ঢাকা, ১৫ মে, ২০২৪
Banglar Alo

তাপপ্রবাহ বাড়বে আরও ৩ দিনের হিট অ্যালার্ট

Publish : 06:55 AM, 26 April 2024.
তাপপ্রবাহ বাড়বে আরও ৩ দিনের হিট অ্যালার্ট

ছবিঃ সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক :

দেশের কোথাও বৃষ্টির দেখা নেই। দ্বিতীয় দফার হিট অ্যালার্ট চলছে রাজধানী ও বিভাগীয় শহরগুলোতে। ঢাকাসহ বেশকিছু অঞ্চলের তাপমাত্রা কিছুটা কমলেও বাতাসে জ্বলীয় বাষ্পের পরিমাণ বেশি হওয়ায় তীব্র গরম অনুভূত হচ্ছে। জনজীবনে নেমে এসেছে অস্বস্তিকর পরিস্থিতি। এদিকে হিট অ্যালার্টের (তাপপ্রবাহের সতর্কবার্তা) মেয়াদ আজ থেকে আরও তিন দিন বাড়ছে। অন্যদিকে দেশের ২৫ অঞ্চলের ওপর দিয়ে বইছে মাঝারি থেকে তীব্র তাপপ্রবাহ। এটি আরও বেশকিছু এলাকায় ছড়িয়ে পড়ার শঙ্কা রয়েছে। তবে এর মধ্যে সিলেট

বিভাগে বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, সূর্যকিরণের সময় বেড়েছে। প্রায় ৮ থেকে ১০ ঘণ্টা আমরা সূর্যকিরণ পাচ্ছি। বায়ুপ্রবাহ কম। এ জন্য প্রায় সারাদেশেই তাপপ্রবাহ বিদ্যমান আছে। এর মধ্যে বাতাসে জ্বলীয় বাষ্পের পরিমাণ বেশি হওয়ায় তাপমাত্রা অল্প কমলেও গরমের অনুভূতি একই আছে।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান বলেন, আমরা এর আগে তিন দিনের যে হিট অ্যালার্ট জারি করেছিলাম তার মেয়াদ আজ (বুধবার) শেষ হচ্ছে। বৃহস্পতিবার থেকে আরও তিন দিনের হিট অ্যালার্ট জারি করা হবে। আপাতত বড় পরিসরে বৃষ্টির সম্ভাবনা নেই। তবে মে মাসের প্রথম সপ্তাহে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হতে পারে। তিনি বলেন, আমরা হিট অ্যালার্ট জারি করে সরকারকে জানিয়ে দেই। সরকার সে অনুযায়ী ব্যবস্থা নেবে।

আজিজুর রহমান জানান, সারাদেশের তাপমাত্রা গতকালের (মঙ্গলবার) থেকে আজ (বুধবার) কিছুটা বেড়েছে। এপ্রিল মাসে তাপপ্রবাহ পুরোপুরি দূর হওয়ার সম্ভাবনা নেই। এটা মে মাসের ২/৩ তারিখ পর্যন্ত চলবে। এরপর বিভিন্ন অঞ্চলে কিছু বৃষ্টির সম্ভাবনা আছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তাপপ্রবাহের বিষয়ে বলা হয়, খুলনা বিভাগসহ দিনাজপুর, নীলফামারী, রাজশাহী, পাবনা, ফরিদপুর ও গোপালগঞ্জের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ময়মনসিংহ, মৌলভীবাজার, রাঙামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও বান্দরবানসহ বরিশাল বিভাগ এবং রংপুর, রাজশাহী ও ঢাকা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

গতকাল বুধবার ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা গিয়ে দাঁড়িয়েছে ৩৯ দশমিক ২ ডিগ্রি, ২৩ এপ্রিল ছিল ৩৮ দশমিক ৪ ডিগ্রি, যা ২২ এপ্রিল ছিল ৩৭ দশমিক ৪, আর ২১ এপ্রিল ছিল এই মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। সে হিসাবে তাপমাত্রা কিছুটা কম। কিন্তু গত কয়েক দিনের গরমের অনুভূতি একই আছে।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে বাগেরহাটের মোংলায় ৪১ দশমিক ৬। গতকাল ঈশ্বরদীতে ছিল ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

