ঢাকা, ০৮ সেপ্টেম্বর, ২০২৪
Banglar Alo

আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতি ভারত-যুক্তরাজ্য-অস্ট্রেলিয়াসহ ৮ ছাত্রসংগঠনের সংহতি

Publish : 08:02 AM, 18 July 2024.
আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতি ভারত-যুক্তরাজ্য-অস্ট্রেলিয়াসহ ৮ ছাত্রসংগঠনের সংহতি

আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতি ভারত-যুক্তরাজ্য-অস্ট্রেলিয়াসহ ৮ ছাত্রসংগঠনের সংহতি

আন্তর্জাতিক :

দেশজুড়ে চলমান কোটা সংস্কার আন্দোলনে শিক্ষার্থীদের প্রতি সংহতি জানিয়েছে ভারত, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা ও পাকিস্তানের ১০টি ছাত্র সংগঠন। গতকাল বুধবার অল ইন্ডিয়া স্টুডেন্ট অ্যাসোসিয়েশন’ (এআইএসএ) এক্স এ দেওয়া এক পোস্টে সকল সংগঠনের সংহতির কথা ঘোষণা করে।

অনেকদিন ধরে শান্তিপূর্ণভাবে চলে আসা কোটা সংস্কার আন্দোলন গত তিনদিন ধরে সহিংস হয়ে উঠেছে। দেশের বিভিন্ন স্থানে আন্দোলনকারীদের সঙ্গে ছাত্রলীগ-যুবলীগসহ একাধিক সংগঠনের সংঘর্ষের খবর পাওয়া যাচ্ছে। এখন পর্যন্ত এই আন্দোলনে বেশ কয়েকজন প্রাণ হারিয়েছেন।

এমন পরিস্থিতিতে শিক্ষার্থীদের আন্দোলনের সঙ্গে সংহতি প্রকাশ করেছে আন্তর্জাতিক শিক্ষার্থী সংগঠনগুলো। ভারতের এআইএসএ ছাড়াও সংহতি জানানো অন্য সংগঠনগুলো হলো— অল নেপাল ন্যাশনাল ফ্রি স্টুডেন্ট ইউনিয়ন, ডেমোক্রেটিক স্টুডেন্ট ফেডারেশন (পাকিস্তান), সোশ্যালিস্ট স্টুডেন্ট ইউনিয়ন (শ্রীলঙ্কা), সোশ্যালিস্ট ইয়ুথ ইউনিয়ন (শ্রীলঙ্কা), সোশ্যালিস্ট অ্যালায়েন্স (অস্ট্রেলিয়া), ইয়াং কমিউনিস্ট লিগ অব ব্রিটেন, সোয়াস লিবারেটেড জোন ফর গাজা (যুক্তরাজ্য)। 

বিবৃতিতে বলা হয়েছে, ‘বাংলাদেশের হাজার হাজার শিক্ষার্থী সরকারি চাকরিতে কোটার বিরুদ্ধে রাস্তায় এবং তাদের বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে বিক্ষোভ করেছে। তারা ক্ষমতাসীন দলের ছাত্রসংগঠন বাংলাদেশ ছাত্রলীগ এবং পুলিশের সহিংস দমন-পীড়নের মুখোমুখি হয়েছেন। এতে আহত হয়েছেন হাজার হাজার শিক্ষার্থী। বিক্ষোভ চলাকালে বিভিন্ন জেলায় নিহত হয়েছেন অন্তত ৬ জন।’ 

ছাত্রসংগঠনগুলো জানায়, আমরা আন্তর্জাতিক ছাত্রসমাজকে বাংলাদেশের প্রতিবাদী ছাত্র ও যুবকদের মেধার ভিত্তিতে ন্যায্য নিয়োগ এবং সরকারি চাকরি পাওয়ার ক্ষেত্রে যেকোনো বৈষম্যমূলক প্রথা দূর করার ন্যায়সংগত দাবিকে সমর্থন করার জন্য আহ্বান জানাই। আমরা বাংলাদেশ সরকারের কাছে ছাত্র ও যুবকদের উত্থাপিত সমস্যার সমাধানের জন্য এবং সবার জন্য সমান ও মর্যাদাপূর্ণ চাকরির সুযোগ নিশ্চিত করার আবেদন করছি।

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম দেশে ফিরলেন আমিরাতে ক্ষমা পাওয়া ১৩ বাংলাদেশি শিরোনাম চাকরির বয়সসীমা বাড়ানোর দাবিতে শাহবাগ অবরোধ শিরোনাম তত্ত্বাবধায়ক সরকারের স্থায়ী রূপ চায় বিএনপি: মির্জা ফখরুল শিরোনাম টাকা ছাপিয়ে এক্সিমকে হাজার কোটি টাকা বিশেষ ধার শিরোনাম আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর তাজুল ইসলাম শিরোনাম ব্যাংক থেকে যত খুশি তোলা যাবে নগদ টাকা