ঢাকা, ২৪ জুলাই, ২০২৪
Banglar Alo

গাজার স্কুলে ইসরায়েলি হামলায় নিহত ২৯, চারদিনে চার স্কুলে হামলা

Publish : 12:21 PM, 10 July 2024.
গাজার স্কুলে ইসরায়েলি হামলায় নিহত ২৯, চারদিনে চার স্কুলে হামলা

গাজার স্কুলে ইসরায়েলি হামলায় নিহত ২৯, চারদিনে চার স্কুলে হামলা

নিজস্ব প্রতিনিধি :

ফিলিস্তিনের অবরুদ্ধ ভূখণ্ড গাজায় একের পর এক স্কুলে হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। সর্বশেষ মঙ্গলবার খান ইউনিসের এক স্কুলে বোমা হামলা চালিয়েছে দখলদার দেশটির বাহিনী, ভয়াবহ এ হামলায় অন্তত ২৯ জন বাস্তুচ্যুত ফিলিস্তিনি নিহত হয়েছেন।

মঙ্গলবার (৯ জুলাই) গাজার হামাস সরকারের গণমাধ্যম দপ্তর এ তথ্য জানায়। বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল জাজিরা।

এ নিয়ে চার দিনে গাজার চারটি বিদ্যালয়ে বিমান হামলা চালাল ইসরায়েল। প্রতিটি বিদ্যালয়ই বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের আশ্রয়শিবির হিসেবে ব্যবহৃত হয়ে আসছিল।

গাজার হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে,মঙ্গলবার খান ইউনিস শহরের পূর্বে আবাসান আল-কাবিরা শহরের আল-আওদা স্কুলের গেটের পাশে হামলা চালায় ইসরায়েলি বাহিনী। সেখানে তাঁবু দিয়ে তৈরি আশ্রয়শিবিরে বাস্তুচ্যুত ফিলিস্তিনিরা ছিলেন।

আল জাজিরার প্রকাশিত এক ভিডিওতে দেখা যায়, হামলার পূর্ব মূহুর্তে স্কুলটির খোলা স্থানে বল খেলছিলো শিশুরা। ঠিক সে সময় সেখানে হামলা হয় এবং সবাই এদিক সেদিক ছুটতে থাকে। ভিডিওতে ঘটনাস্থলে আহত-নিহতদের শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ ছড়িয়ে-ছিটিয়ে থাকতে দেখা যায়। পরবর্তীতে আহত সবাইকে স্থানীয় হাসপাতালগুলোতে চিকিৎসার জন্য নেওয়া হয়।

ইসরায়েলের হামলায় সেখানে কমপক্ষে ২৯ ফিলিস্তিনি নিহত এবং আরও বহু মানুষ আহত হয়েছেন বলে গাজার কর্মকর্তারা জানিয়েছেন। প্রত্যক্ষদর্শীদের মতে, হামলার ফলে সেখানে ব্যাপক ধ্বংসযজ্ঞ এবং নারী ও শিশুদের মৃত্যু হয়েছে।

তবে হামলার দায় স্বীকার করে ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে, তারা ‘হামাসের সামরিক শাখার সন্ত্রাসীদের’ ওপর হামলা করার জন্য ‘সুনির্দিষ্ট যুদ্ধাস্ত্র’ ব্যবহার করেছে। তবে আল-আওদা স্কুলের কাছে ক্যাম্পে অবস্থানরত ‘বেসামরিক লোকেরা ক্ষতিগ্রস্ত হয়েছে বলে যে প্রতিবেদনগুলো পাওয়া যাচ্ছে, তারা সেগুলো খতিয়ে দেখছে’।

চলতি সপ্তাহে পর পর চারদিনে বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের আশ্রয়স্থল হিসেবে ব্যবহৃত স্কুলে বা তার কাছাকাছি স্থানে হামলা চালাল ইসরায়েল। ইসরায়েলের সামরিক বাহিনী চারটি হামলার দায় স্বীকার করেছে এবং দাবি করেছে যে তাদের যুদ্ধবিমান হামাস যোদ্ধাদের লক্ষ্যবস্তু করছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, শনিবার ইসরায়েলের হামলায় নুসেইরাতের জাতিসংঘ পরিচালিত আল-জাউনি স্কুলে আশ্রয় নেওয়া ১৬ ফিলিস্তিনি নিহত হয়েছে। জাতিসংঘের সংস্থা ইউএনআরডব্লিউএ জানিয়েছে, হামলার সময় প্রায় ২ হাজার ফিলিস্তিনি স্কুলটিতে আশ্রয় নিয়েছিল।

গাজার বেসামরিক প্রতিরক্ষা সংস্থা জানিয়েছে, রবিবার ইসরায়েলি হামলায় গাজা শহরের হলি ফ্যামিলি স্কুলে আশ্রয় নেওয়া চার ফিলিস্তিনি নিহত হয়েছে।

সোমবার নুসেইরাতে জাতিসংঘের সংস্থা ইউএনআরডব্লিউএ পরিচালিত একটি স্কুলে ইসরায়েলি হামলা হয়। সে ঘটনায় আহত হয় বেশ কয়েকজন।

সর্বশেষ গতকাল মঙ্গলবার ইসরায়েলি হামলায় কমপক্ষে ২৯ ফিলিস্তিনি নিহত হয়েছে। আল জাজিরা বলছে, শুধুমাত্র মঙ্গলবারই সকাল থেকে গাজাজুড়ে কমপক্ষে ৭৭ ফিলিস্তিনি নিহত হয়েছে।

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম নরসিংদী কারাগারের সুপার ও জেলার সাময়িক বরখাস্ত শিরোনাম ছেলের সন্ধানে মর্গে ছুটে বেড়াচ্ছেন বাবা, সংলাপে চূড়ান্ত সমাধান শিরোনাম ইন্টারনেট বন্ধের মধ্যে ঢাকায় যা যা হলো শিরোনাম জি এম কাদেরের অভিযোগ : আন্দোলনে শক্তি প্রয়োগের তথ্য লুকাতে চায় সরকার শিরোনাম টাইমিং দশের নিচে নামানো সহজ নয় শিরোনাম থাইল্যান্ডকে হারাল বাংলাদেশ