ঢাকা, ১৮ অক্টোবর, ২০২৪
Banglar Alo

প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো দুর্গোৎসব

Publish : 10:40 PM, 14 October 2024.
প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো দুর্গোৎসব

প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো দুর্গোৎসব

নিজস্ব প্রতিবেদক :

সারা দেশে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা। পুরো আয়োজন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। দেবীর বিদায়ে ভক্তদের মধ্যে নেমে এসেছে বিষাদের ছায়া। এর আগে মণ্ডপে মণ্ডপে সিঁদুর খেলায় মেতে ওঠেন নারীরা।

মর্ত্য ছেড়ে কৈলাসে ফিরে যাচ্ছেন দেবী দুর্গা। এর মধ্য দিয়ে শেষ হচ্ছে শারদীয় দুর্গোৎসব। এ জন্য সারা দেশে চলছে প্রতিমা বিসর্জন। মহামায়া পৃথিবী থেকে নিয়ে যাবেন সব অশুভ শক্তি, করে যাবেন আশির্বাদ-এমন প্রত্যাশা ভক্তদের। প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে আজ শেষ হচ্ছে শারদীয় দুর্গোৎসব।

রোববার বেলা তিনটার পর মহানগর সার্বজনীন পূজা কমিটির নেতৃত্বে রাজধানীর পলাশীর মোড় থেকে বিজয়া শোভাযাত্রা বের হয়। আর সদরঘাটের ওয়াইজ ঘাটে প্রতিমা বিসর্জন দেয় ভক্তরা।

পুরান ঢাকার ওয়াইজঘাট এলাকায় প্রতিমা বিসর্জন শুরু হয়েছে। এরই মধ্যে পলাশীর মোড় থেকে প্রতিমা বিসর্জনের র‍্যালী ওয়াইজঘাট এলাকার দিকে যাত্রা শুরু করেছে। রোববার সন্ধ্যা সাতটার মধ্যে প্রতিমা বিসর্জন দেওয়ার সময় বেঁধে দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ঢাকার ১১টি স্থানে এবার প্রতিমা বিসর্জন দেওয়া হবে। এ বছর সারা দেশে ৩২ হাজার মণ্ডপে দুর্গাপূজা হয়েছে, আর রাজধানীতে পূজা হয়েছে ২৫৭ টি মণ্ডপে।

পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, বিসর্জন প্রক্রিয়া নির্বিঘ্ন করতে নিশ্চিত করা হয়েছে সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা। এরআগে শনিবার মহানবমীর পর হয় দশমীবিহিত পূজা। দেবী দুর্গার কাছে সুখ-শান্তি ও সমৃদ্ধির জন্য প্রার্থনা করেন ভক্তরা। পরে দর্পণ বিসর্জন দেওয়া হয়। শনিবার দিনভর মণ্ডপগুলোয় পুষ্পাঞ্জলি, প্রসাদ বিতরণ ও সন্ধ্যায় হয় ভোগ আরতি। দেবী দুর্গার বিদায়ের সুরে ভারাক্রান্ত হয়ে ওঠে প্রতিটি মণ্ডপ। এ বছর সারা দেশের প্রায় ৩২ হাজার পূজা মণ্ডপে দুর্গাপূজার আয়োজন করা হয়েছে।

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম গাড়ি পার্কিং নিয়ে বিরোধ : নিউইয়র্কে গুলিতে নিহত বাংলাদেশি কলেজছাত্র শিরোনাম ৫ বছর পর চিলমারীতে বাজবে ট্রেনের হুইসেল শিরোনাম সারাদেশে বজ্রসহ বৃষ্টির আভাস শিরোনাম বাংলাদেশে চরম দারিদ্রসীমায় ৪ কোটি ১৭ লাখ মানুষ: জাতিসংঘ শিরোনাম দেশ-বিদেশে থাকা সাইফুজ্জামানের সম্পদ জব্দের আদেশ শিরোনাম ‘যাদের কথায় আন্দোলনে তারাই ভুলে গেছেন’