ঢাকা, ০৮ সেপ্টেম্বর, ২০২৪
Banglar Alo

গাজায় আগ্রাসন : পোলিওসহ জটিল রোগ ছড়ানোর শঙ্কা বিশ্ব স্বাস্থ্য সংস্থার

Publish : 02:46 AM, 24 July 2024.
গাজায় আগ্রাসন : পোলিওসহ জটিল রোগ ছড়ানোর শঙ্কা বিশ্ব স্বাস্থ্য সংস্থার

গাজায় আগ্রাসন : পোলিওসহ জটিল রোগ ছড়ানোর শঙ্কা বিশ্ব স্বাস্থ্য সংস্থার

আন্তর্জাতিক :

অবরুদ্ধ গাজায় পোলিওসহ জটিল রোগ ছড়িয়ে পড়ার প্রবল আশঙ্কা রয়েছে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার ঊর্ধ্বতন এক কর্মকর্তা। গতকাল মঙ্গলবার সতর্ক করে তিনি বলেন, গাজায় যেভাবে রোগ ছড়িয়ে পড়ছে, তাতে বহু মানুষ মারা যাওয়ার আশঙ্কা রয়েছে। এ সংখ্যা ইসরায়েলি হামলায় আহত অবস্থায় মারা যাওয়াদের চেয়েও বেশি হতে পারে। 

ফিলিস্তিন ভূখণ্ডে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান সমন্বয়ক আয়াদিল সাপারবেকোভ বলেন, গাজা থেকে জরুরি ভিত্তিতে মানুষজনকে সরিয়ে নেওয়া প্রয়োজন। এর মধ্যে চিকিৎসার জন্য দ্রুত ১৪ হাজারের বেশি মানুষকে অন্যত্র পাঠানো প্রয়োজন। গত ৯ মাস ধরে ইসরায়েলি আগ্রাসনে গাজায় খাদ্যসামগ্রীর প্রবেশ ও সরবরাহ ব্যবস্থা ভেঙে পড়ায় সেখানে দুর্ভিক্ষ দেখা দিয়েছে। খাদ্যের অভাবে এরই মধ্যে পুষ্টিহীনতায় ভুগছে সেখানকার শিশুরা। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, বিভিন্ন শারীরিক সমস্যায় এ পর্যন্ত সেখানে অর্ধশতাধিক শিশুর মৃত্যু হয়েছে। 

এদিকে এক ঘোষণায় হামাস জানিয়েছে, তারা ফাতাহসহ  ফিলিস্তিনের বিভিন্ন সংগঠনের সঙ্গে ‘জাতীয় ঐক্য’ গড়ার জন্য একটি চুক্তিতে স্বাক্ষর করেছে। বেইজিংয়ে মঙ্গলবার এ নিয়ে একটি চুক্তি স্বাক্ষর হয়েছে। গাজায় যুদ্ধ বন্ধের জন্য চীনের উদ্যোগে এ চুক্তি হয়েছে। 

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ওয়াইয়ের নেতৃত্বে হামাসের ঊর্ধ্বতন কর্মকর্তা মুসা আবু মারজুক, ফাতাহর মাহামুদ আল-আলাওয়াল এবং ফিলিস্তিনের আরও ১২টি সংগঠনের নেতারা এ চুক্তিতে সই করেছেন। 

অন্যদিকে, নতুন করে হামলায় আরও ৭০ জন নিহত ও ২০০ জনের বেশি আহত হয়েছেন বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়। সোমবার গাজার খান ইউনিসের পূর্ব অংশে বসবাসরত ফিলিস্তিনিদের শহর ছাড়ার নির্দেশ দিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী। এর মধ্যেই আবার হামলা চালালে হতাহতের এ ঘটনা ঘটে। এ নিয়ে ইসরায়েলি বর্বর হামলায় উপত্যকায় কমপক্ষে ৩৯ হাজার ৯০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে বড় একটি অংশই নারী ও শিশু। এ ছাড়া গাজায় ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছেন আরও বহু মানুষ। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় গতকাল এ তথ্য দিয়েছে। খবর এএফপির।

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর তাজুল ইসলাম শিরোনাম ব্যাংক থেকে যত খুশি তোলা যাবে নগদ টাকা শিরোনাম নিউইয়র্কে ইউনূস-মোদির বৈঠক আয়োজনের প্রস্তাব শিরোনাম উপকূলে ঝড়ের শঙ্কায় তিন নম্বর সতর্ক সংকেত শিরোনাম স্টোরিতে কমেন্ট করার সুবিধা চালু করলো ইনস্টাগ্রাম শিরোনাম হাসপাতালে দীপিকা, আজই হতে পারেন সন্তানের মা!