ঢাকা, ১৫ মে, ২০২৪
Banglar Alo

ইতিকাফের পরিচয়, উদ্দেশ্য ও প্রকারভেদ

Publish : 12:51 AM, 03 April 2024.
ইতিকাফের পরিচয়, উদ্দেশ্য ও প্রকারভেদ

ইতিকাফের পরিচয়, উদ্দেশ্য ও প্রকারভেদ

ইসলাম ডেস্ক :

ইতিকাফ আরবি শব্দ। যার অর্থ অবস্থান করা, অভিমুখী হওয়া, নিবেদিত হওয়া, নিরবচ্ছিন্ন হওয়া ইত্যাদি। পরিভাষায় ইতিকাফ হলো, আল্লাহর ইবাদতের উদ্দেশে দুনিয়ার যাবতীয় ব্যস্ততাকে গুটিয়ে এমন মসজিদে অবস্থান করা, যেখানে জামাতের সাথে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করা হয়।

ইতিকাফ তিন প্রকার

এক. সুন্নত ইতিকাফ। রমজানের একুশ তারিখ রাত (অর্থাৎ ২০ তারিখ সূর্যাস্তের পূর্ব) থেকে ঈদের চাঁদ দেখা পর্যন্ত ইতিকাফ করা। নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম প্রতি বছর এ দিনগুলোতে ইতিকাফ করতেন, এ ধরনের ইতিকাফকে সুন্নাতে মুয়াক্কাদায়ে কিফায়া বলা হয়। গ্রাম বা মহল্লাবাসীর পক্ষে কোনো এক বা একাধিক ব্যক্তি এই ইতিকাফ করলে সবার পক্ষ থেকে তা আদায় হয়ে যাবে।

দুই. নফল ইতিকাফ। রমজানের শেষ দশকে পূর্ণ দশ দিনের কম ইতিকাফ করা। অথবা বছরের অন্য যেকোনো সময় যতক্ষণ ইচ্ছা, ইতিকাফের নিয়তে মসজিদে অবস্থান করা।

তিন. ওয়াজিব ইতিকাফ। মান্নতকৃত ইতিকাফ এবং সুন্নত ইতিকাফ ফাসেদ হয়ে গেলে তার কাজা আদায় করা ওয়জিব।

ইতিকাফের গুরুত্বপূর্ণ ফায়দা হলো, এর মাধ্যমে লায়লাতুল কদর লাভ করার সম্ভাবনা বেশি থাকে। রাসুল (সা.) বলেছেন, ‘তোমরা রমজানের শেষ দশকে লাইলাতুল কদর অন্বেষণ করো।’ -সহিহ বুখারি : ২০২০

ইতিকাফের মূল উদ্দেশ্যের মধ্যে এটাও একটি যে, এর মাধ্যমে লাইলাতুল কদর সন্ধান করা হবে। তাছাড়া আল্লাহ রাব্বুল আলামীনের নৈকট্য লাভ করার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি আমল হলো ইতিকাফ। সবচেয়ে বড় কথা হলো, ইতিকাফকারী অত্যন্ত পবিত্র ও গুনাহমুক্ত পরিবেশে থাকে এবং দুনিয়ার যাবতীয় ব্যস্ততা থেকে মুক্ত হয়। শরিয়তের দৃষ্টিতে এখানে তার অবস্থানটিই একটি ইবাদত হিসেবে গণ্য হয়। তাই সে অবসর সময়ে কোনো আমল না করলেও দিনরাত তার মসজিদে অবস্থান করাটাই ইবাদত।

ইতিকাফকারীর ওপর আলাদা কিছু বিষয়ের প্রতি গুরুত্ব দেওয়াও কর্তব্য। তা হলো, মসজিদের যাবতীয় আদব রক্ষা করে চলা, দুনিয়াবি কাজকর্ম থেকে সম্পূর্ণ মুক্ত থাকা। অহেতুক ও অযথা কথা না বলা ইত্যাদি।

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম টটেনহ্যামকে হারিয়ে শিরোপার আরও কাছে ম্যানসিটি শিরোনাম বাংলাদেশি ফুচকায় মজলেন ডোনাল্ড লু শিরোনাম নতুন করে প্রেমে পড়েছেন সুশান্তের প্রেমিকা শিরোনাম আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতল পাকিস্তান শিরোনাম ভারতকে নিষেধাজ্ঞার হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের শিরোনাম এবার স্বস্তিকার নায়ক হচ্ছেন শরিফুল রাজ