যেসব অঞ্চলে মাঝারি থেকে তীব্র তাপপ্রবাহ হচ্ছেÑ রাজশাহীতে ৪১ দশমিক ৩; ঈশ্বরদীতে ৪১ দশমিক ২; চুয়াডাঙ্গা ও যশোরে ৪১ দশমিক ২; কুমারখালীতে ৪০ দশমিক ৮; দিনাজপুরে ৪০ দশমিক ৫; ফরিদপুরে ৪০ দশমিক ৪; খুলনায় ৪০ দশমিক ২; সৈয়দপুর ও গোপালগঞ্জে ৪০; সাতক্ষীরা ও টাঙ্গাইলে ৩৯ দশমিক ৮; পটুয়াখালীতে ৩৯ দশমিক ৫; তেঁতুলিয়ায় ৩৮ দশমিক ৮; খেপুপাড়ায় ৩৮ দশমিক ৬; রাঙামাটি ও বগুড়ায় ৩৮ দশমিক ৫; তাড়াশ ও মাদারীপুরে ৩৮ দশমিক ২; বরিশালে ৩৮ দশমিক ১; বান্দরবান, রাজারহাট ও ডিমলায় ৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

২৪ ঘণ্টায় ৫ মৃত্যু

প্রচ- গরমে গত ২৪ ঘণ্টায় রাজবাড়ীর গোয়ালন্দে, বরগুনার তালতলীতে, বগুড়ার শেরপুরে, নীলফামারীর সৈয়দপুরে ও চট্টগ্রামের লোহাগাড়ায় হিটস্ট্রোকে ৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

রাজবাড়ী প্রতিনিধি জানান, গোয়ালন্দে হিটস্ট্রোকে নুরুল ইসলাম (৭৫) নামে অবসরপ্রাপ্ত এক শিক্ষকের মৃত্যু হয়েছে। বালিয়াডাঙ্গা গ্রামের এই বাসিন্দার পরিবারের সদস্যরা জানান, সকাল ১০টার দিকে প্রচ- গরমে হঠাৎ অসুস্থ হয়ে মাটিতে লুটিয়ে পড়েন তিনি। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়ার কিছুক্ষণের মধ্যেই মারা যান।

তালতলী (বরগুনা) প্রতিনিধি জানান, বরগুনার তালতলীতে পুকুর খননের সময় হিটস্ট্রোকে মো. নয়া মিয়া ফকির নামে এক শ্রমিকের মৃত্যু হয়েছে। গতকাল সকাল সাড়ে ১০টার দিকে নিশানবাড়িয়া ইউনিয়নের খোট্টারচরে এ ঘটনা ঘটে। তার বাবার নাম আমির আলী ফকির।

শেরপুর (বগুড়া) প্রতিনিধি জানান, হিটস্ট্রোকে আবদুস সালাম (৬০) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে গতকাল দুপুর আড়াইটার দিকে। তিনি সুঘাট ইউনিয়নের জোড়গাছা গ্রামের আবদুস সোবহানের ছেলে।

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি জানান, সৈয়দপুরে প্রখর দাবদাহে জামিল আহমেদ (৬৭) নামে এক মোটরসাইকেল মিস্ত্রি মারা গেছেন। জানা গেছে, শহরের নতুন বাবু পাড়া মহল্লার এই বাসিন্দা গত মঙ্গলবার বিকাল আনুমানিক সাড়ে ৫টার দিকে হঠাৎ মাটিতে লুটিয়ে পড়েন। তাকে সৈয়দপুর ১০০ শয্যাবিশিষ্ট হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

লোহাগাড়া (চট্টগ্রাম) প্রতিনিধি জানান, চুনতি ইউনিয়নে সামশুল আলম (৬০) নামে এক বৃদ্ধ কৃষকের মরদেহ উদ্ধার করা হয়েছে। গতকাল বুধবার ইউনিয়নের ২নং ওয়ার্ডের পশ্চিম চুনতি হাদুর পাহাড় এলাকায় কৃষি জমি থেকে তার মরদেহ পাওয়া যায়। কৃষক সামশুল আলম একই এলাকার মৃত ঠা-া মিয়ার ছেলে। স্থানীয়দের ধারণা, তীব্র গরমে ক্ষেতে কাজ করার সময় হিটস্ট্রোকে তার মৃত্যু হয়েছে।

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম আশঙ্কাজনক অবস্থা স্লোভাকিয়ার প্রধানমন্ত্রীর শিরোনাম বাঘের পর এবার কুমিরের মুখ থেকে বেঁচে ফিরলেন আব্দুল কুদ্দুস শিরোনাম হিমাগা‌রে মজুত ছি‌ল ৫ লাখ ডিম শিরোনাম শপথ নিলেন সিঙ্গাপুরের নতুন প্রধানমন্ত্রী শিরোনাম সমাজকল্যাণ মন্ত্রণালয়ে নিয়োগে এতিম ও প্রতিবন্ধী কোটা পূরণের সুপারিশ শিরোনাম প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার দ্বিতীয় ধাপের চূড়ান্ত ফল প্রকাশ