ঢাকা, ১৫ মে, ২০২৪
Banglar Alo

কৃত্রিম বৃষ্টি ঝরাল উত্তর সিটি করপোরেশন

Publish : 12:10 AM, 29 April 2024.
কৃত্রিম বৃষ্টি ঝরাল উত্তর সিটি করপোরেশন

কৃত্রিম বৃষ্টি ঝরাল উত্তর সিটি করপোরেশন

নিজস্ব প্রতিবেদক :

তাপপ্রবাহে পিচের সড়ক আরও উতপ্ত হয়ে ওঠে। অসহনীয় গরমের মধ্যে নগরবাসীর আরেক অস্বস্তি হচ্ছে বায়ুদূষণ। তাই নগরজীবনে স্বস্তি দিতে যন্ত্রের মাধ্যমে কৃত্রিম বৃষ্টি ঝরাল ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। গত সপ্তাহে কিছু কিছু এলাকায় প্রাথমিকভাবে শুরু হলেও গতকাল শনিবার আগারগাঁওয়ে আনুষ্ঠানিকভাবে এই কার্যক্রম উদ্বোধন করেন মেয়র মো. আতিকুল ইসলাম।

মেয়র জানান, এখন থেকে উত্তর সিটির অধীন প্রধান সড়কগুলোতে দুটি স্প্রে কামান দিয়ে কৃত্রিম বৃষ্টি ঝরানো হবে এবং ছোট সড়ক বা গলিতে ১০টি ওয়াটার বাউজার (ট্যাংকার) দিয়ে পানি ছিটানো হবে।

আতিকুল ইসলাম বলেন, চিফ হিট অফিসার বুশরা আফরিনের পরামর্শে স্প্রে কামানের মাধ্যমে কৃত্রিম বৃষ্টির ঝরানো হচ্ছে। প্রতিদিন সকাল ১১টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এভাবে পানি ছিটানো হবে। এই কার্যক্রম চলবে উত্তরা, মিরপুর, ফার্মগেট, আগারগাঁওসহ বিভিন্ন এলাকায়। এতে গরম একেবারে কমে যাবে এমনটা নয়। তবে কিছু সময়ের জন্য মানুষ স্বস্তি পাবে।

মেয়র জানান, বড় দুটি স্প্রে কামান দিয়ে প্রতিদিন চার লাখ লিটার পানি ছিটানো হবে। আর ছোট সড়কে পানি ছিটানোর জন্য একেকটি বাউজারে ১৫ হাজার লিটার করে পানি ধরে। রাজধানীর পার্কগুলোতেও এভাবে পানি ছিটানোর হবে বলে জানিয়ে তিনি বলেন, আগামী কয়েকদিনের মধ্যে পার্কগুলোয় কৃত্রিম বৃষ্টিপাত ঘটানো হবে। এ ছাড়া প্রতিটি ওয়ার্ডে তিনটি করে পানির ভ্যান থাকবে খাবার পানি সরবরাহ করার জন্য।

আতিকুল ইসলাম বলেন, চিফ হিট অফিসার সিটি করপোরেশনের কোনো কর্মী নন এবং তিনি শুধু পরামর্শ দিয়ে থাকেন। মেয়র বলেন, অনেকেই দেখছি চিফ হিট অফিসারকে নিয়ে কথাবার্তা বলছেন। তিনি নাকি আমাদের সিটি করপোরেশন থেকে বেতন নেন। চিফ হিট অফিসার নিয়োগ দিয়েছেন আর্শট রকফেলার ফাউন্ডেশন। সারা বিশ্বে তারা সাতজনকে নিয়োগ দিয়েছেন। তিনি সিটি করপোরেশন থেকে এক টাকাও পায় না, তার কোনো চেয়ারও নেই সেখানে। রাজধানীর পথচারীদের পানি পানের সুবিধার জন্য প্রতিটি দোকানের সামনে একটি পানির ড্রাম এবং একটি গ্লাস রাখতে দোকানদারদের অনুরোধ করেন মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেন, প্রতিটি দোকান বা শপিংমলে পানির ব্যবস্থা রাখুন। যাতে নগরবাসী তৃষ্ণা মেটাতে পারে। আতিকুল ইসলাম বলেন, গত বছর আমরা চিফ হিট অফিসারের পরামর্শে নগরের বিভিন্ন এলাকায় ৮০ হাজার গাছ লাগিয়েছি। এবার আমরা আরও ১ লাখ ২০ হাজার গাছ লাগানোর প্রস্তুতি নিচ্ছি। বর্ষা মৌসুম শুরু হওয়ার পরপরই আমরা এ কার্যক্রম শুরু করব।

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম ৪০ গ্রাম হেরোইন বহনের দায়ে যুবকের যাবজ্জীবন শিরোনাম রাবিতে ছাত্রলীগের সংঘর্ষের ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি শিরোনাম ফেনী জেনারেল হাসপাতালে বন্ধের পথে ‘বৈকালিক স্বাস্থ্যসেবা’ শিরোনাম ফেনী জেনারেল হাসপাতালে বন্ধের পথে ‘বৈকালিক স্বাস্থ্যসেবা’ শিরোনাম মুন্সীগঞ্জে ৩ নারী ছিনতাইকারী গ্রেপ্তার শিরোনাম মুন্সীগঞ্জে ৩ নারী ছিনতাইকারী গ্রেপ্তার