ঢাকা, ০৮ সেপ্টেম্বর, ২০২৪
Banglar Alo

ইন্টারনেট বন্ধের মধ্যে ঢাকায় যা যা হলো

Publish : 06:35 AM, 25 July 2024.
ইন্টারনেট বন্ধের মধ্যে ঢাকায় যা যা হলো

ইন্টারনেট বন্ধের মধ্যে ঢাকায় যা যা হলো

নিজস্ব প্রতিবেদক :

কোটা সংস্কার আন্দোলনের মধ্যে রাজধানীসহ বিভিন্ন এলাকায় ঘটে গেছে ভয়াবহ সহিংসতা। উদ্ভূত পরিস্থিতি মোকাবিলায় আইনশৃঙ্খলা বাহিনীকে কঠোর হওয়ার নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে মঙ্গলবার (১৬ জুলাই) থেকে ইন্টারনেটে সেবা সীমিত করা হয়। বৃহস্পতিবার (১৮ জুলাই) সন্ধ্যার পর রাজধানীর খাজা টাওয়ারের ডাটা সেন্টারে আগুন লাগিয়ে দেওয়ায় গোটা দেশে ইন্টারনেট সংযোগ বন্ধ হয়ে যায়। খাজা টাওয়ারের ইন্টারনেট সংযোগ মেরামত কাজ শেষ হওয়ার পর মঙ্গলবার রাতে পুনরায় ইন্টারনেট সেবা চালু হয়।

চলমান কোটা সংস্কার আন্দোলনের মধ্যে মঙ্গলবার (১৬ জুলাই) থেকে দেশজুড়ে মোবাইল ইন্টারনেটের ফোর-জি সেবা সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়। এরপর বৃহস্পতিবার (১৮ জুলাই) রাজধানীর মহাখালীতে খাজা টাওয়ারের ডাটা সেন্টারে ব্রডব্যান্ড ইন্টারনেটের অপটিক্যাল ফাইবারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে দেশজুড়ে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা বন্ধ হয়ে যায়। বৃহস্পতিবার সন্ধ্যা ৬টার দিকে অগ্নিকাণ্ডের এই ঘটনা ঘটে বলে জানিয়েছেন ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবির সভাপতি ইমদাদুল হক।

এ ছাড়াও গ্রামীণফোন জানিয়েছে, কর্তৃপক্ষের নির্দেশে ইন্টারনেট সেবা বন্ধ রয়েছে। বৃহস্পতিবার রাতে এক লিখিত বক্তব্যে গ্রামীণফোন কর্তৃপক্ষ বলেছে, দেশের চলমান উদ্ভূত পরিস্থিতিতে ইন্টারনেট সংযোগ বন্ধ রয়েছে। এ বিষয়ে ডাক ও টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী আনুষ্ঠানিক বক্তব্যও দিয়েছেন। গ্রামীণফোনের ইন্টারনেট চালু করার জন্য কর্তৃপক্ষের অনুমতির প্রয়োজন রয়েছে। এজন্য যথাযথ কর্তৃপক্ষের সঙ্গে গ্রামীণফোন নিয়মিত যোগাযোগ রক্ষা করছে।

বিটিভি ভবনে আগুন

বৃহস্পতিবার ‘কমপ্লিট শাটডাউনের’ মধ্যে দুপুর ২টার দিকে রাজধানীর রামপুরায় বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) ক্যান্টিন, রিসিপশন ও গাড়িতে আগুন দেয় দুষ্কৃতকারীরা। কোটা সংস্কারের দাবিতে আন্দোলন চলাকালে সঠিক তথ্য না প্রচার করা ও সরকারের পক্ষে নিউজ করার অভিযোগ তুলে এ হামলা চালানো হয়। এমন ঘটনার পরে দ্রুত ফায়ার সার্ভিসের সহযোগিতা চেয়ে ফেসবুক পোস্টে বিটিভি কর্তৃপক্ষ জানায়, ‘বিটিভিতে ভয়াবহ আগুন। দ্রুত ছড়িয়ে পড়ছে। ফায়ার সার্ভিসের দ্রুত সহযোগিতা কামনা করছি।’ তবে এ ঘটনায় কী পরিমাণ ক্ষতি হয়েছে, সে বিষয়ে স্পষ্ট কোনো ধারণা দেয়নি কর্তৃপক্ষ।

