ঢাকা, ১৪ মে, ২০২৪
Banglar Alo

দেশে প্রথমবারের মতো পূর্ণাঙ্গ চোয়াল প্রতিস্থাপন

Publish : 12:04 AM, 28 April 2024.
দেশে প্রথমবারের মতো পূর্ণাঙ্গ চোয়াল প্রতিস্থাপন

দেশে প্রথমবারের মতো পূর্ণাঙ্গ চোয়াল প্রতিস্থাপন

স্বাস্থ্য প্রতিবেদক :

এক কিশোরের পূর্ণাঙ্গ চোয়াল প্রতিস্থাপনে সফল হয়েছেন চিকিৎসকরা। রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে এই অস্ত্রোপচার হয়। এর আগে দেশে আংশিকভাবে চোয়ালের হাড় প্রতিস্থাপন হলেও পায়ের হাড় দিয়ে পুরো চোয়ালের প্রতিস্থাপন এটাই প্রথম বলে জানিয়েছেন চিকিৎসকরা।

অস্ত্রোপচার হওয়া কিশোরের নাম মো. হারুন (১৫)। বর্তমানে সোহরাওয়ার্দী হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে কিশোরটি। জানা গেছে, জন্মের তিন মাসের মধ্যে হারুনের অস্বাভাবিকতা ধরা পড়ে। কয়েক বছর পর মুখে টিউমার ধরা পড়ে। ছেলের চিকিৎসায় এক হাসপাতাল থেকে আরেক হাসপাতালে ঘুরেও মেলেনি অস্ত্রোপচারের অনুমতি। শারীরিকভাবে প্রতিবন্ধী (বিশেষ চাহিদাসম্পন্ন শিশু) হওয়ায় অস্ত্রোপচারে রাজি হননি চিকিৎসকরা। কিন্তু দিনে দিনে টিউমারের আকার বড় হওয়ায় চরম উদ্বিগ হয়ে পড়েন পরিবারের সদস্যরা।

গত ১৩ মার্চ ১২ জন চিকিৎসকের একটি টিম ১১ ঘণ্টা অস্ত্রোপচার করে টিউমারটি অপসারণে সক্ষম হন। অপারেশনে নেতৃত্ব দেন সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের ওরাল অ্যান্ড ম্যাক্সিলোফেসিয়াল বিভাগের সহকারী অধ্যাপক ডা. নিতীশ কৃষ্ণ দাস। তিনি জানান, অস্ত্রোপচারে নিচের চোয়ালের ৯০ শতাংশের বেশি অংশ ফেলে দেওয়া হয়েছে।

ডা. নিতীশ কৃষ্ণ দাস আমাদের সময়কে বলেন, ‘এই ধরনের অস্ত্রোপচার অনেকটা চ্যালেঞ্জের ও ঝুঁকিপূর্ণ হওয়ায় কেউ দায়িত্ব নিতে চায় না। আমরা সাহস করে করেছি, সর্বোচ্চ সতর্ক থেকে করতে হয়েছে। কোনো ধরনের ভুল হওয়ার সুযোগ ছিল না। এমনকি অস্ত্রোপচারের পর দশ দিন আইসিইউতে ঘুম পাড়িয়ে রাখতে হয়েছে রোগীকে।’ এই চিকিৎসক বলেন, ‘আমরা যে পায়ের হাড়টা নিই, সেই পায়ের রক্তনালিটাও নিই। এরপর টুকরো টুকরো করে পেশেন্টের চোয়ালে শেপ করে লাগাই। এরপর রক্তনালির সঙ্গে রক্তনালির জোড়া দিই। এটা আমার জন্য অনেক বড় চ্যালেঞ্জ ছিল। একইসঙ্গে আমি এটাকে একটা অপরচুনিটিও মনে করেছি। ধকল কাটিয়ে উঠলে নিচের পাটিতে কৃত্রিম দাঁত সংযোজন করা হবে।’ ডা. নিতীশ কৃষ্ণ বলেন, ‘অনেকে বলছেন এমন অস্ত্রোপচার এর আগেও হয়েছে। কিন্তু আমার অভিজ্ঞতা বলেÑ না, এটাই প্রথম। আংশিকভাবে সব হাসপাতালেই এর আগে চোয়ালের অস্ত্রোপচার হয়েছে। কিন্তু পূর্ণাঙ্গভাবে আমার জানামতে এটাই প্রথম।’

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম ভারতে ধূলিঝড়ে বিলবোর্ড ধসে নিহত ৩, আহত ৫৯ শিরোনাম সীমান্তে হত্যাকাণ্ড: কর্মসূচির চিন্তা করছে বিএনপি শিরোনাম আট দিন ধরে বিদ্যুৎহীন ১৩ হাজার গ্রাহক শিরোনাম নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের দায়ে চেয়ারম্যান প্রার্থীকে জরিমানা শিরোনাম শিবপুরে উপজেলা নির্বাচন থেকে রাখিলের প্রার্থিতা প্রত্যাহার শিরোনাম দক্ষ নারী কর্মীদের বিদেশে কাজের সুযোগ তৈরি করা হবে: প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী