ঢাকা, ১৪ মে, ২০২৪
Banglar Alo

খাওয়ার পরপরই পেট ব্যথা করে, কঠিন রোগের লক্ষণ নয় তো?

Publish : 04:43 AM, 08 March 2024.
খাওয়ার পরপরই পেট ব্যথা করে, কঠিন রোগের লক্ষণ নয় তো?

এমনটি হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি

লাইফস্টাইল ডেস্ক :

খাবার খাওয়ার পরপরই পেটে ব্যথার বেশ কিছু কারণ আছে। দীর্ঘক্ষণ না খেয়ে থাকলে অনেকেরই পেটে ব্যথা করে, আবার ভরপেট খাওয়ার পরও এ সমস্যা দেখা দিতে পারে। যদিও বিষয়টিকে বেশিরভাগ মানুষই সাধারণ পেটের গোলমাল ভেবে এড়িয়ে যান।

তবে নিয়মিত যদি খাওয়ার পরপরই পেটে ব্যথা হয় তাহলে কিন্তু তা স্বাভাবিক কোনো বিষয় নাও হতে পারে। প্রায়ই এ সমস্যা দেখা দিলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। না হলে এ রকম হলে অতি অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। তবে ঠিক কী কারণে খাওয়ার পরপরই পেট ব্যথা করতে পারে তা জেনে নিন-

অতিরিক্ত খাওয়া

হঠাৎ করেই অতিরিক্ত খাওয়ার ফলে পেট ব্যথা করতে পারে। এর কারণ হলো পাকস্থলী একটি নির্দিষ্ট পরিমাণের খাবার ধারণ করতে পারে। খাবারের পরিমাণ তার চেয়ে বেশি হলে পেটের ভেতরে অস্বস্তি ও যন্ত্রণা হয়।

পেশিতে টান লাগা

পেটে ব্যথার সবচেয়ে সাধারণ কারণগুলোর মধ্যে একটি হলো পেশিতে টান লাগা। পেটের পেশিগুলো যখনই বিভিন্ন কারণে ধাক্কা বা টান লাগে তখন পেটে ব্যথঅ হতে পারে। বিশেষ করে যারা ওজন ঝরানোর জন্য পেটের ব্যায়াম করেন তারা এ ধরনের ব্যথায় ভোগেন।

মূত্রনালির সংক্রমণে

নারীদের মধ্যে মূত্রনালির সংক্রমণ খুবই সাধারণ। পুরুষদেরও এ সমস্যা হতে পারে। এক্ষেত্রে ই কোলি ব্যাকটেরিয়া মূত্রনালি ও মূত্রাশয়ে আক্রমণ করে। মূত্রাশয় সংক্রমণ ঘটলে পেটে চাপ পড়ে, যার ফলে ফোলাভাব, ব্যথা ও প্রস্রাবের সময় যন্ত্রণা হতে পারে।

বারবার খাওয়া

আবার তাড়াতাড়ি খেলেও পেটে ব্যথা হতে পারে। খাওয়ার পর পেট ব্যথার অন্য একটি কারণ হলো দ্রুত খাওয়া। বিশেষজ্ঞদের মতে, দ্রুত খাওয়ার সময় খাবারের সঙ্গে অতিরিক্ত বাতাসও শরীরে প্রবেশ করে। ফলে গ্যাস, পেট ফাঁপা, পেট ফুলে যাওয়ার মতো সমস্যার সৃষ্টি হয়। এ কারণেও পেটে ব্যথা করে।

হজমে সমস্যা হলে

অনেকেই হজমজনিত সমস্যায় ভোগেন। খাবার ঠিকমতো হজম না হলেও পেট ব্যথা হতে পারে। আর বদহজের সমস্যা আরও বাড়িয়ে তোলে কফি, অ্যালকোহল, মসলাদার খাবার খাওয়া। এসব খাবার হজম হতেও সময় নেয়। ফলে পেট ফুলে যাওয়া ও বমি ভাবের মতো কিছু সমস্যা দেখা দেয়।

 

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম ভারতে ধূলিঝড়ে বিলবোর্ড ধসে নিহত ৩, আহত ৫৯ শিরোনাম সীমান্তে হত্যাকাণ্ড: কর্মসূচির চিন্তা করছে বিএনপি শিরোনাম আট দিন ধরে বিদ্যুৎহীন ১৩ হাজার গ্রাহক শিরোনাম নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের দায়ে চেয়ারম্যান প্রার্থীকে জরিমানা শিরোনাম শিবপুরে উপজেলা নির্বাচন থেকে রাখিলের প্রার্থিতা প্রত্যাহার শিরোনাম দক্ষ নারী কর্মীদের বিদেশে কাজের সুযোগ তৈরি করা হবে: প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী