ঢাকা, ২০ মে, ২০২৪
Banglar Alo

গুগল ড্রাইভের জায়গা খালি করার কৌশল

Publish : 09:27 AM, 07 May 2024.
গুগল ড্রাইভের জায়গা খালি করার কৌশল

গুগল ড্রাইভের জায়গা খালি করার কৌশল

তথ্যপ্রযুক্তি ডেস্ক :

অনলাইনে নিরাপদে ফাইল সংরক্ষণ ও আদান-প্রদানের সুযোগ থাকায় অনেকেই গুরুত্বপূর্ণ তথ্য জমা রাখেন গুগল ড্রাইভে।

তবে একটি গুগল অ্যাকাউন্টের মাধ্যমে অনলাইন তথ্যভান্ডারটিতে বিনা মূল্যে সর্বোচ্চ ১৫ গিগাবাইট পর্যন্ত তথ্য জমা রাখা যায়। ফলে এই ১৫ গিগাবাইট ধারণক্ষমতার মধ্যেই জিমেইল, গুগল ড্রাইভ, ফটোজ, ডকস, শিটস, স্লাইডসের সব তথ্য জমা রাখতে হয় ব্যবহারকারীদের। ধারণক্ষমতা শেষ হয়ে গেলে বাড়তি তথ্য জমা রাখার জন্য অর্থ গুনতে হয়। তবে চাইলেই কিছু কৌশল অবলম্বন করে গুগল ড্রাইভের জায়গা খালি করা যায়।

ট্র্যাশ মুছে ফেলা

গুগল ড্রাইভ থেকে কোনো ফাইল মুছে ফেলার পর সেগুলো স্থায়ীভাবে মুছে যাওয়ার বদলে ৩০ দিন পর্যন্ত ট্র্যাশ ফোল্ডারে জমা থাকে। ফলে ট্র্যাশ ফোল্ডারে থাকা ফাইলগুলোও গুগল ড্রাইভে জায়গা দখল করে রাখে। আর তাই গুগল ড্রাইভের জায়গা খালি করার জন্য প্রথমেই ট্র্যাশ ফোল্ডারে থাকা সব ফাইল মুছে ফেলতে হবে।

জিমেইলের অপ্রয়োজনীয় অ্যাটাচমেন্ট মুছে ফেলা

জিমেইলে থাকা অ্যাটাচমেন্ট ফাইলগুলো গুগল ড্রাইভের জায়গা দখল করে রাখে। ফলে জিমেইলে অন্যদের পাঠানো তুলনামূলক কম গুরুত্বপূর্ণ বা অপ্রয়োজনীয় ই–মেইলের অ্যাটাচমেন্ট ফাইলগুলো মুছে ফেলতে হবে।

গুগল মিটের ভিডিও মুছে ফেলা

গুগল মিটে করা অনলাইন সভার ভিডিও অনেকেই ধারণ করে রাখেন। এসব ভিডিও গুগল ড্রাইভে তুলনামূলক বেশি জায়গা দখল করে রাখে। এ সমস্যা সমাধানে অপ্রয়োজনীয় সভার ভিডিওগুলো মুছে ফেলতে হবে। এ ছাড়া গুরুত্বপূর্ণ ভিডিওর সংখ্যা বেশি হলে সেগুলো কম্পিউটারে নামিয়ে গুগল ড্রাইভ থেকে মুছে ফেলতে হবে।

গুগল ফটোজের ব্যাকআপ বন্ধ

স্মার্টফোনের গ্যালারিতে থাকা ছবি স্বয়ংক্রিয়ভাবে গুগল ফটোজের ব্যাকআপে সংরক্ষিত হয়, যা গুগল ড্রাইভের জায়গা দখল করে রাখে। এ সমস্যা সমাধানে স্মার্টফোনে গুগল ফটোজের ব্যাকআপ সুবিধা বন্ধ রাখতে হবে।

বড় ফাইল জিপ ফরম্যাটে সংরক্ষণ

গুগল ড্রাইভে আকারে বড় ফাইল সংরক্ষণ করতে চাইলে জিপ বা আরএআর ফরম্যাটে আপলোড করে রাখতে হবে। এতে করে বড় আকারের ফাইল গুগল ড্রাইভে কম জায়গা দখল করবে।

গুগল স্টোরেজ ম্যানেজার ব্যবহার

গুগল ড্রাইভের জায়গা ব্যবস্থাপনার জন্য গুগল স্টোরেজ ম্যানেজারে ওয়েবসাইটে (https://one.google.com/u/1/storage) প্রবেশ করে কোন ফাইল কত জায়গা দখল করে রয়েছে, তা জানতে হবে। এরপর অপ্রয়োজনীয় ও কম গুরুত্বপূর্ণ যেসব ফাইল বেশি জায়গা দখল করে রেখেছে, সেগুলো মুছে ফেলতে হবে।

শেয়ারড স্টোরেজ যাচাই

অন্য কারও সঙ্গে গুগল ড্রাইভের স্টোরেজ শেয়ার করা থাকলে তা যাচাই করতে হবে। প্রয়োজনে অন্যদের জমা রাখা অপ্রয়োজনীয় ফাইলগুলো মুছে ফেলতে হবে।

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম হেলিকপ্টার দুর্ঘটনায় মারা গেছেন ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী শিরোনাম আতঙ্কে রাফাহ ছেড়েছে ৮ লাখ ফিলিস্তিনি শিরোনাম ফাঁস হওয়া ছবি নিয়ে যা বললেন পরিচালক শিরোনাম ইরানের প্রেসিডেন্টকে নিয়ে বিধ্বস্ত হেলিকপ্টারটি যুক্তরাষ্ট্রের তৈরি শিরোনাম ‘আদালতে যাওয়া নিপুণের ঠিক হয়নি’ শিরোনাম সংকটাপন্ন ব্যাংক থেকে আমানত তোলার চাপ