ঢাকা, ১৭ সেপ্টেম্বর, ২০২৪
Banglar Alo

সাংবাদিকদের নামে হয়রানিমূলক মামলা প্রত্যাহারের আহ্বান ডিআরইউর

Publish : 06:52 AM, 06 September 2024.
সাংবাদিকদের নামে হয়রানিমূলক মামলা প্রত্যাহারের আহ্বান ডিআরইউর

সাংবাদিকদের নামে হয়রানিমূলক মামলা প্রত্যাহারের আহ্বান ডিআরইউর

নিজস্ব প্রতিবেদক :

সাম্প্রতিক সময়ে সাংবাদিকদের নামে হয়রানিমূলক হত্যা মামলা দেওয়ায় তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে সাংবাদিকদের সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটি-ডিআরইউ। এ ধরনের মামলা থেকে পেশাদার সাংবাদিকদের অবিলম্বে অব্যাহতির আহ্বান জানান ডিআরইউ নেতৃবৃন্দ।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) এক বিবৃতিতে ডিআরইউ কার্যনির্বাহী কমিটির পক্ষে সভাপতি সৈয়দ শুকুর আলী শুভ এবং সাধারণ সম্পাদক মহি উদ্দিন এই আহ্বান জানান।

বিবৃতিতে বলা হয়েছে, গত ৫ আগস্টের পর রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় অর্ধ শতাধিক পেশাদার সাংবাদিকের বিরুদ্ধে খুনের মামলা হয়েছে, যা অনভিপ্রেত। সাংবাদিকরা আইনের ঊর্ধ্বে নয়। কোনো সাংবাদিকের বিরুদ্ধে খুনের সঙ্গে জড়িত থাকা বা অন্য বিষয়ে সুনির্দিষ্ট অভিযোগ ও প্রমাণ থাকলে সে অনুযায়ী আইনি ব্যবস্থা নেওয়াটাই স্বাভাবিক। কিন্তু ঢালাওভাবে সাংবাদিকদের বিরুদ্ধে হত্যা মামলা দেওয়া গণমাধ্যমের স্বাধীনতাকে সংকুচিত করবে বলে মনে করে ডিআরইউ।

অতীতে সাংবাদিকতার নৈতিকতাকে উপেক্ষা করে অনেক সাংবাদিক দলীয় দালালে পরিণত হয়ে সাংবাদিকতার মতো মহান পেশার যে অপরিসীম ক্ষতি করেছে, তা অস্বীকার করার উপায় নেই। সাজানো হত্যা মামলার মাধ্যমে সাংবাদিকতা পেশার মর্যাদা পুনরুদ্ধারে সঠিক প্রক্রিয়া হতে পারে না। পেশার মান-মর্যাদা রক্ষা এবং দেশের স্বার্থে সাংবাদিকদের দায়িত্বশীল ভূমিকা পালন করার আহ্বান জানায় ডিআরইউ।

ডিআরইউ নেতৃবৃন্দ বলেন, কোন সাংবাদিকের বিরুদ্ধে দুর্নীতি বা অবৈধভাবে লাভবান হওয়ার সুনির্দিষ্ট তথ্য প্রমাণ থাকলে তা যেমন তদন্ত হওয়া প্রয়োজন, তেমনি স্বাধীন সাংবাদিকতার পরিবেশ তৈরি করতে সংবাদকর্মীদের বিরুদ্ধে উদ্দেশ্যপ্রণোদিতভাবে মামলা দায়ের বন্ধ করতে হবে। একইসঙ্গে সম্প্রতি দায়ের করা হত্যা মামলা অনতিবিলম্বে প্রত্যাহার করার আহ্বান জানান নেতৃবৃন্দ।

উল্লেখ্য, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এবং রাজধানীর যাত্রাবাড়ী থানায় তিনটি হত্যা মামলায় অর্ধ শতাধিক পেশাদার সাংবাদিককে আসামি করা হয়।

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম কলেজছাত্র হত্যাচেষ্টা মামলায় আসামি ৪৯৯, শেখ হাসিনা নির্দেশদাতা শিরোনাম বাংলাদেশের আর্থিক স্থিতিশীলতা নিশ্চিতে আলোচনা করেছে মার্কিন প্রতিনিধিদল শিরোনাম পশ্চিমবঙ্গের অচলাবস্থা কাটাতে ‘শেষ চেষ্টা’ মমতার শিরোনাম ত্রাণের ৯ কোটি টাকা কেন ব্যাংকে রেখেছেন সমন্বয়করা? শিরোনাম লঞ্চ হলো গুগল ওয়ান লাইট, খরচ কত? শিরোনাম সত্যিকারের বন্ধু চেনার উপায়