ঢাকা, ১৫ মে, ২০২৪
Banglar Alo

জলীয় বাষ্প বাড়াবে গরমের তীব্রতা

Publish : 06:41 AM, 20 April 2024.
জলীয় বাষ্প বাড়াবে গরমের তীব্রতা

ছবিঃ সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক :

দেশে তীব্র তাপপ্রবাহ বইছে। ঢাকায় মঙ্গলবার সকালে বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৭৩ শতাংশ। আজ বৃহস্পতিবার সকাল ৬টায় ঢাকার বাতাসে আর্দ্রতার পরিমাণ ৮৯ শতাংশ রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর। পূর্বাভাস অনুসারে, জলীয় বাষ্পের আধিক্যের কারণে আগামী অন্তত দুই দিন গরম বেশি অনুভূত হবে এবং অস্বস্তিও বাড়বে।

আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির গণমাধ্যমকে বলেন, 'বাতাসের দিক কিছুটা বদলে গেছে। এখন দক্ষিণ-দক্ষিণপশ্চিম দিক থেকে বাতাস আসছে। যে কারণে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেড়েছে।'

অধিদপ্তর জানিয়েছে, দেশের ছয়টি জেলায় তীব্র ও ৪২টি জেলায় মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এর মধ্যে রাজশাহী, পাবনা, বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

মৌলভীবাজার, রাজশাহী বিভাগের সাত জেলা ও খুলনা বিভাগের সাত জেলা এবং ঢাকা, রংপুর ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, তা অব্যাহত থাকতে পারে।

প্রায় সারা দেশেই দুই-এক জায়গায় বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সেই সঙ্গে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে এবং কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

পূর্বাভাসে আরও জানানো হয়েছে, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

দুর্ঘটনা এড়াতে এসব এলাকার নদীবন্দরগুলোতে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে অধিদপ্তর। মূলত দেশের পূর্বাঞ্চলে বৃষ্টির প্রবণতা বেশি থাকবে।

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম নির্বাচনের আগের অবস্থানে নেই আমেরিকা শিরোনাম করোনা আক্রান্ত অর্থমন্ত্রী শিরোনাম ফারাক্কা বাঁধ মরণফাঁদে পরিণত হয়েছে: মির্জা ফখরুল শিরোনাম ঢাকায় ব্যাটারিচালিত রিকশা যেন চলতে না পারে: ওবায়দুল কাদের শিরোনাম বাবার আড়াই কোটি টাকা ঋণের বিষয়ে যা বললেন রাফসান শিরোনাম লক্কড়-ঝক্কড় বাস ঢাকা ছাড়া পৃথিবীর কোথাও দেখা যায় না:ওবায়দুল কাদের