ঢাকা, ১৮ অক্টোবর, ২০২৪
Banglar Alo

চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছে শরীয়তপুর সদর হাসপাতাল

Publish : 10:47 AM, 27 July 2024.
চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছে শরীয়তপুর সদর হাসপাতাল

চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছে শরীয়তপুর সদর হাসপাতাল

নিজস্ব প্রতিবেদক :

শরীয়তপুর আধুনিক সদর হাসপাতালে ধারণক্ষমতার কয়েকগুণ বেশি রোগীকে সেবা দিচ্ছেন চিকিৎসকরা। জেলা শহরের প্রাণকেন্দ্রের এই আধুনিক সদর হাসপাতালে ১০০ শয্যা নির্ধারিত। কিন্তু প্রায়ই এর কয়েক গুণ বেশি রোগীকে ভর্তি করা হয় এই হাসপাতালে।

গতকাল সরেজমিন ঘুরে এবং সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা যায়, জেলার বিভিন্ন উপজেলা থেকে বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে চিকিৎসা নেওয়ার জন্য রোগীরা এসে ভিড় জমান এই হাসপাতালে। তবে জনবল সংকটের কারণে এত রোগী সামাল দিতে হিমশিম খাচ্ছেন চিকিৎসকরা। ১৯৮৫ সালে প্রথম তলা ভবনে ৫০ শয্যা শরীয়তপুর সদর হাসপাতাল নির্মাণের পর ২০০৩ সালে তৃতীয় তলার ভবন নির্মাণের পর ১০০ শয্যা হাসপাতালে উন্নীত করা হয়। ২০১৭ সালের ২৮ সেপ্টেম্বর সকালে হঠাৎ করেই হাসপাতালের নিচতলার ১৭টি স্থানের ছাদের পলেস্তারা একসঙ্গে খসে পড়ে। ফলে আতঙ্কের সৃষ্টি হয়। ওই সময় গণপূর্ত বিভাগ ও জেলা প্রশাসন হাসপাতালটি পরিদর্শনের পর ঝুঁকিপূর্ণ হিসেবে ঘোষণা করেন। বিকল্প ব্যবস্থা না থাকায় ঝুঁকিপূর্ণ হাসপাতালে চলছে স্বাস্থ্যসেবা।

এদিকেই হাসপাতালের নতুন ভবন নির্মাণকাজ চলমান। তবে, মাস কয়েক আগে নির্মাণাধীন হাসপাতালের দ্বিতীয় তলার ফ্লোরটি উন্মুক্ত করে দিলেও বাকি কাজ চলছে ধীর গতিতে। এ বছরের ডিসেম্বরের পূর্বে কোনোভাবেই ঠিকাদার প্রতিষ্ঠান বুঝিয়ে দিতে পারবে না এ নতুন ভবন বলে একটি সূত্র জানিয়েছে।

শরীয়তপুর সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. মিতু আক্তার বলেন, আমাদের হাসপাতাল ১০০ শয্যার। কিন্তু প্রতিদিন প্রায় ৩০০ থেকে ৪০০ রোগী ভর্তি হয়। আমরা তাদের সেবা দিতে হিমশিম খাচ্ছি। আউটডোরে প্রতিদিন ৫০০ থেকে ৬০০ রোগীকে চিকিৎসাসেবা দেওয়া হয়। জনবলও সংকটও রয়েছে। তাই আমরা সংশ্লিষ্টদের জানিয়েছি যেন দ্রুত নতুন ভবনের কাজ সম্পন্ন করে। সেই সঙ্গে জনবল সংকট নিরসনে দ্রুত ব্যবস্থা নিতে। শরীয়তপুর সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. হাবিবুর রহমান বলেন, আমরা অতিদ্রুত নির্মাণাধীন হাসপাতালটির কাজ সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও ঠিকাদারকে বলেছি। তবে এটি শেষ হতে আরও এক বছরের বেশি সময় লাগবে। এটি শেষ হলে আমরা ঝুঁকিমুক্তভাবে সেবা নিতে পারব। পাশাপাশি সেবাগ্রহীতারাও ঝুঁকি ও শঙ্কামুক্তভাবে সেবা নিতে পারবে।

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম আন্তর্জাতিক গণমাধ্যমে শেখ হাসিনার গ্রেপ্তারি পরোয়ানা শিরোনাম দাম নিয়ন্ত্রণে রাখতে সয়াবিন ও পাম তেলে ভ্যাট ছাড় শিরোনাম ঈদ ও পূজার ছুটি বাড়লো শিরোনাম বিড়াল তাড়াতে গিয়ে প্রাণ গেল নারীর শিরোনাম শমসের মবিন চৌধুরীর বাসায় অভিযান শিরোনাম নতুন দায়িত্ব নিয়ে ঢাকায় পিটার হাস