মেট্রোরেল বন্ধ ঘোষণা

রাজধানীজুড়ে বিভিন্ন স্থানে সহিংসতার পরিপ্রেক্ষিতে জননিরাপত্তার স্বার্থের কথা উল্লেখ করে মেট্রোরেল চলাচল বন্ধ করে দেওয়া হয়। বৃহস্পতিবার (১৮ জুলাই) ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) জরুরি বিজ্ঞপ্তিতে জানায়, ‘অনিবার্য কারণবশত জননিরাপত্তার স্বার্থে মতিঝিল মেট্রোরেল স্টেশন থেকে সর্বশেষ মেট্রো ট্রেন বিকেল ৫টা ৩০ মিনিটে উত্তরা উত্তর মেট্রোরেল স্টেশনের উদ্দেশে ছেড়ে যাবে। এরপর আজ (বৃহস্পতিবার) আর কোনো মেট্রোরেল চলাচল করবে না। যাত্রীসাধারণের সাময়িক অসুবিধার জন্য মেট্রোরেল কর্তৃপক্ষ আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করেছে।’

তার আগে এদিন দুপুরে এক বিজ্ঞপ্তিতে মেট্রোরেল কর্তৃপক্ষ জানায়, যাত্রীদের নিরাপত্তার স্বার্থে বৃহস্পতিবার দুপুর ২টা ২৫ মিনিট থেকে সাময়িক সময়ের জন্য মিরপুর-১১, মিরপুর-১০, কাজীপাড়া ও শেওড়াপাড়া মেট্রোরেল স্টেশনগুলোতে মেট্রোরেল চলাচল বন্ধ আছে। তবে উত্তরা উত্তর থেকে পল্লবী পর্যন্ত এবং মতিঝিল থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চলাচল স্বাভাবিক ছিল। বন্ধ স্টেশনগুলো চালু হলে তাৎক্ষণিক জানানো হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিভিন্ন স্থানে সংঘর্ষ

১৭ জুলাই থেকে রাজধানীর বিভিন্ন স্থানে সংঘর্ষের ঘটনা ঘটে। এর মধ্যে উত্তরা, বাড্ডা, যাত্রাবাড়ী, শনির আখড়া, ধানমন্ডি, সায়েন্স ল্যাব, নীলক্ষেত, মিরপুরসহ বিভিন্ন অঞ্চলে বড় আকারের সংঘর্ষ হয়। কোথাও কোথাও সংঘর্ষ চলে একাধিক দিন।

রিজভী আটক

‘কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে হামলা ও ছাত্র হত্যার প্রতিবাদে’ শুক্রবার বাদ জুমা ঢাকায় জাতীয় প্রেস ক্লাবের সামনে যুগপৎভাবে ‘জাতীয় ঐক্য সমাবেশ ও মিছিল’ করার ঘোষণা দিয়েছিল বিএনপি। তবে পুলিশের বাধায় ওই এলাকায় যেতেই পারেননি দলটির নেতাকর্মীরা। দুপুর ১২টার দিকে সেখান থেকে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীকে আটক করা হয়। এ ছাড়া গণতন্ত্র মঞ্চ পুরানা পল্টন এলাকায় মিছিল শুরু করলে আইনশৃঙ্খলা বাহিনীর বাধায় পিছু হটতে বাধ্য হয় ১২ দলীয় জোটের নেতারা।

