ঢাকা, ১৫ মে, ২০২৪
Banglar Alo

বিএসএমএমইউতে নীতিমালা না মেনে পদোন্নতির অভিযোগ

Publish : 10:51 AM, 07 March 2024.
বিএসএমএমইউতে নীতিমালা না মেনে পদোন্নতির অভিযোগ

বিএসএমএমইউতে নীতিমালা না মেনে পদোন্নতির অভিযোগ

নিজস্ব প্রতিবেদক :

নীতিমালা না মেনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) উপ-পরিচালক (জনসংযোগ) ফিডার পদে পদোন্নতির অভিযোগ উঠেছে।

বিএসএমএমইউতে উপ-পরিচালক (জনসংযোগ) ফিডার পদের নিয়োগ কিংবা পদোন্নতিতে যোগ্যতা হলো- কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে চার বছর মেয়াদি স্নাতক বা স্নাতকোত্তর। একই সঙ্গে থাকতে হবে জাতীয় সংবাদপত্রে সাংবাদিক হিসেবে চাকরির অভিজ্ঞতা ও সহকারী-পরিচালক (জনসংযোগ) ফিডার পদে ছয় বছরের অভিজ্ঞতা। বিএসএমএমইউর নীতিমালায় এমন যোগ্যতার বিষয় উল্লেখ থাকলেও পদোন্নতির ক্ষেত্রে তা মানা হচ্ছে না বলে অভিযোগ উঠেছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-পরিচালক (জনসংযোগ) ফিডার পদের বিজ্ঞপ্তিটি বাতিলের জন্য উপাচার্য ও রেজিস্ট্রার বরাবর চিঠি দিয়েছেন বিএসএমএমইউর সেকশন অফিসার (জনসংযোগ) প্রশান্ত কুমার মজুমদার।

চিঠি দেওয়ার বিষয়ে প্রশান্ত কুমার মজুমদার বলেন, সাংবাদিকতা বিভাগে চার বছর মেয়াদি স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রিধারী নয় এবং সহকারী পরিচালক (জনসংযোগ) পদের অভিজ্ঞতা নেই এমন কাউকে উপ-পরিচালক (জনসংযোগ) পদে নিয়োগ দেওয়া হলে সেটা এ পদের মর্যাদাকে সম্পূর্ণরূপে ভূলুণ্ঠিত করবে।

বিএসএমএমইউর কর্মকর্তারা বলছেন, এ মাসেই বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদের মেয়াদ শেষ হচ্ছে। শেষ সময়ে তিনি তড়িঘড়ি করে তার পছন্দের তালিকায় থাকা ব্যক্তিদের বিভিন্ন পদে পদোন্নতি নিতে সাক্ষাৎকার (ভাইভা) নিচ্ছেন। বিজ্ঞপ্তি বা নীতিমালা অনুযায়ী এ ধরনের কোনো সুযোগ নেই। এছাড়া উপ-পরিচালক (আইন), উপ-পরিচালক (অর্থ হিসাব), উপ-পরিচালক (অডিট) পদসহ বিভিন্ন পদে এমন ব্যত্যয় হয়েছে।

এ বিষয়ে জানতে কথা হলে বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক ডা. হাবিবুর রহমান দুলাল গণমাধ্যমকে জানান, রেজিস্ট্রার বিভাগ এ নিয়ে কাজ করছে। তারা ভালো বলতে পারবে।

নীতিমালা না মেনে প্রার্থীদের ভাইভা কীভাবে নেওয়া হচ্ছে জানতে চাইলে রেজিস্ট্রার অধ্যাপক ডা. মোহাম্মদ হাফিজুর রহমান বলেন, আমি এ বিষয়ে অবগত নই। তবে, যদি এমন হয় কর্তৃপক্ষের সঙ্গে কথা বলবো।

এর আগে ২০১০ সালের ২৬ ফেব্রুয়ারি বিএসএমএমইউর সেকশন অফিসার (জনসংযোগ) পদে ডেইলি স্টার পত্রিকার নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিল। সেখানে বলা হয়েছিল, এ পদে আবেদনের যোগ্যতা হিসেবে স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে চার বছর মেয়াদি স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে এবং একই সঙ্গে জাতীয় সংবাদপত্রে সাংবাদিক হিসেবে চাকরির অভিজ্ঞতা থাকতে হবে।

বিএসএমএমইউর ৬১তম সভায় অনুমোদিত (২৫/৬/২০১৬) কর্মচারী (গ্রেড-৯-৩) নিয়োগ পদোন্নতি ও পদোন্নয়ন সংবিধিতে বলা হয়েছে, উপ-পরিচালক (জনসংযোগ), ফিডার পদ: সহকারী পরিচালক (জনসংযোগ), ফিডার পদে ন্যূনপক্ষে ৬ বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। এখানে সমমানের অন্য কোনো পদের কথা বলা হয়নি।

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম নো হেলমেট, নো ফুয়েল কার্যকরের নির্দেশ শিরোনাম টটেনহ্যামকে হারিয়ে শিরোপার আরও কাছে ম্যানসিটি শিরোনাম বাংলাদেশি ফুচকায় মজলেন ডোনাল্ড লু শিরোনাম নতুন করে প্রেমে পড়েছেন সুশান্তের প্রেমিকা শিরোনাম আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতল পাকিস্তান শিরোনাম ভারতকে নিষেধাজ্ঞার হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের