ঢাকা, ১৬ মে, ২০২৪
Banglar Alo

প্রকৃতির সঙ্গে পর্যটনেও খরা

Publish : 04:23 AM, 29 April 2024.
প্রকৃতির সঙ্গে পর্যটনেও খরা

প্রকৃতির সঙ্গে পর্যটনেও খরা

নিজস্ব প্রতিবেদক :

ঈদুল ফিতরে ছিল ছয় দিনের ছুটি। দীর্ঘ এ ছুটিতে পর্যটনের সঙ্গে সম্পৃক্ত ব্যবসায়ীরা ভালো ব্যবসার আশা করেছিলেন। কিন্তু বিধি বাম। বলা যায়, ঈদের দিন থেকেই বাড়তে থাকে তাপপ্রবাহ। ধীরে ধীরে সেই পারদ ৪০ ডিগ্রি ছাড়িয়ে যায় দেশের কোথাও কোথাও। তাই দেশের পর্যটন স্পটগুলোতে কাঙ্ক্ষিত পর্যটকের দেখা নেই। ফলে পর্যটকনির্ভর ব্যবসায়ীরাও পড়েছেন বেকায়দায়।

কুয়াকাটার পর্যটন ব্যবসায়ীরা জানান, সাগরের গর্জন এবং আছড়ে পড়া ঢেউ ছাড়া ১৮ কিলোমিটার সৈকতজুড়ে যেন কারও শব্দই পাওয়া যায় না। দুই সপ্তাহের বেশি সময় ধরে চলা তাপপ্রবাহে পর্যটকের সংখ্যা নেমেছে শূন্যের কোঠায়।

পর্যটকশূন্য একই অবস্থা সিলেটের অন্যতম পর্যটনকেন্দ্র জাফলং এবং হবিগঞ্জের চুনারুঘাটের সাতছড়ি জাতীয় উদ্যানে। 

কুয়াকাটার পর্যটন ব্যবসায়ী ও স্থানীয়রা বলছেন, প্রতিদিন এখানে অনেক দর্শনার্থী আসত। কিন্তু তাপপ্রবাহের কারণে পর্যটক নেই বললেই চলে। কিছু পর্যটক থাকলেও তাঁরা দিনের বেলা হোটেল থেকে বের হচ্ছেন না।

কুয়াকাটা হোটেল-মোটেল ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোতালেব শরীফ বলেন, গরমে পর্যটক এসে টিকতে পারছেন না। বর্তমানে হোটেল-মোটেলের সিট ফাঁকা রয়েছে। 

এদিকে প্রচণ্ড দাবদাহে দেশের অন্যতম পর্যটনকেন্দ্র জাফলংয়ে পর্যটক কমেছে জ্যামিতিক হারে। আগে যেখানে হাজারো পর্যটকের উপচে পড়া ভিড় থাকত, এখন সেখানে উপস্থিত হচ্ছেন  সামান্যই।

স্থানীয় পর্যটন ব্যবসায়ীরা বলছেন, অসহনীয় তাপপ্রবাহের কারণে ভরা মৌসুমেও পর্যটক কমেছে। অন্য বছর এমন দিনে পর্যটকের ভিড় লেগে থাকত। এবার ছুটির দিন শুক্রবার কিছু পর্যটকের দেখা মিললেও পরদিন থেকেই তা একেবারেই নেই বললেই চলে। আর পর্যটক কমায় অর্থনৈতিক সংকটে পড়ছেন পর্যটকনির্ভর পেশাজীবীরা। 

তবে দেশের অন্য জেলা থেকে সিলেটে গরম একটু কম। তাই যাঁরা বেড়াতে আসছেন, তাঁরা আনন্দে সময় পার করছেন।

মাসুক রেস্টুরেন্টের স্বত্বাধিকারী আসাদ আলী বলেন, ‘সারা দেশে তীব্র গরমের কারণে পর্যটক কমেছে। তবে সিলেটে গরম কম থাকলেও পর্যটকের সংখ্যা কম। শুক্রবার পর্যটক এলেও পরদিন থেকে কমে যায়। এতে আমাদের বেচাকেনা নেই বললেই চলে।’

জাফলং পর্যটনকেন্দ্র ব্যবসায়ী সমিতির সভাপতি মো. হোসেন মিয়া বলেন, তাপপ্রবাহের কারণে পর্যটকের সংখ্যা কমছে। এতে ব্যবসায়ীরা ক্ষতির সম্মুখীন হচ্ছেন। 

প্রাকৃতিক সৌন্দর্যের অপরূপ লীলাভূমি চুনারুঘাটের সাতছড়ি জাতীয় উদ্যান। এই উদ্যানে প্রতিদিনই আসতেন হাজারো পর্যটক। কিন্তু টানা তাপপ্রবাহে প্রকৃতির সঙ্গে সঙ্গে পর্যটনেও খরা চলছে। এই উদ্যানে এখন পর্যটক নেই বললেই চলে। ফলে পর্যটনের সঙ্গে সম্পৃক্ত ব্যবসায়ীরা লোকসানের মুখে পড়েছেন।

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম আশঙ্কাজনক অবস্থা স্লোভাকিয়ার প্রধানমন্ত্রীর শিরোনাম বাঘের পর এবার কুমিরের মুখ থেকে বেঁচে ফিরলেন আব্দুল কুদ্দুস শিরোনাম হিমাগা‌রে মজুত ছি‌ল ৫ লাখ ডিম শিরোনাম শপথ নিলেন সিঙ্গাপুরের নতুন প্রধানমন্ত্রী শিরোনাম সমাজকল্যাণ মন্ত্রণালয়ে নিয়োগে এতিম ও প্রতিবন্ধী কোটা পূরণের সুপারিশ শিরোনাম প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার দ্বিতীয় ধাপের চূড়ান্ত ফল প্রকাশ