আন্দোলন সমন্বয়কের বিবৃতি

শুক্রবার দুপুরে আন্দোলনরত শিক্ষার্থীদের প্ল্যাটফর্ম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক সারজিস আলম মোবাইল ফোনে গণমাধ্যমকে বলেন, ‘শিক্ষার্থীদের যৌক্তিক এ আন্দোলনে যে কেউ সমর্থন দিতেই পারেন। তবে আন্দোলনের ব্যানারকে ব্যবহার করে কেউ যদি রাজনৈতিক উদ্দেশ্য হাসিল করতে চায়, তাহলে এটা আমরা সমর্থন করি না। এ ধরনের অপচেষ্টাকে আমাদের ব্যানার, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন কখনোই সমর্থন করে না।’

পুনরায় সম্প্রচারে বিটিভি

কোটা আন্দোলনকারীদের হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের প্রায় ২৪ ঘণ্টা পর চালু হয় বাংলাদেশ টেলিভিশনের সম্প্রচার। শুক্রবার বিকেল ৪টার দিকে সম্প্রচারে ফেরে রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যমটি। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা ইফতেখার হোসেন গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন। গত বৃহস্পতিবার দফায় দফায় হামলা ও অগ্নিসংযোগের পরিপ্রেক্ষিতে কর্তৃপক্ষ সন্ধ্যা ৭টা থেকে বিটিভির সম্প্রচার বন্ধ করে দেয়।

বিটিভি কর্তৃপক্ষ জানায়, বৃহস্পতিবার বিকেল ৩টার দিকে বিটিভির মূল গেটে আগুন দেয় দুর্বৃত্তরা। পরে সন্ধ্যার দিকে মূল ভবনেও আগুন দেওয়া হয়। গভীর রাত পর্যন্ত সে আগুন জ্বলতে দেখা যায়। তবে ভবনে আটকা পড়া কর্মকর্তা-কর্মচারী ও সাংবাদিকরা পুলিশ এবং বিজিবির সহযোগিতায় নিরাপদে বের হয়ে যান। স্বাধীনতার পর রাষ্ট্রীয় এই সম্প্রচার মাধ্যমে কখনো এমন হামলার ঘটনা ঘটেনি। সম্প্রচারও কোনোদিন বন্ধ হয়নি। সেই বিটিভি প্রায় ২৪ ঘণ্টা সম্প্রচারে ছিল না।

গুরুত্বপূর্ণ সরকারি স্থাপনায় আগুন ও ভাঙচুর

শুক্রবার দুপুরের পর থেকে ঢাকাসহ সারা দেশে বিভিন্ন সরকারি স্থাপনায় ধ্বংসযজ্ঞ চালানো হয়। আগুন দেওয়া স্থাপনার মধ্যে রয়েছে নরসিংদীর জেলা কারাগার, মহাখালীর এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজা, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ, মাদারীপুরে পুলিশ বক্স ও বিদ্যুৎ কার্যালয়, নারায়ণগঞ্জের যুব উন্নয়ন অধিদপ্তরের কার্যালয়, সাইনবোর্ড এলাকায় পিবিআইয়ের কার্যালয়, রাজধানীর বনশ্রীতে পিবিআইয়ের কার্যালয়, হাতিরঝিলের রামপুরার পানি শোধনাগার, স্বাস্থ্য অধিদপ্তরের পুরোনো ভবন এবং মহাখালীর কোভিড হাসপাতাল।

কাজীপাড়া এবং মিরপুর ১০ নম্বরের মেট্রোরেলে ভাঙচুর, সিলেটের প্রধান ডাকঘরে হামলা, নরসিংদীর বাসাইলে রেললাইনের স্লিপার কেটে ফেলায় ট্রেন চলাচল বন্ধ, কিশোরগঞ্জে সোনার বাংলা ট্রেনের দুই বগিতে আগুন, কিশোরগঞ্জের ভৈরবে পুলিশবক্সে আগুন ও আশুগঞ্জের ট্রেন স্টেশনে ভাঙচুর হয়। এ ছাড়া মোহাম্মদপুরে ঢাকা উদ্যানের পুলিশ ফাঁড়িতে আগুন ও ভাঙচুর, তিন রাস্তার মোড়ে সহকারী পুলিশ কমিশনার (ট্রাফিক) কার্যালয়ে আগুন, ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটে। এ ছাড়া নারায়ণগঞ্জ বিজিবি ক্যাম্পে হামলা ও ভাঙচুর চালিয় দুর্বৃত্তরা। নারায়ণগঞ্জ পাসপোর্ট অফিসেও আগুন দেয় তারা।

