকের বর্ণিল উদ্বোধন

প্রেমের শহরে অলিম্পিকের বর্ণিল উদ্বোধন

স্পোর্টস ডেস্ক :

কে কবে দেখেছে, নদীর বুকে অলিম্পিকের উদ্বোধন! প্রেমের শহর বলেই হয়তো এই অভিনব ও উদ্ভাবনী আয়োজন। যার শুরু হয় বিশ্বকাপজয়ী কিংবদন্তি ফুটবলার জিনেদিন জিদানের হাতে। তিনি অলিম্পিক মশাল স্টেডিয়াম থেকে হাতে নিয়ে প্যারিসের জ্যাম ঠেলে, রেস্তোরাঁর ভিড় মাড়িয়ে মেট্রোতে করে রওনা দেন। আর ওই মেট্রোর জানালা দিয়েই তিন শিশুর হাতে তুলে দেন গেমসের সেই মশাল। যা নিয়ে তারা একটি ছোট্ট নৌকায় করে পৌঁছান সিন নদীতে। শুরু হয়ে যায় বিশ্ব ক্রীড়ার মহামিলন মেলা। 

মশাল সিন নদীতে পৌঁছানোর পরই নৌকায় চড়ে আসতে থাকে দলগুলো। জল দিয়ে বিশেষ পর্দা তৈরি করা হয়, সেই পর্দা ভেঙে সবার আগে প্রবেশ করে অলিম্পিকের আদিভূমি গ্রিস। পন্ট ডি’এলিনা ব্রিজের তলা দিয়ে বেরিয়ে আসেন তারা। তাদের পেছনে উদ্বাস্তুদের অলিম্পিক দল। এরপর একে একে আফগানিস্তান, আলবেনিয়া, আলজেরিয়া, জার্মানির একটি বড় নৌকা আসে। নৌকায় করে খেলোয়াড়দের প্যারেডের মাঝেই যুক্তরাষ্ট্রের পপতারকা লেডি গাগা সিন নদীর কোলঘেঁষে মনোরম পারফরম্যান্স করেন। তাঁর পারফরম্যান্স শেষ হতেই ব্রাজিলের নৌকার পেছেন লাল-সবুজের পতাকা হাতে সিন নদীতে প্রবেশ করে বাংলাদেশ দল। প্যারেডের পাশাপাশি হচ্ছে সাংস্কৃতিক অনুষ্ঠান। পারফর্ম করেন ফরাসি ভাষার শিল্পীদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় আয়া নাকামুরা। তাঁর সঙ্গে রিপাবলিকান গার্ডের বাদ্যযন্ত্রী ও ফরাসি সেনাবাহিনীর শিল্পীরা পারফর্ম করেন।

এ নিয়ে তৃতীয়বার অলিম্পিক গেমসের আয়োজন করছে প্যারিস। ১৯০০ সালের পর ১৯২৪ সালে অলিম্পিক গেমস হয়েছিল দেশটিতে। ইংল্যান্ডের পর তিনবার অলিম্পিক গেমস আয়োজন করা ফ্রান্স উদ্বোধনী অনুষ্ঠানে বৈচিত্র্য এনেছে। এই প্রথম পানিতে অনুষ্ঠিত হতে চলেছে অলিম্পিকের উদ্বোধনী। সিন নদীতে লাখ লাখ লোকের সমাগম হয় জাঁকালো উদ্বোধনী অনুষ্ঠান দেখতে। দুই লাখ মানুষকে পাস দেওয়া হয়েছে। এক লাখ লোক টিকিট কেটে অনুষ্ঠান উপভোগ করেছেন। টিকিটের মূল্য আট হাজার থেকে আড়াই লাখ টাকা। গেমসের সব টিকিট বিক্রি হয়। জলের উদ্বোধন অনুষ্ঠানটি শহরের পূর্ব থেকে পশ্চিমে ছয় কিলোমিটার নদীপথে হয়েছে। অস্টারলিৎজ ব্রিজ থেকে প্যারেড শুরু হয়ে শেষ হয় ট্রসেডারো ব্রিজের কাছে। পথে মেলে আরও কয়েকটি ব্রিজ। পার্ক আরবাইন লা কনরোড, এসপ্ল্যানেড দেস ইনভালিডেস, গ্রাঁ পালাইসের মতো অলিম্পিকের বেশ কয়েকটি কেন্দ্রের পাশ দিয়ে যায় প্যারেড।

উদ্বোধন প্যারেডে বিশ্বের সাত হাজার ক্রীড়াবিদ অংশগ্রহণ করেন। ৯৪টি নৌকা বহন করে খেলোয়াড়দের। যদিও প্যারিস অলিম্পিক গেমসে অংশগ্রহণ করছে প্রায় সাড়ে ১০ হাজার অ্যাথলেট। সিন নদীর কোলঘেঁষেই আইফেল টাওয়ার। জমকালো উদ্বোধনের সব আয়োজন যখন সম্পন্ন, তার ঠিক আগ মুহূর্তে নামে বৃষ্টি। ফলে কিছুক্ষণের জন্য অনুষ্ঠানস্থল ঢেকে দেওয়া হয়েছিল।

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম আন্তর্জাতিক গণমাধ্যমে শেখ হাসিনার গ্রেপ্তারি পরোয়ানা শিরোনাম দাম নিয়ন্ত্রণে রাখতে সয়াবিন ও পাম তেলে ভ্যাট ছাড় শিরোনাম ঈদ ও পূজার ছুটি বাড়লো শিরোনাম বিড়াল তাড়াতে গিয়ে প্রাণ গেল নারীর শিরোনাম শমসের মবিন চৌধুরীর বাসায় অভিযান শিরোনাম নতুন দায়িত্ব নিয়ে ঢাকায় পিটার হাস