ঢাকা, ১৫ মে, ২০২৪
Banglar Alo

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণরুমে ঘুমের কষ্ট, গল্পে রাত পার

Publish : 06:01 AM, 30 April 2024.
ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণরুমে ঘুমের কষ্ট, গল্পে রাত পার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণরুমে ঘুমের কষ্ট, গল্পে রাত পার

নিজস্ব প্রতিবেদক :

রাত তখন ১২টা বাজে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) হাজী মুহম্মদ মুহসীন হলের ছাদে তখনো এক ঝাঁক শিক্ষার্থী। এত রাতেও কেন তাঁরা ছাদে, জানতে চাইলে শিক্ষার্থীদের কয়েকজন জানান, রুমে অনেক গরম, তাই একটু শীতল বাতাসের জন্য ছাদে এসেছেন। ছাদে আসা এসব শিক্ষার্থীর বড় অংশই গণরুমে থাকেন।

শুধু হাজী মুহম্মদ মুহসীন হল নয়, বিশ্ববিদ্যালয়ের প্রায় সব আবাসিক হলের গণরুমে থাকা শিক্ষার্থীরা অন্য যেকোনো সময়ের তুলনায় কঠিন সময় পার করছেন এখন। দেশজুড়ে তাপপ্রবাহের এই সময়ে গণরুমে গাদাগাদি করে থাকা খুব কষ্টকর হয়ে উঠেছে তাঁদের জন্য।

সরেজমিনে কয়েকটি হলে দেখা যায়, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে পাঁচটি গণরুমে ১২০ জনের বেশি, স্যার এ এফ রহমান হলে চারটি গণরুমে প্রায় ১০০ জন, বিজয় একাত্তর হলের বিশাল একটি কক্ষে ১০০ জনের বেশি এবং কবি জসীমউদ্‌দীন হলে আটটি গণরুমে ১২০ জন শিক্ষার্থী গাদাগাদি করে থাকেন।

এসব হলের একাধিক শিক্ষার্থীর সঙ্গে কথা বলে জানা যায়, গণরুমে গাদাগাদি অবস্থা থেকে মুক্তি পাওয়ার জন্য হলের বাইরে খোলামেলা স্থানে আড্ডা দিয়ে রাত কাটান তাঁরা।

রোকেয়া, শামসুন্নাহার, বেগম সুফিয়া কামাল ও বাংলাদেশ কুয়েত মৈত্রীসহ ছাত্রীদের হলগুলোতেও আড্ডা মেরে রাতের বড় অংশ পার করেন শিক্ষার্থীরা। বাংলাদেশ কুয়েত মৈত্রী হলে গণরুমে থাকা এক শিক্ষার্থী নাম প্রকাশ না করার শর্তে আজকের পত্রিকাকে বলেন, ‘খুবই কষ্টে থাকি। ৪ জনের রুমে ২০ জন করে থাকতে হচ্ছে।’

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের এক শিক্ষার্থী বলেন, ‘প্রচণ্ড গরমে গণরুমে থাকার অবস্থা নেই। তাই মসজিদে থাকি। অনেকেই টিভিরুমে থাকেন।’

তীব্র তাপপ্রবাহে কেন্দ্রীয়ভাবে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে গণরুমের শিক্ষার্থীদের জন্য কোনো ‘বিকল্প ব্যবস্থা’ নেওয়া হবে কি-না জানতে চাইলে প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. ইকবাল রউফ মামুন বলেন, এখনো পর্যন্ত কোনো পরিকল্পনা নেই।

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম মৃত্যুদণ্ডাদেশ চূড়ান্তের আগে কনডেম সেলে নয়, রায় স্থগিত শিরোনাম ৪৫ নেতাকে বিএনপির শোকজ, ৪৮ ঘণ্টার আল্টিমেটাম শিরোনাম চার বিভাগ ও ১২ জেলায় মৃদু তাপপ্রবাহ শিরোনাম বিএনপি-জামায়াতের সময়ে প্রাথমিক স্বাস্থ্যসেবার সুযোগ বন্ধ হয়ে যায়: প্রধানমন্ত্রী শিরোনাম দুবাইয়ে বিশ্বের ধনকুবেরদের গোপন সম্পদের পাহাড়, কার কত শিরোনাম রিয়ালে যাচ্ছেন এমবাপ্পে!