১৪ দলের সভা

কোটা সংস্কার আন্দোলনের মধ্যে শুক্রবার মধ্যরাতে ১৪ দলের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। বৈঠকে আইনশৃঙ্খলা পরিস্থিতির সার্বিক অবস্থা বিবেচনা করেই শরিকদের সম্মতিতে সারা দেশে কারফিউ জারির সিদ্ধান্ত নেওয়া হয়।

কারফিউ জারি ও সেনা মোতায়েন

দেশের উদ্ভূত পরিস্থিতিতে জনগণের জানমালের নিরাপত্তার স্বার্থে ও আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণের জন্য সারা দেশে কারফিউ জারি করে সরকার। শুক্রবার মধ্যরাত থেকেই সেনা মোতায়েনের সিদ্ধান্ত নেয় সরকার। সেনাবাহিনীর সদস্যরা বেসামরিক প্রশাসনকে সহায়তা করে সমন্বিতভাবে কাজ শুরু করেন। শুক্রবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গণভবনে ১৪ দলীয় জোটের এক বৈঠকে আইনশৃঙ্খলা পরিস্থিতির সার্বিক অবস্থা বিবেচনা করেই শরিকদের সম্মতিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়। গত কয়েকদিন কোটাবিরোধী আন্দোলনের মধ্যে সরকারি স্থাপনায় অগ্নিসংযোগসহ সহিংসতা ব্যাপক হারে সারা দেশে ছড়িয়ে পড়ায় সরকার এই সিদ্ধান্ত গ্রহণ করে।

তিন সমন্বয়কের সঙ্গে তিন মন্ত্রীর বৈঠক

শুক্রবার গভীর রাতে আন্দোলনের প্ল্যাটফর্ম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের তিন সমন্বয়কের সঙ্গে রাজধানীর রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বৈঠক করেন সরকারের তিন মন্ত্রী। সেখানে তিন সমন্বয়ক ৮ দফা দাবি দেন। সেগুলো আদায় না হওয়া পর্যন্ত তাদের কর্মসূচি চলমান থাকবে বলে জানানো হয়। কোটা আন্দোলনের তিন সমন্বয়ক হলেন- হাসনাত আব্দুল্লাহ, সারজিস আলম এবং হাসিব আল ইসলাম। তিন মন্ত্রী হলেন- আইনমন্ত্রী আনিসুল হক, তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত এবং শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

প্রধানমন্ত্রীর স্পেন ও ব্রাজিল সফর বাতিল

দেশের উদ্ভূত পরিস্থিতিতে পূর্বনির্ধারিত স্পেন ও ব্রাজিলের রাষ্ট্রীয় সফর বাতিল করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক ব্রিফিংয়ে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, চলমান পরিস্থিতির কারণে সফর দুটি বাতিল করেছেন প্রধানমন্ত্রী। এরই মধ্যে বিষয়টি আমাদের স্পেন ও ব্রাজিল দূতাবাসের মাধ্যমে দেশ দুটির সরকারকে অবহিত করা হয়েছে। একই সঙ্গে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে তাদের চিঠি পাঠাচ্ছি।

