ঢাকা, ১৫ মে, ২০২৪
Banglar Alo

ডায়াবেটিসের জন্য অপকারী ৪টি ফল

Publish : 12:39 AM, 06 March 2024.
ডায়াবেটিসের জন্য অপকারী ৪টি ফল

ডায়াবেটিসের জন্য অপকারী ৪টি ফল

লাইফস্টাইল ডেস্ক :

ডায়াবেটিস হলে কিংবা ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ভয় থাকলে খাবারের বিষয়ে সতর্ক হওয়া জরুরি। কারণ খাবারের দিকে মনোযোগী হলে ডায়াবেটিস অনেকটাই নিয়ন্ত্রণে রাখা সম্ভব। অনেক সময় না বুঝেই এমন খাবার খাওয়া হয়ে যায়, যেগুলো ডায়াবেটিসের জন্য অপকারী। এই তালিকায় রয়েছে কিছু ফলও। আমাদের পরিচিত কিছু ফল আছে যা ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের না খাওয়াই ভালো।

জেনে নিন এমন চারটি ফল সম্পর্কে-

১. আম

আম খেতে কে না পছন্দ করেন? সুস্বাদু ও সুমিষ্ট এই আমের রয়েছে অনেক উপকারিতা। কিন্তু এটি ডায়াবেটিস রোগীদের জন্য উপকারের বদলে অপকারই বেশি করে থাকে। এতে চিনির পরিমাণ বেশি যে কারণে ডায়াবেটিসের জন্য ক্ষতিকর হতে পারে। এর মানে এই নয় যে ডায়াবেটিস হলে আম মোটেও খাওয়া যাবে না। বরং খেতে হবে পরিমাপ বুঝে। এবং সেইসঙ্গে নিয়মিত ব্যায়াম করতে হবে।

২. আঙুর

আমের মতো আঙুরেও প্রাকৃতিক চিনির পরিমাণ বেশি। এর মধ্যে উপস্থিত ফ্রুক্টোজ রক্তে শর্করার মাত্রায় হঠাৎ স্পাইক সৃষ্টি করতে পারে। তাই ডায়াবেটিসে আক্রান্ত রোগীর ক্ষেত্রে আঙুর খুব একটা উপকারী না-ও হতে পারে। তবে পুরোপুরি বাদ দেওয়ার প্রয়োজন নেই। কতটুকু আঙুর খেতে পারবেন তা বিশেষজ্ঞের কাছ থেকে জেনে নেওয়া ভালো।

৩. লিচু

আরেকটি ফল যেটি আপনাকে ডায়াবেটিস ডায়েট থেকে বাদ দিতে হবে, সেটি হলো লিচু। লিচুর দিনে আপনার লিচু

খেতে ইচ্ছে হবেই। তবে তা পরিমিত পরিমাণে খেতে হবে, ভুল করেও একসঙ্গে অনেকগুলো খেয়ে ফেলা যাবে না। অতিরিক্ত পরিমাণে লিচু খাওয়া হলে তা রক্তে শর্করার মাত্রা বাড়াতে পারে এবং পরিস্থিতি আরও খারাপ করতে পারে।

৪. কলা

কলায়ও প্রচুর পরিমাণে চিনি থাকে। তাই ডায়াবেটিস থাকলে কলা খাওয়া এড়াতে হবে বা খাওয়ার পরিমাণ কমাতে হবে। যদিও এই ফলে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, তবে পরিমিত পরিমাণে খেলেই উপকার পাবেন। তাই পুরোপুরি এড়িয়ে না গিয়ে পরিমাপ জেনে সেই অনুযায়ী খাবেন।

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম ৪০ গ্রাম হেরোইন বহনের দায়ে যুবকের যাবজ্জীবন শিরোনাম রাবিতে ছাত্রলীগের সংঘর্ষের ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি শিরোনাম ফেনী জেনারেল হাসপাতালে বন্ধের পথে ‘বৈকালিক স্বাস্থ্যসেবা’ শিরোনাম ফেনী জেনারেল হাসপাতালে বন্ধের পথে ‘বৈকালিক স্বাস্থ্যসেবা’ শিরোনাম মুন্সীগঞ্জে ৩ নারী ছিনতাইকারী গ্রেপ্তার শিরোনাম মুন্সীগঞ্জে ৩ নারী ছিনতাইকারী গ্রেপ্তার