ঢাকা, ২২ অক্টোবর, ২০২৪
Banglar Alo

‘নতুন চাঁদ’ পাচ্ছে পৃথিবী

Publish : 06:38 AM, 18 September 2024.
‘নতুন চাঁদ’ পাচ্ছে পৃথিবী

‘নতুন চাঁদ’ পাচ্ছে পৃথিবী

আন্তর্জাতিক :

আরও এক বিরল ঘটনার সাক্ষী হতে চলছে বিশ্ব। পৃথিবীর মাধ্যাকর্ষণশক্তির টানে অনেক দূর থেকে ছুটে আসছে চাঁদের মতোই আরও এক উপগ্রহ। ‘২০২৪ পিটি৫’ নামের উপগ্রহটির ব্যাস প্রায় ১০ মিটার বা ৩৩ ফুট।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে জানা যায়, সম্প্রতি আমেরিকান অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির প্রকাশিত একটি প্রতিবেদনে এই ‘মিনি মুন’ মেলার তথ্য জানিয়েছে।

বর্তমানে মহাকাশবিজ্ঞানীদের আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছে এই ‘মিনি মুন’। যদিও এটি চাঁদের মতো এত সুন্দর হবে না। এটি মূলত একটি গ্রহাণু, তাই আকার হবে অত্যন্ত ছোট। অনেক বিজ্ঞানী এটাকে কোয়াসি মুন বা অর্ধেক চাঁদ বলেও উল্লেখ করেছেন।

আমেরিকান অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির গবেষকরা জানিয়েছেন, এটি পৃথিবীর মাধ্যাকর্ষণ দ্বারা প্রভাবিত হয়ে চাঁদের ন্যায় আগামী ২৯ সেপ্টেম্বর থেকে ২৫ নভেম্বর পর্যন্ত প্রদক্ষিণ করবে। আগামী ২৫ নভেম্বরের পর গ্রহাণুটি পৃথিবীর মাধ্যাকর্ষণ থেকে বেরিয়ে আসবে এবং তারপর আবার নিজেই কক্ষপথে চলে যাবে। এই দুই মাস এটি থেকে তৈরি চৌম্বক ক্ষেত্র গবেষণায় নতুন নতুন তথ্য যুক্ত করবে, আশা বিজ্ঞানীদের।

এটি খালি চোখে দেখা যাবে না বললেই চলে। মহাকাশের দৃশ্য পর্যবেক্ষণ করার জন্য বিশেষ সরঞ্জাম ছাড়া ২০২৪ পিটি৫ অধরাই থাকবে। পৃথিবীর চারপাশে ঘুরে, পিটি৫ সূর্যের চারপাশে ঘুরতে চলে যাবে।

১৯৮১ ও ২০২২ সালেও মাধ্যাকর্ষণশক্তির টানে পৃথিবীর কক্ষপথে দুটি গ্রহাণু ঢুকে পড়েছিল। কিছুদিন থাকার পর মহাকর্ষটান কাটিয়ে বেরিয়েও গিয়েছে গ্রহাণুগুলি।

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র হামলা : তেল আবিবে জরুরি অবস্থা, বেন গুরিয়নে উড়োজাহাজ চলাচল বন্ধ শিরোনাম উপদেষ্টা, সমন্বয়কের প্রতিক্রিয়া শিরোনাম যাত্রাবাড়ীতে ‘জেগে’ আছেন শহীদরা শিরোনাম নির্বাচনের দিন ঠিক করে কাজ-কর্ম শুরু করুন: নীরব শিরোনাম গাজায় স্কুলে ইসরায়েলের হামলা, নিহত ১০ শিরোনাম ব্যারিস্টার সুমন এতদিন কোথায় ছিলেন?