ঢাকা, ১৪ মে, ২০২৪
Banglar Alo

ব্রাজিল থেকে জীবন্ত গরু আমদানি জটিল হলেও সম্ভব: রাষ্ট্রদূত

Publish : 03:04 AM, 26 April 2024.
ব্রাজিল থেকে জীবন্ত গরু আমদানি জটিল হলেও সম্ভব: রাষ্ট্রদূত

ছবিঃ সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক :

বাংলাদেশ ও ব্রাজিলের মধ্যে বাণিজ্যের বিশাল সম্ভাবনা রয়েছে। করোনা অতিমারির পর ইউক্রেন যুদ্ধ, ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধসহ বিভিন্ন কারণে বিশ্বে অস্থিরতা বাড়ায় জ্বালানি তেলের দাম বৃদ্ধি পাচ্ছে। তেলের বিকল্প হিসেবে বাংলাদেশ ব্রাজিল থেকে ইথানল নিতে পারে, যা সস্তা হবে। এছাড়া দূরত্ব বিবেচনায় ব্রাজিল থেকে জীবন্ত গরু বাংলাদেশে আমদানির পক্রিয়া জটিল হলেও বিষয়টি সম্ভব।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) জাতীয় প্রেস ক্লাবে ডিপ্লোমেটিক করেসপনডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ডিক্যাব) আয়োজিত ‘ডিক্যাব টক’ অনুষ্ঠানে ব্রাজিলের রাষ্ট্রদূত পাওলো ফার্নান্দো দিয়াস ফেরেস এসব কথা বলেন। অনুষ্ঠানে ডিক্যাব সভাপতি নুরুল ইসলাম হাসিব ও সাধারণ সম্পাদক আশিকুর রহমান অপু বক্তব্য রাখেন।

‘ডিক্যাব টক’ অনুষ্ঠানে ব্রাজিলের রাষ্ট্রদূত পাওলো ফার্নান্দো দিয়াস ফেরেস বলেন, বাংলাদেশ ও ব্রাজিলের মধ্যে বাণিজ্যের বিশাল সম্ভাবনা রয়েছে। দুই দেশের এই সম্ভাবণাগুলোকে আমরা কাজে লাগাতে চাই। বাংলাদেশ ব্রাজিল থেকে গরু আমদানি করতে চায়। ব্রাজিলের মাংস খাতের বাংলাদেশে বিপুল সম্ভাবনা আছে। দূরত্ব বিবেচনায় বিষয়টি জটিল হলেও ব্রাজিল থেকে বাংলাদেশে জীবন্ত গরু নিয়ে আসা সম্ভব। গরু আমদানির বিষয়টি কতদূর এগিয়েছে জানতে চাইলে রাষ্ট্রদূত বলেন, এই ইস্যুতে দুই পক্ষের মধ্যে কাজ চলছে। এখনো মন্তব্য করার মত সময় আসেনি।

আগামী জুলাই মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্রাজিল সফর নিয়ে রাষ্ট্রদূত বলেন, আগামী জুলাইয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী ব্রাজিল যাবেন। আশা করছি যে তিনি জি-২০ সম্মেলনের আগেই ব্রাজিল সফর করবেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী যদি ব্রাজিল সফর করেন তবে আমাদের পররাষ্ট্রমন্ত্রীর সফরে দুই দেশের মধ্যে যে চুক্তিগুলো সই করা সম্ভব হয়নি সেগুলো সই হতে পারে।

রাষ্ট্রদূত পাওলো ফার্নান্দো দিয়াস ফেরেস বলেন, চলমান বিশ্বে এই মুহুর্তে একাধিক সঙ্কট চললেও বাংলাদেশ-ব্রাজিল দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক আরো নিবিড় হচ্ছে। করোনা অতিমারির পর বিশ্বের একাধিক স্থানে এখন যুদ্ধ-বিগ্রহ চলছে। রাশিয়া-উইক্রেন যুদ্ধ, ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধসহ একাধিক যুদ্ধ-বিগ্রহের কারণে বিশ্বে জ্বালানি তেলের দাম বেড়েই চলছে। জ্বালানি তেলের বিকল্প হিসেবে সস্তায় ইথানল ব্যবহার করা যায়। ভারত ব্রাজিল থেকে ইথানল সংগ্রহ করে থাকে। বাংলাদেশও জ্বালানি তেলের বিকল্প হিসেবে সস্তায় ব্রাজিল থেকে ইথানল সংগ্রহ করতে পারে।