কোটা নিয়ে হাইকোর্টের রায়

প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে কোটা বহাল করে হাইকোর্টের দেওয়া রায় বাতিল করেন আপিল বিভাগ। তবে ন্যায়বিচারের স্বার্থে আপিল বিভাগ সরকারি চাকরিতে কোটা ৭ শতাংশ নির্ধারণ করেছেন। অর্থাৎ হাইকোর্ট তার রায়ে সর্বমোট ৫৬ শতাংশ কোটা বহালের কথা বললেও আপিল বিভাগ তা কমিয়ে ৭ শতাংশ নির্ধারণ করেছেন। এই ৭ শতাংশের মধ্যে মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধা ও বীরাঙ্গনার সন্তানদের জন্য ৫ শতাংশ, ক্ষুদ্র নৃগোষ্ঠী ১ শতাংশ এবং প্রতিবন্ধী ও তৃতীয় লিঙ্গের জন্য ১ শতাংশ। এ ছাড়া বাকি ৯৩ শতাংশ মেধার ভিত্তিতে নিয়োগ হবে।

রোববার (২১ জুলাই) প্রধান বিচারপতি মো. ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন সাত বিচারপতির বেঞ্চ রাষ্ট্রপক্ষ ও দুই শিক্ষার্থীর করা লিভ টু আপিল নিষ্পত্তি করে এই রায় দেন। এই রায় ও আদেশের পর শিক্ষার্থীরা কোটাসংক্রান্ত চলমান কর্মসূচি প্রত্যাহার করবেন বলে সর্বোচ্চ আদালত আশা প্রকাশ করেন।

আইজিপির ব্রিফিং

রোববার রাজারবাগে কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে আহত পুলিশ সদস্যদের দেখতে যান পুলিশের মহাপরিদর্শক চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন। সেখানে তিনি সাংবাদিকদের বলেন, বিশৃঙ্খলা সৃষ্টি করে জনগণের জানমালের নিরাপত্তার হুমকি, সরকারি স্থাপনা ধ্বংসের মতো ঘৃণ্য কর্মকাণ্ড অব্যাহত রাখলে পুলিশ আইনের কঠোর ও সর্বোচ্চ প্রয়োগে বাধ্য হবে। যার দায়দায়িত্ব বিশৃঙ্খলা সৃষ্টিকারী ও উসকানিদাতাদের নিতে হবে। যারা অশান্তি সৃষ্টি ও দেশকে পিছিয়ে দিতে চায়, দেশের সম্পদ নষ্ট করতে চায়, তাদের ছাড় দেওয়া হবে না।

তিন বাহিনীর প্রধানদের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক

দেশের উদ্ভূত পরিস্থিতিতে তিন বাহিনীর প্রধানদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার সকালে গণভবনে এ বৈঠক হয়। বৈঠকে সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান, নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল এম নাজমুল হাসান এবং বিমানবাহিনী প্রধান এয়ার মার্শাল হাসান মাহমুদ খান উপস্থিত ছিলেন। এ ছাড়া প্রধানমন্ত্রীর সামরিক উপদেষ্টা মেজর জেনারেল তারিক আহমেদ সিদ্দিকী এবং মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেনসহ সামরিক ও বেসামরিক প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। গণভবন সূত্র জানায়, চলমান কোটা সংস্কার আন্দোলন নিয়ে তিন বাহিনীর প্রধানদের সঙ্গে আলোচনা করেন প্রধানমন্ত্রী। পাশাপাশি চলমান কারফিউ, দেশের সামগ্রিক আইনশৃঙ্খলা ও নিরাপত্তা পরিস্থিতি নিয়েও আলোচনা হয়। প্রধানমন্ত্রী বৈঠকে সংশ্লিষ্টদের নানা বিষয়ে গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা দিয়েছেন বলেও সূত্র নিশ্চিত করেছে।

বিদেশি রাষ্ট্রদূতদের ব্রিফিং

রোববার বিকেলে রাজধানীর রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় দেশের চলমান পরিস্থিতির বিষয়ে ঢাকায় কর্মরত বিদেশি দূতাবাস ও মিশনপ্রধানদের ব্রিফ করেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। কোটা আন্দোলনের সুযোগ নিয়ে শিক্ষার্থীদের শান্তিপূর্ণ কর্মসূচিতে বিএনপি-জামায়াত-শিবিরসহ স্বাধীনতাবিরোধী ও ধর্মীয় উগ্রবাদীরা দেশজুড়ে সহিংসতা এবং ধ্বংসযজ্ঞ চালিয়ে বলে জানিয়েছেন তিনি। যুক্তরাষ্ট্র, ভারত, চীন, জাপান, রাশিয়া, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানিসহ প্রায় ৪০টি দেশ ও আন্তর্জাতিক সংস্থার মিশনপ্রধান এবং প্রতিনিধিরা এ কূটনৈতিক ব্রিফিংয়ে অংশ নেন। তবে ব্রিফিং শেষে বাংলাদেশের পক্ষে ও বিদেশি কূটনীতিকদের কেউই গণমাধ্যমের সঙ্গে কথা বলেননি।

ড. হাছান মাহমুদ আরও বলেন, শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলন ছিনিয়ে নিয়ে বিএনপি-জামায়াত তাদের পুরোনো কৌশল অবলম্বন করে হত্যাকাণ্ড, অগ্নিসংযোগ ও ধ্বংসযজ্ঞ চালিয়েছে। যেটি সম্পূর্ণভাবে ২০১৩, ২০১৪ ও ২০১৫ সালে তাদের চালানো পৈশাচিক কর্মকাণ্ডের কথা মনে করিয়ে দেয়। তারা সরকারের বিভিন্ন স্থাপনার ওপর হামলা করেছে, অগ্নিসংযোগ করেছে। তারা বিটিভি, ডাটা সেন্টার, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর, সড়ক ভবন ও সেতু ভবনে আগুন দিয়েছে। টোল প্লাজা জ্বালিয়ে দিয়েছে, ফ্লাইওভারে হামলা চালিয়েছে। সেইসঙ্গে মেট্রোরেলের বিভিন্ন স্টেশনে তারা হামলা চালিয়ে অগ্নিসংযোগ করেছে।

বিএনপির আমান, টুকু- জামায়াতের সেক্রেটারি আটক

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, কেন্দ্রীয় নেতা ব্যারিস্টার নাসির উদ্দিন অসীম, জামায়াতের সেক্রেটারি জেনারেল মিয়া গোলাম পরওয়ার, সহকারী সেক্রেটারি জেনারেল এহসানুল মাহবুব যোবায়ের, শিবিরের সাবেক সভাপতি রাশেদুল ইসলামসহ শতাধিক নেতাকর্মীকে ঢাকা থেকে আটক করা হয়েছে।

জামায়াতের গোলাম পরওয়ার, বিএনপির আমীর খসরু ও ভিপি নুর রিমান্ডে

বিটিভির ভবনে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের অভিযোগে রাজধানীর রামপুরা থানার মামলায় জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় সেক্রেটারি জেনারেল মিয়া গোলাম পরওয়ারসহ ছয়জনের পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। রোববার ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শেখ সাদীর আদালত এ রিমান্ড মঞ্জুর করেন। একই মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক নিপুন রায় চৌধুরীর তিন দিনের রিমান্ড মঞ্জুর করা হয়েছে। এ ছাড়া সেতু ভবন ভাঙচুর, অগ্নিসংযোগ, চুরি ও মারধরের ঘটনায় রাজধানীর বনানী থানার মামলায় গ্রেপ্তার গণঅধিকার পরিষদের সভাপতি ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরের পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। এ ছাড়া মিয়া গোলামসহ ছ

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর তাজুল ইসলাম শিরোনাম ব্যাংক থেকে যত খুশি তোলা যাবে নগদ টাকা শিরোনাম নিউইয়র্কে ইউনূস-মোদির বৈঠক আয়োজনের প্রস্তাব শিরোনাম উপকূলে ঝড়ের শঙ্কায় তিন নম্বর সতর্ক সংকেত শিরোনাম স্টোরিতে কমেন্ট করার সুবিধা চালু করলো ইনস্টাগ্রাম শিরোনাম হাসপাতালে দীপিকা, আজই হতে পারেন সন্তানের মা!