ঢাকা, ১৪ মে, ২০২৪
Banglar Alo

তরুণদের মধ্যে কেন বাড়ছে কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি?

Publish : 11:03 AM, 09 March 2024.
তরুণদের মধ্যে কেন বাড়ছে কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি?

২০-৩০ বছর বয়সীরা ভুগছেন কিডনিতে পাথর জমার সমস্যায়

লাইফস্টাইল ডেস্ক :

কিডনির বিভিন্ন সমস্যা হওয়ার পেছনে দায়ী ঠিকমতো পানি পান না করা কিংবা শরীরে পানির ঘাটতি থাকা। বর্তমানে অস্বাস্থ্যকর জীবনযাপন, অনিয়মিত খাওয়াদাওয়া, ভাজাভুজি খাওয়ার প্রবণতাসহ শরীরের প্রতি অবহেলার প্রভাব পড়ে কিডনির উপরে। সে কারণে সাবধানে থাকতে বলেন চিকিৎসকরা।

সাধারণত কিডনির সমস্যা হচ্ছে কি না, তা বুঝতে শরীরের চাহিদা অনুযায়ী পানি পানের পরিমাণ ঠিক আছে কি না। কিংবা কোমর বা তলপেটে কোনো ব্যথা হচ্ছে কি না, মূত্রত্যাগের সময়ে জ্বালা হচ্ছে কি না এসব লক্ষণের= দিকেই মূলত নজর রাখতে বলেন চিকিৎসকরা।

২০২৩ সালে একটি গবেষণাপত্রে বলা হয়েছে,এই মুহূর্তে তরুণদের সবচেয়ে বড় সমস্যা হল কিডনি সংক্রান্ত। ২০০৩-২০১৩ সাল পর্যন্ত কিডনি সংক্রান্ত রোগে মৃত্যুর হার বেড়েছে প্রায় ৫০ শতাংশ। ২০-৩০ বছর বয়সীরা ভুগছেন কিডনিতে পাথর জমার সমস্যায়।

কিডনির সমস্যা বাড়ছে কেন?

চিকিৎসকদের মতে, মূলত জীবনযাত্রায় আমূল পরিবর্তনের কারণেই কিডনি সংক্রান্ত জটিলতা বাড়ছে। তা ছাড়া পর্যাপ্ত পানি পান না করা, প্রক্রিয়াজাত খাবারের প্রতি ঝোঁক ও শরীরচর্চায় অবহেলা থেকেও এই সমস্যা বাড়তে পারে। তবে কিডনিতে পাথর জমার পারিবারিক ইতিহাস থাকলেও তা পরবর্তী প্রজন্মের মধ্যে সঞ্চারিত হতে পারে।

এর থেকে মুক্তির উপায় কী?

নিয়মিত সাইট্রাসজাতীয় ফল, সবুজ শাকসবজি ও পর্যাপ্ত পানি পান করলে খেলে কিডনিতে পাথর জমার ভয় অনেকটাই কমে। বারবার মূত্রনালিতে সংক্রমণ হওয়ার সম্ভাবনাও নিয়ন্ত্রণে রাখতে পারে।

কিডনির পাথরের সঙ্গে কিন্তু অ্যালকোহল-জাতীয় পানীয়ের সম্পর্ক আছে। তাই মদ্যপান নিয়ন্ত্রণের বাইরে না গেলেই ভালো। পাশাপাশি দেহের ওজন যাতে না বাড়ে, সে দিকেও খেয়াল রাখা উচিত।

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম এবার বলিউডে মধুমিতা শিরোনাম বিয়ে নিয়ে আক্ষেপ সোনাক্ষীর শিরোনাম শুক্রবারও মেট্রোরেল চালু রাখার সিদ্ধান্ত আসছে শিরোনাম হাইকোর্টে নিঃশর্ত ক্ষমা চাইলেন বিএনপি নেতা আলাল শিরোনাম ভিসানীতি পরোয়া করে না আ. লীগ: ওবায়দুল কাদের শিরোনাম ছাত্রলীগের ওপরে কোনো সন্ত্রাস নেই, বললেন ছাত্রলীগ নেতা