ঢাকা, ১৮ অক্টোবর, ২০২৪
Banglar Alo

যুক্তরাষ্ট্রের অনেক অঙ্গরাজ্যে ছড়িয়ে পড়ছে দাবানল : হিট অ্যালার্টের সতর্কতায় কয়েক কোটি মানুষ

Publish : 02:46 AM, 24 July 2024.
যুক্তরাষ্ট্রের অনেক অঙ্গরাজ্যে ছড়িয়ে পড়ছে দাবানল : হিট অ্যালার্টের সতর্কতায় কয়েক কোটি মানুষ

যুক্তরাষ্ট্রের অনেক অঙ্গরাজ্যে ছড়িয়ে পড়ছে দাবানল : হিট অ্যালার্টের সতর্কতায় কয়েক কোটি মানুষ

আন্তর্জাতিক :

যুক্তরাষ্ট্রের একাধিক অঙ্গরাজ্যে ছড়িয়ে পড়ছে দাবানল। এ কারণে দেশটির ক্যালিফোর্নিয়া ও উটাহর থেকে অনেক মানুষকে সরিয়ে নিতে হয়েছে। একই সঙ্গে দেশটির কয়েক কোটি বাসিন্দাকে আবারও হিট অ্যালার্ট নিয়ে সতর্ক করা হয়েছে। খবর এএফপির। 

স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, দাবানলে কয়েকটি ভবন ও দুই হাজার একরের বেশি এলাকা পুড়ে যাওয়ায় লস অ্যাঞ্জেলেসের পূর্বাঞ্চলের বাসিন্দাদের এলাকা ছাড়তে বলা হয়েছে। দমকল কর্মীরা ক্যালিফোর্নিয়াজুড়ে সোমবার বিভিন্ন আকারের ২১টি দাবানল নিয়ন্ত্রণে কাজ করেন। উচ্চ তাপমাত্রার কারণে দাবানল দ্রুত ছড়িয়ে পড়ছে। এটি দমকল কর্মীদের কাজ করা আরও কঠিন করে তুলছে। 

এদিকে, যুক্তরাষ্ট্রজুড়ে তাপমাত্রা অসহ্য পর্যায়ে পৌঁছেছে। ক্যালিফোর্নিয়া, অ্যারিজোনা, নেভাদা, ওরেগন ও ওয়াশিংটন অঙ্গরাজ্যে হিট অ্যালার্টের সতর্কতা জারি করা হয়েছে। এর আওতায় রয়েছেন তিন কোটির বেশি মানুষ।

ক্যালিফোর্নিয়ার গভর্নর গেভিন নিউসম চলতি মাসের শুরুর দিকে সতর্ক করেছিলেন, এবার খুবই সক্রিয় দাবানলের মৌসুম চলছে। যদিও গত দুই বছর ছিল বৃষ্টিস্নাত। জুনের শুরু থেকে একাধিক হিটওয়েভ অঙ্গরাজ্যের গাছপালাকে একেবারে শুষ্ক করে দিয়েছে। এটি দাবানল ছড়িয়ে পড়তে সহায়তা করছে।

তিনি জানান, দাবানলের কারণে চলতি বছরের এখন পর্যন্ত ক্যালিফোর্নিয়ায় ২ লাখ একরের বেশি বনভূমি ধ্বংস হয়ে গেছে। যেখানে গত বছর এই সময়ে ১০ হাজার একর বনভূমি ক্ষতিগ্রস্ত হয়েছিল। এবারের রেকর্ড গত ৫ বছরের গড় ৩৮ হাজার ৬৯৩ একরকে ছাড়িয়ে গেছে।

গত সপ্তাহে ক্যালিফোর্নিয়া তাদের দমকল বাহিনীকে প্রতিবেশী ওরেগন অঙ্গরাজ্যকে সহয়তার জন্য পাঠিয়েছে। উত্তর-পশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্যটির গভর্নর টিনা কোটেক জানান, খুবই আক্রমণাত্মকভাবে দাবানলের মৌসুম শুরু হয়েছে। এরই মধ্যে ২০টি স্থানে আগুন মোকাবিলা করতে হচ্ছে। এর মধ্যে কাউ ভ্যালি ফায়ার গত সপ্তাহে তথাকথিত মেগাফায়ারের মর্যাদা পেয়েছে।

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম গাড়ি পার্কিং নিয়ে বিরোধ : নিউইয়র্কে গুলিতে নিহত বাংলাদেশি কলেজছাত্র শিরোনাম ৫ বছর পর চিলমারীতে বাজবে ট্রেনের হুইসেল শিরোনাম সারাদেশে বজ্রসহ বৃষ্টির আভাস শিরোনাম বাংলাদেশে চরম দারিদ্রসীমায় ৪ কোটি ১৭ লাখ মানুষ: জাতিসংঘ শিরোনাম দেশ-বিদেশে থাকা সাইফুজ্জামানের সম্পদ জব্দের আদেশ শিরোনাম ‘যাদের কথায় আন্দোলনে তারাই ভুলে গেছেন’