ঢাকা, ০৮ সেপ্টেম্বর, ২০২৪
Banglar Alo

টানা ইন্টারনেট বন্ধে সফটওয়্যারখাতে ক্ষতি ৫০০ কোটি টাকা

Publish : 06:05 AM, 25 July 2024.
টানা ইন্টারনেট বন্ধে সফটওয়্যারখাতে ক্ষতি ৫০০ কোটি টাকা

টানা ইন্টারনেট বন্ধে সফটওয়্যারখাতে ক্ষতি ৫০০ কোটি টাকা

তথ্যপ্রযুক্তি ডেস্ক :

সারা দেশে গত ১৮ জুলাই রাত থেকে টানা ইন্টারনেট সংযোগ বন্ধ থাকায় ৫ দিনে সফটওয়্যারখাতে ৫০০ কোটি টাকার উপরে ক্ষতি হয়েছে। তবে সামনে এর পরিমাণ আরও বাড়তে পারে।

মঙ্গলবার (২৩ জুলাই) সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে ‘আইসিটি সেবা রপ্তানি পরিস্থিতি পর্যালোচনা’ সভায় এ তথ্য জানান তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) খাতের বাণিজ্য সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।

বেসিস সভাপতি রাসেল টি আহমেদ বলেন, শিক্ষার্থীদের আন্দোলনের সঙ্গে সরকার একমত হয়েছে। কিন্তু আমরা দেখেছি, এ সুযোগে কিছু নাশকতাকারী নাশকতা করেছে, যেটা একেবারেই কাম্য নয়। পরিকল্পিতভাবে এই ক্ষতি করা হয়েছে।

তিনি বলেন, ইন্টারনেট বন্ধ থাকলে আমাদের আইসিটি খাতের সবার ক্ষতি। আমাদের বেসিস সদস্যদের যে ব্যবসা, তার প্রায় পুরোটাই ইন্টারনেটনির্ভর। রপ্তানিমুখী তথ্যপ্রযুক্তি সেবা বিরাট ধাক্কা খেয়েছে। গত চার-পাঁচ দিনে ক্ষতির পরিমাণ ৫০০ কোটি টাকা ছাড়িয়েছে।

বেসিস সভাপতি বলেন, আমাদের গ্রাহকদের সঙ্গে কোনোরকম যোগাযোগ নেই। এতে দেশের বিপুল পরিমাণ তথ্যপ্রযুক্তি পেশাজীবী চাকরি হারাবেন। বিদেশি ক্রেতারা বাংলাদেশের পরিবর্তে তুলনামূলক সুবিধাজনক অন্য কোনো বিকল্প দেশ খুঁজবেন। কয়েক লাখ ফ্রিল্যান্সার কাজ হারাবেন। সব মিলিয়ে সরকারের তথ্যপ্রযুক্তি খাত থেকে ৫০০ কোটি মার্কিন ডলার রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা চ্যালেঞ্জের মুখে পড়বে।

ডাটা সেন্টারে হামলা ও নাশকতাকারীদের সর্বোচ্চ শাস্তি চেয়ে রাসেল টি আহমেদ বলেন, গত ১০-১৫ বছরের নেটওয়ার্কের সুরক্ষা প্রশ্নবিদ্ধ হয়েছে। নিয়মিত নেটওয়ার্ক টপোলজি অডিট করা হলে এমন দুর্যোগে পড়তে হতো না। 

সভায় উপস্থিত ছিলেন বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি এম রাশেদুল হাসান, সহ-সভাপতি (প্রশাসন) সৈয়দ মোহাম্মদ কামাল, সহ-সভাপতি (অর্থ) ইকবাল আহমেদ, পরিচালক মোস্তাফিজুর রহমান সোহেলসহ অন্যান্যরা।

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর তাজুল ইসলাম শিরোনাম ব্যাংক থেকে যত খুশি তোলা যাবে নগদ টাকা শিরোনাম নিউইয়র্কে ইউনূস-মোদির বৈঠক আয়োজনের প্রস্তাব শিরোনাম উপকূলে ঝড়ের শঙ্কায় তিন নম্বর সতর্ক সংকেত শিরোনাম স্টোরিতে কমেন্ট করার সুবিধা চালু করলো ইনস্টাগ্রাম শিরোনাম হাসপাতালে দীপিকা, আজই হতে পারেন সন্তানের মা!