ঢাকা, ১৪ মে, ২০২৪
Banglar Alo

যুক্তরাষ্ট্র চায় বাংলাদেশ এই অঞ্চলের নিরাপত্তা নিশ্চিতে ভূমিকা রাখুক

Publish : 03:04 AM, 26 April 2024.
যুক্তরাষ্ট্র চায় বাংলাদেশ এই অঞ্চলের নিরাপত্তা নিশ্চিতে ভূমিকা রাখুক

ছবিঃ সংগৃহীত

অনলাইন ডেস্ক :

পশ্চিমা শক্তি যুক্তরাষ্ট্র বাংলাদেশকে বিশ্বের অন্য কারো চোখে দেখে না, যুক্তরাষ্ট্র বাংলাদেশকে দ্বিপক্ষীয় সম্পর্কের চোখ দিয়েই দেখে থাকে। পশ্চিমা এই দেশটি চায় যে বাংলাদেশ নিজের ভূখণ্ড নিরাপদ রাখার পাশাপাশি দক্ষিণ এশীয় অঞ্চলের নিরাপত্তা নিশ্চেতের পাশাপাশি প্রতিবেশীদেরও এই খাতে (বাংলাদেশের বূমিকা হোক ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে) সহযোগিতা করুক। এই ইস্যুতে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে সহযোগিতা করছে এবং এই সহযোগিতা অব্যাহত রাখবে।

ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাসে ‘ইন্দো প্যাসিফিক স্ট্রাটেজি এবং বাংলাদেশে এর প্রভাব’ নিয়ে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় দূতাবাসের রাজনৈতিক কর্মকর্তা ম্যাক্সওয়েল মার্টিন বৃহস্পতিবার এই তথ্য জানান।

যুক্তরাষ্ট্র দূতাবাসের রাজনৈতিক কর্মকর্তা ম্যাক্সওয়েল মার্টিন বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বলেন, যুক্তরাষ্ট্র চায় যে বাংলাদেশ নিজের ও এই অঞ্চলের (দক্ষিণ এশিয়া) অন্য দেশগুলোর নিরাপত্তা নিশ্চিতে ইতিবাচক ভূমিকা পালনকারী দেশ হিসেবে ভূমিকা রাখুক। যা মূলত ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ দেশ হিসেবে বাংলাদেশ ভূমিকা রাখতে পারে। আর এই বিষয়ে বাংলাদেশকে সহায়তা করতে যুক্তরাষ্ট্র সর্বদা প্রস্তুত। কেননা যুক্তরাষ্ট্র মনে করে যে এই অঞ্চলের সব দেশের নিজেদের সুরক্ষা এবং অন্যদের সহায়তা করার সক্ষমতা থাকা উচিত। দক্ষিণ এশিয়ায় এমন ধরনের টেকসই এবং ইতিবাচক নিরাপত্তা কাঠামো দেখতে চায় যুক্তরাষ্ট্র। যে কারণে বাংলাদেশের উদ্যোগ নেওয়া ফোর্সেস গোল ২০৩০ বাস্তবায়নে যুক্তরাষ্ট্র সহযোগিতা করে থাকে। বাংলাদেশের আভ্যন্তরীণ নিরাপত্তা ব্যবস্থা শক্তিশালীকরণ, প্রতিরক্ষা সরঞ্জাম সরবরাহ, প্রশিক্ষণসহ বিভিন্ন বিষয় যুক্তরাষ্ট্র সহায়তা দিচ্ছে। শুধু তাই নয়, বাংলাদেশ নিজেদের সক্ষমতা অনেকাংশেই বাড়াতে সক্ষম হয়েছে, যা এই অঞ্চলে ইতিবাচক ভূমিকা রাখতে পারে। এখানে বাংলাদেশকে সহযোগিতা করতে পেরে যুক্তরাষ্ট্রও নিজেদের গর্বিত অনুভব করে। বাংলাদেশের নৌ বাহিনীর সবচেয়ে বড় দুটি জাহাজ যুক্তরাষ্ট্র থেকে দেওয়া। এর মধ্যে একটি জাহাজ গত বছরের জুনে মিয়ানমারে ঘূর্ণিঝড়ের পরে ত্রাণ সহাযতা দিয়েছিল। এই ধরনেরই নিরাপত্তা সহযোগিতা আমরা বাংলাদেশের সঙ্গে চাই, যেখানে এই অঞ্চলের মানুষ সরাসরি উপকৃত হবে।

ম্যাক্সওয়েল মার্টিন বলেন, আমরা জানি যে বাংলাদেশ তাদের পররাষ্ট্র নীতি অনুযায়ী বিশ্বের সকল রাষ্ট্রের সঙ্গেই ভারসাম্য রক্ষা করে চলে। এই নীতিতে কোনো সমস্যা নাই। দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক লক্ষ করলে দেখা যায় যে বাংলাদেশের রাজনৈতিক ইস্যূতে যুক্তরাষ্ট্র অনেক সোচ্চার। এর পেছনের কারণ হচ্ছে, যুক্তরাষ্ট্র বহুমুখী সম্পর্কে বিশ্বাসী, যার মধ্যে রয়েছে রাজনীতি, অর্থনীতি, নিরাপত্তাসহ সকল সম্পর্ক। রাজনৈতিক ইস্যুতে এই সোচ্চার সকল সম্পর্কেরে একটি অংশ।

তিনি আরো বলেন, অনেকেই মনে করেন যে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে ভারতের চোখে দেখে। কিন্তু বিষয়টি সঠিক নয়। যুক্তরাষ্ট্র বাংলাদেশকে বিশ্বের অন্য কারো চোখে দেখে না, বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের দ্বিপক্ষীয় সম্পর্ক রয়েছে এবং যুক্তরাষ্ট্র বাংলাদেশকে দ্বিপক্ষীয় সম্পর্কের চোখ দিয়েই দেখে থাকে।

ইন্দো প্যাসিফিক কৌশল (আইপিএস) নিয়ে ম্যাক্সওয়েল মার্টিন বলেন, ইন্দো প্যাসিফিক কৌশল নিয়ে অনেকের মধ্যেই ভুল ধারনা রয়েছে। কিন্তু যুক্তরাষ্ট্র চায় যে এই ইস্যুতে সকলের কাছে পরিষ্কার ধারণা থাক। যেমন কোয়াড কোনো জোট নয়, এটি একটি গ্রুপ যেখানে সমমনা কয়েকটি দেশ নিজেদের ভেতর বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করে। যুক্তরাষ্ট্র মনে করে যে কোয়াড নিয়ে বাংলাদেশের ভয় পাওয়া ঠিক না।

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম ভারতে ধূলিঝড়ে বিলবোর্ড ধসে নিহত ৩, আহত ৫৯ শিরোনাম সীমান্তে হত্যাকাণ্ড: কর্মসূচির চিন্তা করছে বিএনপি শিরোনাম আট দিন ধরে বিদ্যুৎহীন ১৩ হাজার গ্রাহক শিরোনাম নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের দায়ে চেয়ারম্যান প্রার্থীকে জরিমানা শিরোনাম শিবপুরে উপজেলা নির্বাচন থেকে রাখিলের প্রার্থিতা প্রত্যাহার শিরোনাম দক্ষ নারী কর্মীদের বিদেশে কাজের সুযোগ তৈরি করা হবে: প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী