ঢাকা, ০৮ সেপ্টেম্বর, ২০২৪
Banglar Alo

আজ পবিত্র হিজরি নববর্ষ

Publish : 03:40 AM, 11 August 2024.
আজ পবিত্র হিজরি নববর্ষ

আজ পবিত্র হিজরি নববর্ষ

নিজস্ব প্রতিবেদক :

১৪৪৫ হিজরি সনকে বিদায় জানিয়ে শুরু হলো ১৪৪৬ হিজরি বর্ষের প্রথম মাস মহররম। বাংলা ও ইংরেজি বর্ষে আমাদের দেশে বিভিন্ন অনুষ্ঠান আয়োজন তথা কর্মসূচি পালন করা হয়। আরবি নববর্ষের অনেক গুরুত্ব ও তাৎপর্য থাকা সত্ত্বেও উল্লেখ করার মতো কোনো কর্মসূচি পালন করা হয় না বললেই চলে।

প্রায় আড়াইশ কোটি মুসলমানের জন্য আগামী দিনে রহমত বরকত ও নাজাতের বারতা নিয়েই পথচলা শুরু করেছে ১৪৪৬ হিজরি সন। আমাদের সময়ের পক্ষ থেকে সমগ্র মুসলিম উম্মাহকে হিজরি নববর্ষের প্রথম দিবসে আন্তরিক মুবারকবাদ জানাই।

হিজরি সন রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ত্যাগ ও কুরবানির ঐতিহাসিক স্মারক। হিজরি সন আমাদের মনে করিয়ে দেয় কিভাবে ইসলামের প্রচার, প্রসার এবং বিজয় এসেছে। কিভাবে আইয়্যামে জাহেলিয়াতের জ্ঞানপাপীরা রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে পৃথিবী হতে সরিয়ে দিতে মরিয়া হয়ে উঠেছিল। যা আজো জাগরূক হয়ে আছে মুসলিম উম্মাহর হৃদয়ে।

মনে রাখা জরুরি যে, হিজরি সনের প্রথম মাস মহররম। এ মাস অনেক গুরুত্বপূর্ণ ও তাৎপর্যপূর্ণ মাস। মুহাররম মাস শুধুমাত্র কারবালার ঘটনা স্মরণ করার মাসই নয়, এমাস গুনাহ থেকে বেঁচে থাকার, ত্যাগের, ভালো কাজ করার, খারাপ কাজ হতে বেঁচে থাকার এবং মুসলিম বিশ্বকে নতুন করে গড়ার প্রতিজ্ঞা করার মাস । ইসলাম ও মুসলমানের জন্য এ মাসের রয়েছে অনেক শিক্ষণীয় ও পালনীয় বিষয়। তাইতো এ মাসের ৯, ১০ ও ১১ তারিখে রোযা রাখা ভাল।

হিজরি নববর্ষ আমাদেরকে ইসলামের সুমহান আদর্শ ও ত্যাগের দিকেই আহবান করে। আসুন হিজরি নববর্ষে ইসলামের আলোয় আলোকিত হই। আল্লাহ তাআলা আমাদেরকে আরবি হিজরি বর্ষকে যথাযোগ্য মর্যাদায় বরণ করার তাওফিক দান করুন। আমিন।

হিজরি নববর্ষকে স্বাগত জানিয়ে রাজধানীসহ দেশের কয়েকটি এলাকায় ইসলামি সংগঠনগুলো শোভাযাত্রা বের করে। রাজধানীতে ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশের উদ্যোগে রবিবার বায়তুল মোকাররম উত্তর গেটে স্বাগত মিছিল-পূর্ব সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ইসলামী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সভাপতি নূরুল বশর আজিজী।

সমাবেশে উপস্থিত ছিলেন সংগঠনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ইমরান হোসাইন নূর, প্রশিক্ষণ সম্পাদক মিশকাতুল ইসলাম, হোসাইন বিন সারোয়ার, নাজিম উদ্দিন প্রমুখ। শোভাযাত্রা শেষে হিজরি নববর্ষ উপলক্ষ্যে ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশের কেন্দ্রীয় সভাপতি নূরুল বশর আজিজী সংগঠনের সারাদেশের নেতৃবৃন্দসহ দেশবাসীকে হিজরি সনের শুভেচ্ছা জানান। 

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর তাজুল ইসলাম শিরোনাম ব্যাংক থেকে যত খুশি তোলা যাবে নগদ টাকা শিরোনাম নিউইয়র্কে ইউনূস-মোদির বৈঠক আয়োজনের প্রস্তাব শিরোনাম উপকূলে ঝড়ের শঙ্কায় তিন নম্বর সতর্ক সংকেত শিরোনাম স্টোরিতে কমেন্ট করার সুবিধা চালু করলো ইনস্টাগ্রাম শিরোনাম হাসপাতালে দীপিকা, আজই হতে পারেন সন্তানের মা!