তৈরি পোষাক খাত নিয়ে ব্রাজিলের রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের তৈরি পোষাক খাতের পণ্যের বড় বাজার হতে পারে ব্রাজিল। এই খাতে দুইপক্ষের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য ও প্রযুক্তিগত সহযোগিতা আরো প্রসারিত করার সুযোগ আছে। সামরিক খাতের সহযোগিতা নিয়ে রাষ্ট্রদূত বলেন, ব্রাজিল বাংলাদেশের সঙ্গে সামরিক খাতের সহযোগিতা বাড়াতে আগ্রহী। এই সহযোগিতা শুধুমাত্র সামরিক সরঞ্জাম বেচাকেনার মধ্যে সীমাবদ্ধ না রেখে কারিগরি সহযোগিতা বাড়াতে ব্রাজিল আগ্রহী। এমনটি হলে দুই দেশের মধ্যে বন্ধন আরো দৃঢ় হবে। রোহিঙ্গা সঙ্কট নিয়ে রাষ্ট্রদূত বলেন, এই সঙ্কটের একমাত্র সমাধান হচ্ছে রোহিঙ্গাদের তাদের নিজেদের মাতৃভূমিতে ফিরিয়ে নেওয়া।

রাষ্ট্রদূত আরো বলেন, ব্রাজিলে প্রচুর বাংলাদেশি যেতে চায়। ব্রাজিলের ভিসার জন্য প্রচুর চাহিদা রয়েছে। বাংলাদেশ থেকে প্রতি মাসে ২৫০ থেকে ৩০০ ভিসার আবেদন পাওয়া যায়। তবে এখানে আমাদের দূতাবাসে জনবল পর্যাপ্ত না থাকায় আমরা প্রতি মাসে ১০০-র বেশি ভিসা ইস্যু করতে পারি না। তাই ভিসা পক্রিয়া আরো সহজ করতে আমরা ঢাকায় ব্রাজিলের একটি ভিসা সেবা কেন্দ্র চালু করার কথা ভাবছি। আশা করি যে খুব দুতই এটা চালু করতে পারব।

প্রসঙ্গত যে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা গত ৭ এপ্রিল প্রথমবারের মত ঢাকা সফর করেন। ওই সফরে দুইপক্ষের মধ্যে কারিগড়ি, প্রতিরক্ষা এবং কৃষি সহযোগিতাসহ একটি চুক্তি ও তিনটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হওয়ার কথা থাকলেও পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মুহমুদের সঙ্গে গত ৭ এপ্রিল ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠক শেষে দুই দেশের মধ্যে কারিগড়ি সহযোগিতা বিষয়ে একটি চুক্তি সই হয়। পাশাপাশি দুইপক্ষের মধ্যে ২৩ অনুচ্ছেদ বিশিষ্ট একটি যৌথ বিবরনী সই হয়। পররাষ্ট্রমন্ত্রী জানান যে আগামী জুলাইয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রাজিল সফরে যেতে পারেন। কূটনীতিকরা বলছেন যে ওই সফরের মধ্য দিয়ে দুই দেশের সম্পর্কে নতুন মাত্রা পেয়েছে।

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম এবার বলিউডে মধুমিতা শিরোনাম বিয়ে নিয়ে আক্ষেপ সোনাক্ষীর শিরোনাম শুক্রবারও মেট্রোরেল চালু রাখার সিদ্ধান্ত আসছে শিরোনাম হাইকোর্টে নিঃশর্ত ক্ষমা চাইলেন বিএনপি নেতা আলাল শিরোনাম ভিসানীতি পরোয়া করে না আ. লীগ: ওবায়দুল কাদের শিরোনাম ছাত্রলীগের ওপরে কোনো সন্ত্রাস নেই, বললেন ছাত্রলীগ নেতা